ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১৪ সেপ্টেম্বর

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৯:৪২ এএম
ইতিহাসের এই দিনে: ১৪ সেপ্টেম্বর

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ৩০ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৫৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮৬৭ - কার্ল মার্কসের ‘ডাস ক্যাপিটাল’ প্রকাশিত।

১৯৭৯ - আফগানিস্তানের রাষ্ট্রপতি নূর মোহাম্মদ তারাকি সামরিক অভ্যুত্থানে নিহত হন।

১৯৮২ - লেবাননের রাষ্ট্রপতি বাসির গামায়েল নিহত হন।

১৯৯৫ - কলকাতায় পাতাল ট্রেন চালু হয়।

জন্মদিন

ফ্রান্‌ৎস বপ (১৭৯১ - ১৮৬৭)

ফ্রান্‌ৎস বপ একজন জার্মান ভাষাবিজ্ঞানী। তিনি ইন্দো-ইউরোপীয় ভাষাসমূহের তুলনামূলক গবেষণার একজন অগ্রপথিক ছিলেন। এ বিষয়ে তিনি বিপুল কাজ করেন।

ইয়োসেফ ব্লক (১৮৭১ - ১৯৩৬)

ইয়োসেফ ব্লক ছিলেন একজন জার্মান সমাজতান্ত্রিক সাংবাদিক। তিনি দীর্ঘদিন ‘Sozialistischen Monatshefte’ পত্রিকার সম্পাদক ছিলেন। তিনি জার্মানির সমাজ-গণতান্ত্রিক দলের সবচেয়ে প্রভাবশালী ডানপন্থী ব্যক্তি ছিলেন।

আলবের্তো কোর্দা (১৯২৮ - ২০০১)

আলবের্তো কোর্দা একজন কিউবান আলোকচিত্র শিল্পী। ১৯৬০ সালের মার্চ মাসে অনুষ্ঠিত এক শোকসভায় তিনি বিপ্লবী নেতা চে গেভারার একটি ছবি তোলেন যেটি পরবর্তীকালে ব্যাপক পরিচিতি লাভ করে। অনেক সমালোচকের মতে ‘গেরিলেরো হেরোইকো’ নামে চে`র সেই প্রতিকৃতিটি হচ্ছে আলোকচিত্রের ইতিহাসে সবচেয়ে বিখ্যাত ছবি এবং বিংশ শতাব্দীর একটি অসামান্য প্রতীক।

মৃত্যুবার্ষিকী

উইলিয়াম ম্যাকিন্‌লি (১৮৪৩ - ১৯০১)

উইলিয়াম ম্যাকিন্‌লি মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫তম রাষ্ট্রপতি। তিনি আততায়ীর গুলিতে নিহত হয়েছিলেন।

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় (১৮৯৮ - ১৯৭১)

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় বিংশ শতাব্দীর একজন বিশিষ্ট বাঙালি কথাসাহিত্যিক ছিলেন। তাঁর সামগ্রিক সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্পগ্রন্থ, ১২টি নাটক, ৪টি প্রবন্ধের বই, ৪টি আত্মজীবনী এবং ২টি ভ্রমণ কাহিনী। এই বিশিষ্ট সাহিত্যিক রবীন্দ্র পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার, জ্ঞানপীঠ পুরস্কার এবং পদ্মভূষণ পুরস্কারে পুরস্কৃত হন।


বাংলা ইনসাইডার/বিপি