ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

ভোটার দ্বিগুণ হলেও প্রার্থীর সংখ্যা বাড়ছে না

প্রণব সাহা
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার, ১০:৩০ পিএম
ভোটার দ্বিগুণ হলেও প্রার্থীর সংখ্যা বাড়ছে না

ভোটারের সংখ্যা অনেক বাড়লেও তুলনামূলক ভাবে বাড়ছে না প্রার্থীর সংখ্যা। অবশেষে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৮৪১ জনে। এর আগে অনুষ্ঠিত ১০টি জাতীয় সংসদ নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী ভোটে অংশ নিয়েছিল ১৯৯১ সালে। ৭৫ টি দল ও স্বতন্ত্রসহ ঐ নির্বাচনে প্রার্থী ছিলেন ২ হাজার ৭৮৭ জন। আর সবচেয়ে কম প্রার্থী ছিল ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে।  বিএনপির ঐ নির্বাচনে অংশ নেয়নি। ১২টি দলের ৫৪৩ জন প্রার্থী ছিলেন ১৪৭ আসনে।  আর ১৫৩ আসনে একজন করে প্রার্থী  থাকায়, তারা সবাই ভোট ছাড়াই নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এবারের নির্বাচনে সবচেয়ে বেশি ভোটার ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ জন। এবারের নির্বাচনী ভোটার বেড়েছে ১৯৯১ সালের তুলনায় প্রায় দিগুণ। তখন ভোটার ছিল ৬ কোটি ২০ লাখ ৮১ হাজার ৭৯৩জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি প্রার্থী ১৯৯১ সালে ২ হাজার ৭৮৭ জন, এরপরে ১৯৯৬ সালে ২ হাজার ৫৭২ জন। এবারের প্রার্থী অবশ্য ২০০১ সালের চেয়ে কম কিন্তু ২০০৮ সালের চেয়ে বেশি। এবারের ১ হাজার ৮৪১ জন প্রার্থীর মধ্যে বিভিন্ন দলের প্রার্থী ১ হাজার ৭৪৫ জন আর স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ৯৬ জন। এই যে ভোটার বেড়ে গেলো কিন্তু সেই তুলনায় প্রার্থী না বাড়ার একটি কারণ হচ্ছে রাজনৈতিক দলের নিবন্ধন। যদিও নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর প্রায় ১৬ জন নেতা জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন।

প্রথম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী ছিলেন ১ হাজার ৯১ জন। ১৪টি দল অংশ নিয়েছিল। ভোটার ছিল ৩ কোটি ৫২ লাখ ৫ হাজার ৬৪২ জন। ভোট হয়েছিল ১৯৭৩ সালের ৭ মার্চ। জাতীয় সংসদের দ্বিতীয় নির্বাচনে ভোটগ্রহণ হয়েছিল ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি। প্রার্থী ছিল ২ হাজার ১২৫ জন। আর ভোটার ছিল ৩ কোটি ৮৩ লাখ ৬৩ হাজার ৮৫৮ জন। ২৯টি রাজনৈতিক দল ঐ নির্বাচনে অংশ নিয়েছিল।

তৃতীয় জাতীয় জাতীয় সংসদ নির্বাচনে ২৮টি দলের প্রার্থী ছিল ১ হাজার ৫২৭ জন। ১৯৮৬ সালের ৭ মে অনুষ্ঠিত এই নির্বাচনে ভোটার ছিল ৪ কোটি ৭৩ লাখ ২৫ হাজার ৮৮৬ জন। ১৯৮৮ সালের ৩ মার্চ অনুষ্ঠিত ভোটে ভোটার ছিল ৪ কোটি ৯৮ লাখ ৬৩ হাজার ৮২৯ জন। প্রার্থী ছিলেন ৮টি রাজনৈতিক দলের ৯৭৭ জন।

১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারির নির্বাচনে অংশ নিয়েছিল ৭৫টি রাজনৈতিক দল।প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন ২ হাজার ৭৮৭ জন। ভোটার ছিলেন ৬ কোটি ২০ লাখ ৮১ হাজার ৭৯৩জন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির ভোটে প্রার্থী ছিলেন ১ হাজার ৪৫০। ভোটার ৫ কোটি ৬৭ লাখ ২ হাজার ৪১২।

১৯৯৬ সালের ১২ জুন অনুষ্ঠিত ভোটে প্রার্থী ছিলেন ২ হাজার ৫৭২ জন। ভোটার ছিলেন ৫ কোটি ৬৭ লাখ ২ হাজার ৪২২ জন। অংশ নিয়েছিল ৮১টি রাজনৈতিক দল। ২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত হয় অষ্টম জাতীয় সংসদের নির্বাচন। এই নির্বাচনে প্রার্থী ছিলেন ৫৫টি দলের ১ হাজার ৯৩৯ জন।  ভোটার ছিল ৭ কোটি ৪৯ লাখ ৪৬ হাজার ৩৬৮। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত ভোটে প্রার্থী ছিলেন ১ হাজার ৫৬৭ জন। অংশগ্রহণকারী রাজনৈতিক দল ছিল ৩৮টি। ভোটার ছিল ৮ কোটি ১০ লাখ ৮৭ হাজার ৩ জন। ২০১৪ সালের ৫ জানুয়ারিতে ১২টি রাজনৈতিক দলের ৫৪৩ জন প্রার্থী ছিলেন। ভোটারের সংখ্যা ছিল ৯ কোটি ১৯ লাখ ৬৫ হাজার ১৬৭ জন।

বাংলা ইনসাইডার/জেডএ