ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

বসন্তের আগমনী রঙে সেজেছে তাহিরপুরের শিমুল বাগান

হাবিব সরোয়ার আজাদ
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার, ১১:৩১ এএম
বসন্তের আগমনী রঙে সেজেছে তাহিরপুরের শিমুল বাগান

শীতের মাঘ পেরিয়ে আর দিন কয়েক পরেই আগমন ঘটবে ঋতুরাজ বসন্তের। বসন্তের আগমনী লাল রঙ সেজেছে সুনামগঞ্জের তাহিরপুরের শিমুল বাগান।

ওপারে ভারতের মেঘালয় পাহাড়, এপারে রূপের নদী  জাদুকাঁটা-মাহারামের তীরঘেষা শিমুল বাগানও যেন প্রতি বছরের ন্যায় বসন্ত উৎসবে ফাল্গুনের প্রথম দিন থেকেই দেশ-বিদেশের লাখো ভ্রমণ পিপাসু প্রকৃতি প্রেমী পর্যটকদের আগমণের প্রহর গুনছে।

২০০২ সালে তাহিরপুরের বাদাঘাট উত্তর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব জয়নাল আবেদীন পার্শ্ববর্তী বড়দল উত্তর ইউনিয়নের মাণিগাঁও গ্রামে মরুময় বালু চরে প্রায় শতবিঘা পতিত জমিতে ১ হাজার শিমুল গাছ রোপনের মধ্য দিয়ে ওই বাগান গড়ে তোলেন। সেই বাগান দেখতে শুধু বসন্ত কালেই নয় সারাবছরই হাজার হাজার মানুষ এখানে বেড়াতে আসেন।

দেশের যে কোন স্থান থেকে সরাসরি বাস, মাইক্রো বা চার চাকার যানবাহন নিয়ে সুনামগঞ্জ জেলা সদরের আব্দুজ জহুর সেতু হয়ে লাউড়েরগড়-বিন্নাকুলি-মিয়ারচর যানবাহন রেখে খেয়া পাড়ি দিয়ে পরবর্তীতে লেগুনা, ইজি বাইক, ভাড়ায় চালিত মোটরসাইকেলে করে এ বাগানে অনায়াসেই যাতায়াত করা যায়।,

এছাড়াও দেশের যে কোন স্থান থেকে চারচাকার বাহন সুনামগঞ্জ হয়ে তাহিরপুর উপজেলা সদরে বাহনটি রেখে রেখে ফের ভাড়ায় চালিত মোটরসাইকেল নিয়ে বাণিজ্যিক কেন্দ্র বাদাঘাট হয়েও সরাসরি এ বাগানে যাতায়াত সুবিধা রয়েছে।

বাংলা ইনসাইডার/এসআর/এমআর