ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ২১ সেপ্টেম্বর

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৯:৫২ এএম
ইতিহাসের এই দিনে: ২১ সেপ্টেম্বর

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২১ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৬৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৭৯২ - ফ্রান্সে রাজতন্ত্রের অবসান ঘটে এবং প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা হয়।

১৮৫৭ - দিল্লীর সম্রাট দ্বিতীয় বাহাদুর শাহ ব্রিটিশ সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেন।

১৯৬৪ - মাল্টা স্বাধীনতা লাভ করে।

১৯৭৪ - হন্ডুরাসে জলোচ্ছ্বাসজনিত বন্যায় ৮ হাজারেরও বেশি লোকের মৃত্যু।

১৯৮০ - ইরাকের সাবেক বাথ সরকার ইরানের বিরুদ্ধে সর্বাত্মক আগ্রাসন মুলক যুদ্ধ শুরু করেছিলো।

১৯৮১ - যুক্তরাজ্যের নিকট থেকে বেলিজ স্বাধীনতা লাভ করে।

১৯৮৯ - সেনেগাল ও জাম্বিয়ার কনফেডারেশন সেনেগাম্বিয়া ভেঙ্গে যায়।

১৯৯১ - তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নিকট থেকে আর্মেনিয়া স্বাধীনতা লাভ করে।

জন্ম

হারবার্ট জর্জ ওয়েলস (১৮৬৬ –১৯৪৬) ছিলেন একজন ইংরেজ লেখক। তিনি মূলত তাঁর কল্পবিজ্ঞান উপন্যাস ও ছোটোগল্পগুলির জন্য পরিচিত। তবে ওয়েলস ছিলেন একজন বহুমুখী লেখক। তিনি সমসাময়িক উপন্যাস, ইতিহাস, রাজনীতি ও সামাজিক বিষয়গুলি নিয়েও অনেক বেই লিখেছেন। জুল ভের্নের সঙ্গে তাঁকেও "কল্পবিজ্ঞানের জনক" বলা হয়।

স্টিভেন এডউইন কিং (১৯৪৭) মার্কিন লেখক। তিনি মূলত তার ভৌতিক গল্প ও উপন্যাসের জন্য বিখ্যাত। তার মোট বিক্রিত বইয়ের পরিমাণ ৩৫ কোটি কপির বেশি। তিনি ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বুক ফাউন্ডেশন মেডেল পান। এছাড়াও তিনি ব্রাম স্টোকার অ্যাওয়ার্ডস, ওয়ার্ল্ড ফ্যান্টাসি অ্যাওয়ার্ডস, ব্রিটিশ ফ্যান্টাসি সোসাইটি অ্যাওয়ার্ডস লাভ করেন। তার অনেক বই থেকে চলচ্চিত্র, টিভি সিরিজ, মিনি সিরিজ নির্মিত হয়েছে।

মৃত্যু

ওয়াল্টার স্কট (১৭৭১ - ১৮৩২) স্কটল্যান্ডের বিখ্যাত ঐতিহাসিক উপন্যাস রচয়িতা এবং কবি। পুরো ইউরোপ জুড়ে তার সময়ে তিনি সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছিলেন। এক অর্থে বলতে গেলে স্কট প্রথম লেখক যিনি নিজের জীবদ্দশাতেই আন্তর্জাতিক খ্যাতি অর্জন করতে সমর্থ হয়েছেন। তার সময়ে তার বইগুলো অস্ট্রেলিয়া এবং উত্তর আমেরিকার বিভিন্ন দেশে জনপ্রিয়তা অর্জন করেছিল। এখনও তার বই ব্যাপক হারে পঠিত হয়। তার বিখ্যাত সাহিত্যকর্মগুলোর মধ্যে রয়েছে আইভানহো, রব রয়, দ্য লেডি অফ দ্য লেক, ওয়েভারলি এবং দ্য হার্ট অফ মিডলোথিয়ান।