ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

২০১৯ সাল: শিক্ষা খাতের চ্যালেঞ্জ

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার, ১১:১০ এএম
২০১৯ সাল: শিক্ষা খাতের চ্যালেঞ্জ

বাংলাদেশ অর্থনৈতিকভাবে দ্রুত অগ্রসরময় একটা দেশ হিসেবে আত্মপ্রকাশ করলেও, বাংলাদেশের গুনগত দিক থেকে শিক্ষার মান এখনও আন্তর্জাতিক মানের ধারে কাছেও নেই। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় এখনও এক ধরনের নৈরাজ্য বিরাজ করছে এবং ২০১৮ সাল জুড়েই শিক্ষা ব্যবস্থায় নানা রকম অনিয়ম এবং নানা রকম অসন্তোষ বিরাজ করছিল। বিশেষ করে বাংলাদেশের জন্য এখন শিক্ষার গুণগত মান বৃদ্ধি একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বর্তমান সরকার তার প্রথম মেয়াদেই একটা জাতীয় শিক্ষা নীতি প্রণয়ন করেছিল এবং সেই শিক্ষা নীতিতে সবার জন্য একই রকম কারিকুলামে শিক্ষার কথা বলা হলেও এখন পর্যন্ত বাংলাদেশে চার রকম শিক্ষা ব্যবস্থা রয়ে গেছে। যেটা বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে সবচেয়ে বড় ক্ষত।

আমাদের সাধারণ শিক্ষার পাশাপাশি ইংরেজি মিডিয়ামের শিক্ষা, মাদ্রাসা শিক্ষা আবার সাধারণ শিক্ষার ইংরেজি মাধ্যম শিক্ষা ব্যবস্থাকে একটা বৈষম্যমূলক এবং অরাজক পরিস্থিতির মুখোমুখি দাঁড় করিয়েছে। পাশাপাশি প্রশ্নপত্র ফাঁস এবং পরীক্ষা প্রথম হওয়ার অদ্ভূত-উদ্ভট প্রতিযোগিতা, কোচিং বাণিজ্য এগুলো কোন কিছুই আমাদের শিক্ষাক্ষেত্রের ক্ষত থেকে মুছে যায়নি। ফলে ২০১৯ সালে বাংলাদেশকে বাংলাদেশের শিক্ষার জন্য একটা বড় চ্যালেঞ্জ আমাদের মোকাবেলা করতে হবে। বাংলাদেশে শিক্ষা ব্যবস্থা বলতেই আমাদের সরকারের লোকজন আত্মতৃপ্তিতে ভোগেন যে, তারা বছরের ১ তারিখেই পাঠ্যপুস্তক বিতরণ করে বই উৎসব করছেন, কিন্তু বই উৎসব আর শিক্ষা ব্যবস্থার মান বৃদ্ধি যে এক জিনিস নয় এটা বোঝার মত ক্ষমতা নিশ্চয়ই বাংলাদেশে শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সকলের রয়েছে। কাজেই ২০১৯ সালে কেবল বিনামূল্যে পাঠ্যপুস্তক নয় নির্দিষ্ট কারিকুলামে পরীক্ষার ব্যবস্থা, শিক্ষার মান বৃদ্ধি করা, সবার জন্য বৈষ্ণম্যহীন একই কারিকুলামে শিক্ষা ব্যবস্থা প্রচলণ করা এবং উচ্চশিক্ষার ক্ষেত্রে যে বাণিজ্যিকীকরণ হচ্ছে, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের নামে সার্টিফিকেট বিতরণ হচ্ছে সে বাণিজ্যিকীকরণের হাত থেকে শিক্ষাকে মুক্ত করা। আমাদের মনে রাখতে হবে, আমরা যতই অর্থনৈতিক উন্নতি করি না কেন, আমাদের শিক্ষার গুণগত মান বৃদ্ধি না করতে পারি তাহলে এ উন্নতি কখনই টেকসই হবে না।

পৃথিবীতে যেসব দেশ আধুনিক উন্নত রাষ্ট্র হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছে তাদের মূল বাহন ছিল শিক্ষাই। আমরা বাংলাদেশের কৃষি, শিল্প, অর্থনীতি অন্যান্য সেক্টরে সাফল্য নিয়ে আত্মতৃপ্তি থাকলেও আমরা শিক্ষার ক্ষেত্রে সাফল্য বলতে এখনও বুঝি যে প্রাথমিক শিক্ষায় ঝরে পড়ার হার কমলো কিনা এবং কতজন শিক্ষার্থী ১ম শ্রেণিতে ভর্তি হলো সেটা দিয়ে। কিন্তু সেটা নয় শিক্ষার গুণগত মান বৃদ্ধির ব্যাপারে আমাদেরকে মনযোগ দিতে হবে এবং এই মনযোগ যদি আমরা ২০১৯ সালে না দিতে পারি তাহলে আমরা আমাদের আলোকিত বাংলাদেশের স্বপ্ন একটা অতল গহ্বরে থেকে যাবে।

বাংলা ইনসাইডার/এমএস/এমআর