ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ৮ সেপ্টেম্বর

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ১১:০৪ এএম
ইতিহাসের এই দিনে: ৮ সেপ্টেম্বর

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৮ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, ২৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৫১ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ। জাতিসংঘের ইএসসি সংস্থার ১৪তম অধিবেশনে সিদ্ধান্ত নেওয়া হয়, ১৯৬৬ সালের প্রতি বছর এই দিনটি আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হবে। এর পর থেকে দিবসটি সারাবিশ্বে পালিত হয়ে আসছে। দিবসটির প্রধান উদ্দেশ্য হচ্ছে ব্যক্তি, সম্প্রদায় ও সমাজে সাক্ষরতার গুরুত্ব তুলে ধরা।

ঘটনাবলী

১৫০৪ - মিকেলাঞ্জেলার ডেভিড চিত্রকর্মটি ফ্লোরেন্সে উন্মোচিত করা হয়।

১৮৮৬ - দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গের পত্তন হয়।

১৯৫২ - জেনেভায় বিশ্বের ৩৫টি দেশের গ্রন্থস্বত্ব কনভেনশন অনুষ্ঠিত হয়।

১৯৫৪ - ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় দক্ষিণ-পূর্ব এশিয়ার যৌথ প্রতিরক্ষা বিষয়ক সিটো চুক্তি স্বাক্ষরিত হয়।

১৯৬১ - সন্ধ্যায় ফ্রান্সের প্রেসিডেন্ট দ্য গল একটি গুপ্তহত্যার ঘটনায় রক্ষা পান ।

১৯৬২ - চীন-ভারত সীমান্ত সংঘর্ষ শুরু হয়।

১৯৮১ - যুগোশ্লাভিয়া থেকে মেসিডোনিয়া স্বাধীনতা লাভ করে।

১৯৯৩ - চীনের লাওনিং প্রদেশের ২০ বছর বয়সী যুবক খেলোয়াড় ওয়াং জুনসিয়া এবং ইয়ুনন্নান প্রদেশের ২৬ বছর বসয়ী খেলোয়াড় চোং হুয়াটি নারী ১০ হাজার মিটার দৌড় প্রতিযোগিতায় বিশ্ব রেকর্ড ভাঙ্গেন।

জন্মদিন

আউগুস্ট ভিলহেল্ম ফন শ্লেগেল (১৭৬৭ - ১৮৪৫)

আউগুস্ট ভিলহেল্ম ফন শ্লেগেল একজন জার্মান কবি, অনুবাদক ও সমালোচক। তিনি উইলিয়াম শেকসপিয়ারের রচনাগুলো অনুবাদ করেন এবং এতে শেকসপিয়রের কাজগুলো জার্মান ধ্রুপদে পরিণত হয়। এছাড়া তিনি ইউরোপ মহাদেশের প্রথম সংস্কৃত ভাষার অধ্যাপক এবং গীতার প্রথম অনুবাদক।

হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী (১৮৯২ - ১৯৬৩)

হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী বিখ্যাত বাঙ্গালী রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন। তিনি যুক্তফ্রন্ট গঠনের মূলনেতাদের মধ্যে অন্যতম। গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন, তাই সুধী সমাজ কর্তৃক `গণতন্ত্রের মানসপুত্র` বলে আখ্যায়িত হন।

ভূপেন হাজারিকা (১৯২৬ - ২০১১)

ভূপেন হাজারিকা একজন স্বনামধন্য কন্ঠ শিল্পী, ভারতীয় সঙ্গীত জগতের পুরোধা ব্যক্তিত্ব এবং বিশ্বশিল্পী। অত্যন্ত দরাজ গলার অধিকারী এই কণ্ঠশিল্পীর জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। অসমিয়া চলচ্চিত্রে সঙ্গীত পরিবেশনের মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন তিনি। পরবর্তীকালে বাংলা ও হিন্দি ভাষায় গান গেয়ে ভারত এবং বাংলাদেশে অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেন। অল্প সময়ের জন্যে তিনি বিজেপি বা ভারতীয় জনতা পার্টিতে যোগ দিয়েছিলেন।

আশা ভোঁসলে (১৯৩৩ - বর্তমান)

আশা ভোঁসলে একজন ভারতীয় গায়িকা। মূলত তিনি হিন্দি সিনেমার নেপথ্য সঙ্গীত গাওয়ার জন্য বিখ্যাত। ১৯৪৩ সাল থেকে আরম্ভ করে তিনি ষাট বছরেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন। তিনি তাঁর সঙ্গীত জীবনে মোট ৯২৫টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন। মনে করা হয় তিনি ১২০০০ এরও বেশি গান গেয়েছেন। ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাকে সর্বাধিক সংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করেন।

মৃত্যুবার্ষিকী

জুলিয়াস ফুচিক (১৯০৩ - ১৯৪৩)

জুলিয়াস ফুচিক একজন চেকোস্লোভাকিয়ান সাম্যবাদী বিপ্লবী, সাংবাদিক ও শহীদ। মাত্র বারো বছর বয়েসেই পত্রিকা প্রকাশ করার চিন্তাভাবনা তার মাথায় আসে। পত্রিকাটির নাম রেখেছিলেন `স্লোভান`। এছাড়া সখে থিয়েটারেও অভিনয় করতেন তিনি। জুলিয়াস ফুচিকের শ্রেষ্ঠ সাহিত্যকীর্তি `লেটার ফ্রম গ্যালো` বা `ফাঁসির মঞ্চ থেকে` সারা পৃথিবী জুড়ে প্রায় ৯০ টি ভাষায় অনূদিত ও প্রকাশিত হয়েছে। তাঁর বিদ্রুপাত্মক সমালোচনামূলক বই `ত্রানাভেসেক` এবং অন্যতম প্রবন্ধ `লেনিনের হাসি`।


বাংলা ইনসাইডার/বিপি