ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

২০১৯ সাল: আন্তর্জাতিক ক্রীড়া অঙ্গনে চ্যালেঞ্জ

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার, ০২:৩২ পিএম
২০১৯ সাল: আন্তর্জাতিক ক্রীড়া অঙ্গনে চ্যালেঞ্জ

আজ ২০১৮ শেষ, শুরু ২০১৯! ক্রীড়া দিনপঞ্জিকায় নতুন একটা সাল যোগ হলো। গেল বছরটা ক্রীড়া জগতের জন্য বেশ গুরুত্বপূর্ণ ছিল। ফিফা ফুটবল বিশ্বকাপ, কমনওয়েলথ গেমস, শীতকালীন অলিম্পিক, ক্রিকেট এশিয়া কাপ, হকি বিশ্বকাপের মতন গরম ইভেন্টগুলো উত্তপ্ত করে রেখেছিল পুরো ক্রীড়া অঙ্গন।

নতুন বছরেও বেশ কিছু বড় ইভেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই বছরের শুরুটা হপম্যান টেনিস কাপের একটি ঐতিহাসিক ম্যাচ দিয়ে যেখানে প্রথমবারের মতো আজ মুখোমুখি হবে প্রজন্মের দুই সেরা তারকা রজার ফেদেরার ও সেরেনা উইলিয়ামস। হপম্যান টেনিস কাপের মিশ্র দ্বৈত প্রতিযোগিতায় নিজ নিজ দেশের হয় মুখোমুখি হবেন এই দুইজন। যুক্তরাষ্ট্রের হয়ে লড়বেন সেরেনা-ফ্র্যান্সেস টিফোয় জুটি আর সুইজারল্যান্ডের হয়ে ফেদেরার-বেলিন্ডা বেনচিচ। ১৯৭৩ সালের ববি রিগস ও বিলি জিন কিংয়ের মধ্যকার ‘ব্যাটেল অফ সেক্স’ খ্যাত টেনিস ম্যাচের পর এটিই সর্বাধিক আকর্ষনীয় টেনিস খেলা।

জানুয়ারিতেই শুরু হবে টেনিসের আরেকটা বড় ইভেন্ট ‘অস্ট্রেলিয়ান ওপেন ২০১৯’। বছরের প্রথম গ্রান্ড স্ল্যাম নিয়ে আলোচনার ঝড় শুরু হয়েছে ইতিমধ্যে। রাফায়েল নাদাল, নোভাক জকোভিচ, রজার ফেদেরার, উইলিয়ামস সিস্টারদের মতো উজ্জ্বল তারকার দ্যুতিতে ১৪-২৭ জানুয়ারি পর্যন্ত মেলবোর্নের আকাশ আলোকিত থাকবে। এবারের এই আসরে নবীন-প্রবীন সব গুরুত্বপূর্ণ তারকরা অংশ নিচ্ছেন।

৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত সংযুক্ত আরব-আমিরাতে অনুষ্ঠি হবে এশিয়ার সব থেকে বড় ফুটবল আসর এএফসি এশিয়া ফুটবল কাপ। এই আসরে এশিয়ার ২৪টি জাতি অংশগ্রহণ করবে। বিজয়ী দল ফিফা কনফেডারেশন কাপ খেলার সুযোগ পাবে।

আবুধাবিতে মার্চে বসবে স্পেশাল অলিম্পিক ২০১৯ এর গ্রীষ্মকালীন আসর। ১৪-২১ মার্চ পর্যন্ত অলিম্পিকের এই বিশেষ আসরে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা প্রতিযোগীরা ভীড় জমাবে।   

মার্চ মাসেই দক্ষিণ এশিয়ার সব থেকে বড় আসর সাউথ এশিয়ান বা এসএ গেমসের ১৩তম আসর। এবারের এসএ গেমসের স্বাগতিক দেশ নেপাল। ৯-১৮ মার্চ নেপালে অলিম্পিকভুক্ত ২৭টি খেলা নিয়ে এই গেমস অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মে ১৮ তে লন্ডনে অনুষ্ঠিত হবে ফুটবল এফএ কাপ ফাইনাল। তবে তার আগে চেলসি, ম্যানচেস্টার সিটি, বার্টন ও টটেনহাম এই চার দলের মধ্যকার দুই দফায় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ৮ ও ৯ জানুয়ারি প্রথম ধাপ সেমিফাইনালে যথাক্রমে টটেনহাম মুখোমুখি হবে চেলসির এবং বার্টন মুখোমুখি হবে ম্যান সিটির।

মে মাসেই ২৬ তারিখে শুরু হবে আরেকটি গ্রান্ড স্ল্যাম- ‘ফেঞ্চ ওপেন টেনিস কাপ।’ ক্লে কোর্টের এই ১২৩তম আসরে পৃথিবীর সকল বড় টেনিস তারকারা অংশ গ্রহণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। টেনিস জগতে এই আসরটি সর্বাধিক ব্যয়বহুল আসরগুলোর একটি।

তবে এশিয়ায় ঠিক ওই সময়ই বইবে ক্রিকেটের ঝড় কেননা ৩০ মে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেটের সব থেকে বড় ইভেন্ট ‘আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯’ যা শেষ হবে ১৫ জুলাই ফাইনাল ও বিশ্ববিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে। বিশ্বকাপের এই ১২তম আসরে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে চূড়ান্ত পর্বে ১০টি দল অংশগ্রহণ করবে যেখান থেকে সেরা চারটি দল সেমিফাইনালে খেলার সুযোগ পাবে। বিশ্বকাপে সর্বমোট ৪৮টি ম্যাচ ১১টি মাঠে অনুষ্ঠিত হবে। উদ্ভোধনী ম্যাচ হবে ওভালে এবং ফাইনাল অনুষ্ঠিত হবে লর্ডসে।

০১ জুন হবে ইউরোপীয় ক্লাব ফুটবলের শ্রেষ্ঠ আসর চ্যাম্পিয়ন্স লীগ ফাইনাল। ইতিমধ্যে এই মৌসুমের গ্রুপ পর্বের খেলায় অনেক অঘটন ঘটেছে যদিও শেষ পর্যন্ত বড় সব ক্লাবগুলোই শেষ আটে উঠতে পেরেছিল। তবে কোয়াটার ফাইনালের ড্রতে যে কোন বড় দুর্ঘটনা ঘটতে পারে। ফাইনাল খেলা হবে স্পেনের মাদ্রিদে।  

এই বছর ফুটবল মহিলা বিশ্বকাপের আসর বসতে যাচ্ছে ফ্রান্সে। আগের বছর রাশিয়ায় অনুষ্ঠিত হওয়া ফিফা পুরুষ বিশ্বকাপ গরম করে রেখেছিল পুরো বছরটি। তবে এ বছর মহিলা বিশ্বকাপ কিছু সাড়া ফেলতে পারে। এ আসরে ২৪টি জাতি অংশ নেবে এর মধ্যে এশিয়া থেকে থাকবে অস্ট্রেলিয়া, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও চীন। প্রতিযোগিতা চলবে ৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত।

১-১৪ জুলাই পর্যন্ত লন্ডনে চলবে উইম্বলডন টেনিস চ্যাম্পিয়নশিপ। পৃথিবীর অন্যতম প্রাচীন এবং ঘাসের কোর্টে অনুষ্ঠিত একমাত্র টেনিস প্রতিযোগিতা এটি। এবারে এর ১৩৩তম আসরে সব বড় খেলোয়াড়দের অংশগ্রহণ থাকবে চোখে পড়ার মতো।

২০১৯ ইউএস ওপেন শুরু হবে ২৬ আগস্ট ও শেষ হবে ৯ সেপ্টেম্বর। বরাবরই এই গ্রান্ড স্ল্যামে চমক দেখায় নতুনরা। এবারের এই ১৩৯তম আসরে কে কোন চমক দেখাবে তার জন্য অপেক্ষা করবে টেনিস ভক্তরা।

এছাড়াও এই বছর অনুষ্ঠিত হবে ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত চলবে দক্ষিণ এশিয়ার অন্যতম ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলের ১২তম আসর। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল শুরু হবে ৫ জানুয়ারি থেকে এবং শেষ হবে ৮ ফেব্রুয়ারিতে। সাথে থাকবে বিভিন্ন দেশের আন্তর্জাতিক টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজ।

প্রতিবারের মতো এবারও বসবে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি এ লিগ, ফ্রেঞ্চ লিগ ওয়ান  ও অন্যান্য গুরুত্বপূর্ণ আসরগুলো। প্রিমিয়ার লিগ ২০১৮-১৯ আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে ১২মে। লা লিগা ও সিরি এ লিগের ফাইনাল হবে ২৬ মে এবং ফ্রেঞ্চ লিগ ওয়ানের ফাইনাল হবে ২৫ মে।      

বাংলা ইনসাইডার/ডিএম/এমআর