ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ৯ সেপ্টেম্বর

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৯:৪০ এএম
ইতিহাসের এই দিনে: ৯ সেপ্টেম্বর

 

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৯ সেপ্টেম্বর ২০১৮, রোববার, ২৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৫২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৯৪৮ - উত্তর কোরিয়া স্বাধীন দেশ হিসাবে প্রতিষ্ঠিত হয়।

১৯৬৯ - কানাডাতে অফিসিয়াল ল্যাংগুয়েজ অ্যাক্ট বাস্তবায়িত হয়। যার মাধ্যমে ফরাসী ভাষা ইংরেজি ভাষার সমান মর্যাদা পায়।

১৯৭০ - একটি ব্রিটিশ বিমান পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেষ্টাইন দ্বারা হাইজ্যাক করা হয়। বিমানটি জর্ডানের ডাওজন ফিল্ডে নেয়া হয়।

১৯৭৭ - কাম্পালায় প্রেসিডেন্ট ইদি আমিনের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে ১৫ জনকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেয়া হয়।

১৯৯১ - তাজিকিস্তান সাবেক সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

১৯৯৩ - পিএলও বা প্যালেষ্টাইন লিবারেশন অরগানাইজেশন আনুষ্ঠানিক ভাবে ইসরায়েলকে স্বীকৃতি প্রদান করে।

জন্মদিন

অনুরূপা দেবী (১৮৮২ - ১৯৫৮)

অনুরূপা দেবী একজন বাঙালি ঔপন্যাসিক। তাঁর রচিত উপন্যাস মন্ত্রশক্তি, মা, মহানিশা, পথের সাথী, বাগদত্তা নাটকে রূপান্তরিত হয়েছিল। তিনি ৩৩টি গ্রন্থ রচনা করেছিলেন। জীবনের স্মৃতিলেখা তাঁর অসমাপ্ত রচনা। অনুরূপা দেবী একজন সমাজ সংস্কারক হিসেবেও পরিচিত ছিলেন।

জেমস হিল্টন (১৯০০ - ১৯৫৪)

জেমস হিল্টন একজন ইংরেজ উপন্যাসিক। তিনি তাঁর দারুণ বিক্রীত কল্পলৌকিক উপন্যাস লস্ট হরাইজন এবং গুডবাই, মিস্টার চিপ্স-এর জন্য বিখ্যাত ছিলেন।

অক্ষয় কুমার (১৯৬৭ - বর্তমান)

অক্ষয় কুমার একজন ভারতীয় হিন্দি চলচ্চিত্র অভিনেতা। তার মূল নাম রাজিব হরি ওম ভাটিয়া। নব্বই এর দশকে তিনি মূলত অ্যাকশন হিরো হিসেবে পরিচিত ছিলেন। ২০০২ সালে তিনি শ্রেষ্ঠ খল-নায়ক পুরস্কার পান। তিনি বর্তমানে রম্য চলচ্চিত্রে অভিনয় করে বেশি জনপ্রিয়তা পেয়েছেন।

মৃত্যুবার্ষিকী

অঁরি দ্য তুলুজ-লোত্রেক (১৮৬৪ - ১৯০১)

অঁরি দ্য তুলুজ-লোত্রেক উনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর। উত্তর-অন্তর্মুদ্রাবাদ যুগের একজন গুরুত্বপূর্ণ শিল্পী হিসেবে তিনি পরিচিত।

অশোক বড়ুয়া (১৯২১ - ১৯৬৮)

অশোক বড়ুয়া ছিলেন বাঙালি লেখক। কবিতা, নাটক, গল্প, প্রবন্ধ ও গান রচনা করে সুনাম অর্জন করেন। প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য মান্স কবি, চন্দ্রগোমী।

মাও সেতুং (১৮৯৩ - ১৯৭৬)

মাও সেতুং চীনা বিপ্লবী মার্কসবাদী তাত্ত্বিক ও রাজনৈতিক নেতা। ১৯৪৯ সালে সমাজতন্ত্রী চীনের প্রতিষ্ঠার পর থেকে ১৯৭৬ সালে মৃত্যুর আগ পর্যন্ত তিনি চীন শাসন করেন এবং এখানকার নেতা ছিলেন। তিনি চীনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা করেন। মার্কসবাদ-লেনিনবাদে তাঁর তাত্ত্বিক অবদান, সমর কৌশল এবং তাঁর কমিউনিজমের নীতি এখন একত্রে মাওবাদ নামে পরিচিত।

বাংলা ইনসাইডার/বিপি