ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১০ সেপ্টেম্বর

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ০৯:৩৭ এএম
ইতিহাসের এই দিনে: ১০ সেপ্টেম্বর

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১০ সেপ্টেম্বর ২০১৮, সোমবার, ২৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৫৩ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮২৩ - দক্ষিণ আমেরিকার একাধিক দেশের স্বাধীনতার অগ্রনায়ক সিমন বলিভার পেরুর প্রেসিডেন্ট হন।

১৮৯৮ - অস্ট্রিয়ার সম্রাজ্ঞী এলিজাবেথকে হত্যা করা হয়।

১৯১৯ - প্রথম বিশ্বযুদ্ধ শেষে মিত্র ও সহযোগী শক্তিদের সঙ্গে অস্ট্রিয়ার সাঁ-জেরমাঁ চুক্তি স্বাক্ষরিত হয়।

১৯৩৯ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে কানাডা, যোগ দেয় যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের জোটে।

১৯৭৪ - পর্তুগালের কাছ থেকে আফ্রিকার দেশ গিনি-বিসাউ স্বাধীনতা লাভ করে।

১৯৯১ - যুগোশ্লাভিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতা ঘোষণা করে ম্যাসিডোনিয়া।

১৯৯৩ - দীর্ঘ ৪৫ বছরের বৈরিতার অবসান ঘটিয়ে ইসরাইল ও প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) পরস্পরকে স্বীকৃতি দেয়।

২০০৮ - বিজ্ঞানের সবচেয়ে বড় পরীক্ষা হিসেবে বিবেচিত লার্জ হ্যাড্রন কলাইডার চালু করা হয়।

জন্মদিন

চার্লস স্যান্ডার্স পেয়ার্স (১৮৩৯ - ১৯১৪)

চার্লস স্যান্ডার্স পেয়ার্স বিবিধ বিদ্যায় পারদর্শী মার্কিন পদার্থবিজ্ঞানী ও দার্শনিক। তাকে মার্কিন দার্শনিকদের মধ্যে সবচেয়ে মৌলিক ও বহুমুখী এবং আমেরিকার সর্বশ্রেষ্ঠ যুক্তিবিজ্ঞানী মনে করা হয়। বর্তমানে তাঁর মূল পরিচিতি ঘটেছে যুক্তিবিজ্ঞান, গণিত, দর্শন ও সংকেতবিজ্ঞানে অবদান রাখার কারণে। তিনি রসায়নবিদ হিসেবে শিক্ষালাভ করেন ও বিজ্ঞানী হিসেবে প্রায় ৩০ বছর চাকরি করেন।

আর্থার কম্পটন (১৮৯২ - ১৯৬২)

আর্থার হোলি কম্পটন ‘কম্পটন’ ক্রিয়া আবিষ্কারের জন্য ১৯২৭ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তাঁর জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রের উহিও অঙ্গরাজ্য। যুক্তরাষ্ট্রেই তার শিক্ষা এবং কর্মজীবন কেটেছে। ১৯৪৬ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত সেন্টট লুইসে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়-এর আচার্যের দায়িত্ব পালন করেন।

ইয়ন মর্গ্যান (১৯৮৬ - বর্তমান)

ইয়ন জোসেফ জেরার্ড মর্গ্যান আয়ারল্যান্ডে জন্মগ্রহণকারী ইংল্যান্ড ক্রিকেট দলের খেলোয়াড়। টেস্ট, একদিনের আন্তর্জাতিক এবং টিটুয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ড দলের সদস্য ইয়ন মর্গ্যান। প্রকৃতপক্ষে তিনি আয়ারল্যান্ডের পক্ষ হয়ে আন্তর্জাতিক পর্যায়ে খেলেছিলেন। পরবর্তীতে ইংল্যান্ডের হয়ে খেলছেন। ক্রিকেটের ইতিহাসে একমাত্র ব্যাটসম্যানরূপে দুই দেশের হয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন এই খেলোয়াড়।

মৃত্যুবার্ষিকী

বাঘা যতীন (১৮৭৯ - ১৯১৫)

যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় (বাঘা যতীন) ছিলেন একজন বাঙালি ব্রিটিশ-বিরোধী বিপ্লবী নেতা। তিনি বাঘা যতীন নামেই সকলের কাছে সমধিক পরিচিত। বাঘা যতীন ছিলেন বাংলার প্রধান বিপ্লবী সংগঠন যুগান্তর দলের প্রধান নেতা। ভারতে ব্রিটিশ-বিরোধী সশস্ত্র আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন।

সুকুমার রায় (১৮৮৭ - ১৯২৩)

সুকুমার রায় একজন বাঙালি শিশুসাহিত্যিক। তিনি ভারতীয় সাহিত্যে ‘ননসেন্স রাইমে‘ প্রবর্তক। তিনি একাধারে লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক, নাট্যকার ও সম্পাদক ছিলেন। তিনি ছিলেন জনপ্রিয় শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর সন্তান এবং তাঁর পুত্র খ্যাতিমান চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। তাঁর লেখা কবিতার বই আবোল তাবোল, গল্প হ-য-ব-র-ল, গল্প সংকলন পাগলা দাশু এবং নাটক চলচ্চিত্তচঞ্চরী সর্বযুগের সেরা ‘ননসেন্স’ ধরণের ব্যঙ্গাত্মক শিশুসাহিত্যের অন্যতম বলে মনে করা হয়।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ