ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সন্তানই কি জীবনের পূর্ণতা?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯ সোমবার, ০২:০৩ পিএম
সন্তানই কি জীবনের পূর্ণতা?

পরিবারে নতুন একটা সন্তান ঠিক যেন আশীর্বাদ হয়ে আসে। তাকে ঘিরেই গড়ে উঠতে থাকে বাবা-মায়ের কল্পনার জগত। সন্তান ছাড়া কোনো দম্পতিই যেন সম্পূর্ণ নন। আর তাই কোনো নিঃসন্তান দম্পতির কথা শুনলেই কেমন একটা সহানুভূতি, আক্ষেপ জেগে ওঠে। সবাই হয়তো ধরেই নেন, আহারে! বেচারা কত চেষ্টা করেও একটা সন্তান পাচ্ছেন না। সন্তানহীন মায়ের ভবিষ্যৎ জীবন কতটা একাকিত্বে কাটবে তা নিয়েও শঙ্কিত হয়ে পড়ি আমরা। কিন্তু বিষয়টা আসলেই কি এমন?

বর্তমানে সারাবিশ্বেই সন্তান নিতে অনাগ্রহী নারীর সংখ্যা বাড়ছে। কর্মক্ষেত্রে ব্যস্ততা এবং স্বপ্নপূরণের আকাঙ্ক্ষাকে এর কারণ হিসেবে উল্লেখ করছেন অনেকে। সন্তান ছাড়া নিজেদের জীবনকে যথেষ্ট উপভোগ্যও বলছেন তারা। কিন্তু আমাদের সমাজের একটি প্রচলিত ধারণা হলো, সন্তানই একজন নারীর জীবনকে পূর্ণতা এনে দেয়।

আধুনিক বিশ্বে মানুষের ধ্যান ধারণায় আমূল পরিবর্তন চলে এসেছে। কিন্তু সন্তান জন্মদানের বিষয়ে চিন্তাভাবনা হয়তো খুব বেশি বদলায়নি। বিশ্বের অধিকাংশ দম্পতিই নিজেদের জৈব সন্তান চান। এমন অনেক দম্পতি আছেন যারা তরুণ বয়সে ক্যারিয়ারের পেছনে বেশি সময় দেওয়ার কারণে সন্তান নিতে আগ্রহী হন না। কিন্তু পরবর্তীতে যখন মা-বাবা হতে চেয়েছেন তখন স্বাভাবিক প্রক্রিয়ায় তা আর সম্ভব হয়নি। কোনো জটিলতার মধ্যে না গিয়ে সন্তানহীন জীবনই বেছে নিয়েছেন তারা। নিজেদের জীবন নিয়ে তাদের তেমন কোনো আক্ষেপ না থাকলেও চারপাশের মানুষের কাছে এটা যেন একটু অস্বাভাবিকই মনে হয়। অনেকে সন্তানহীন জীবনকে একটু আগোছালোও মনে করেন। আসলেই কি তাই?

মনস্তত্ত্ববিদরা বলছেন, একজন মানুষের জীবন কেমন হবে সেটা নির্ভর করে তার নিজের ওপর, সন্তানের ওপর নয়। সন্তান অবশ্যই আশীর্বাদ তবে সেটা জীবনের নিয়ন্ত্রক নয়। সন্তান ছাড়াও কোনো দম্পতি যদি সাধারণ জীবনযাপন করতে পারে তো সেটা নিতান্তই তাদের বিষয়। পূর্ণতা-অপূর্ণতার সংজ্ঞা নির্ভর করছে তাদের পরিস্থিতির ওপর।

বাংলা ইনসাইডার/এএইচসি