ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ২১ অক্টোবর

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৮ রবিবার, ০৯:৩১ এএম
ইতিহাসের এই দিনে: ২১ অক্টোবর

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময় আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়।  ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২১ অক্টোবর ২০১৮, রোববার, ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৯৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলি

১২৯৬ - আলাউদ্দিন খিলজি দিল্লির সিংহাসনে আরোহণ করেন।

১৮০৫ - ট্রাফলগারের যুদ্ধ শুরু হয়েছিল।

১৮৫৭ - ব্রিটিশ সরকার কলকাতায় প্রেসিডেন্সি কলেজ স্থাপনের প্রস্তাব গ্রহণ করে।

১৯৪৩ - সুভাষচন্দ্র বসু সিঙ্গাপুরে আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠার কথা ঘোষণা করেন।

১৯৫০ - চীনা সেনারা তিব্বত দখল করে।

১৯৬০ - ব্রিটিশ নৌবাহিনীর প্রথম আণবিক শক্তি চালিত ডুবো জাহাজ চালু।

১৯৬৬ - ইংল্যান্ডের অ্যাবারফ্যানের বাচ্চাদের স্কুল ধসে ১১৬ শিশু সহ ১৪৮ জনের মৃত্যু।

১৯৬৯ - উইলি ব্রান্ট পশ্চিম জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হন।

১৯৮০ - খুলনা কারাগারে পুলিশি অভিযান : ৩৫ জন বন্দি নিহত, ২৪ জন জিম্মি উদ্ধার করা হয়।

১৯৮৪ - বাংলাদেশে এসিড নিক্ষেপের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নির্ধারণ করা হয়।

১৯৯১ - সোভিয়েট ইউনিয়নের নতুন গঠিত সর্বোচ্চ সোভিয়েটের ( সংসদের ) প্রথম অধিবেশন ক্রেমলিন ভবনে উদ্বোধন হয়।

১৯৯১ - একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে দু’শ উইকেট পেযে় কপিল দেবর বিশ্ব রেকর্ড সৃষ্টি।

১৯৯৩ - সাইপ্রাসের রাজধানী নিকোসিয়ায় ৫০ জাতি কমনওয়েলথ সরকার প্রধানদের ৫ দিনব্যাপী (২১-২৫ অক্টোবর) দ্বিবার্ষিক সম্মেলন শুরু।

জন্ম

আলফ্রেড নোবেল (১৮৩৩-১৮৯৬)

আলফ্রেড বের্নহার্ড নোবেল একজন সুইডিশ রসায়নবিদ, প্রকৌশলী, উদ্ভাবক এবং অস্ত্র নির্মাতা। তিনি ডায়নামাইট আবিষ্কার করেন। তিনি ব্যবসায়েও বিশেষ প্রসিদ্ধি অর্জন করেছিলেন। বিখ্যাত ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান বোফোর্স এর মালিক ছিলেন অনেকদিন, প্রতিষ্ঠানটিকে এক সময় অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত করেন। তার নামে ৩৫০টি ভিন্ন ভিন্ন পেটেন্ট ছিল যার মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ডায়নামাইট। মৃত্যুর আগে উইল করে তিনি তার সুবিশাল অর্থ সম্পত্তি নোবেল ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য রেখে যান।

এডনা পারভায়েন্স (১৮৯৫–১৯৫৮)

এডনা পারভায়েন্স ছিলেন একজন নির্বাক চলচ্চিত্র যুগের মার্কিন অভিনেত্রী। তিনি মূলত চার্লি চ্যাপলিনের চলচ্চিত্রের প্রধান নারী ভূমিকায় অভিনয়ের জন্য প্রসিদ্ধি লাভ করেন। তিনি আট বছরে চ্যাপলিনের ৩০টি চলচ্চিত্রে অভিনয় করেন।

মৃত্যু

ফজিলতুন্নেসা জোহা (১৮৯৯-১৯৭৭)

ফজিলতুন্নেসা জোহা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলমান ছাত্রী ও ঢাকা ইডেন কলেজের অধ্যক্ষ ছিলেন (১৯৪৮-৫৭)। তিনিই প্রথম বাঙালি মুসলমান ছাত্রী যিনি উচ্চ শিক্ষার্থে স্কলারশিপ নিয়ে বিদেশে যান। ফজিলতুন্নেসা সম্পর্কে পরিচয় পাওয়া যায় কাজী মোতাহার হোসেনের লেখা থেকে, ‘ফজিলতুন্নেসা অসামান্য সুন্দরীও ছিলেন না অথবা বীনানিন্দিত মঞ্জুভাষিণীও ছিলেন না। ছিলেন অঙ্কের এম এ এবং একজন উচুঁদরের বাক্‌পটু মেয়ে।’

যশ চোপড়া (১৯৩২-২০১২)

যশ চোপড়া ভারতের হিন্দি ছবির প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, প্রযোজক। যশ রাজ পরিচালিত সর্বশেষ চলচ্চিত্র ‘যাব তাক হ্যায় জান’। এটির প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান, ক্যাটরিনা কাইফ ও অনুশকা শর্মা। ছবিটি নির্মাণ শুরু করার আগেই ঘোষণা দেন; এটি তাঁর পরিচালিত সর্বশেষ চলচ্চিত্র। এবং ছবিটি নির্মাণ সম্পূর্ণ হওয়ার পর তিনি গত ২০১২ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ