ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ভালোবাসা দিবসে জন্ম যাদের

মাসুদ রানা
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার, ০১:০০ পিএম
ভালোবাসা দিবসে জন্ম যাদের

মহাসমারোহে প্রতিবছর বিশ্বব্যাপী উদযাপিত হয় ভালবাসা দিবস। সারাবিশ্বের প্রেমিক-প্রেমিকারা ভালবাসার আবহে মেতে ওঠে এই দিনে। এমন একটি বিশেষ দিনে যদি জন্মদিন হয়, তাহলে সেটা বিশেষ কিছুই। অতীত ও বর্তমানের অনেক স্বনামধন্য ব্যক্তি জন্মেছেন এই বিশেষ দিনে। দেখে নেবো কারা আছেন সেই সৌভাগ্যবানদের তালিকায়:

সম্রাট বাবর

মির্জা জহিরউদ্দিন মুহাম্মদ বাবর ১৪৮৩ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন। তিনি ভারত উপমহাদেশে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। তিনি তৈমুর লং এর সরাসরি বংশধর এবং মায়ের দিক থেকে চেঙ্গিস খানের বংশধর ছিলেন। পানিপথের প্রথম যুদ্ধে দিল্লীর লোদি রাজবংশের সুলতান ইবরাহিম লোদিকে পরাজিত করেন বাবর এবং মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। মাত্র ৪৭ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

মাইকেল ব্লুমবার্গ

১৯৪২ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ মাইকেল ব্লুমবার্গ। তিনি টানা তিন মেয়াদে নিউ ইয়র্কের মেয়রের দায়িত্ব পালন করেছেন। বিশ্বখ্যাত অর্থনৈতিক ডাটা ও মিডিয়া প্রতিষ্ঠান ব্লুমবার্গ এলপি’র প্রতিষ্ঠাতা তিনি। বিশ্বের শীর্ষ ধনকুবেরদের মধ্যে তিনি একজন। ২০০১ সাল পর্যন্ত তিনি ডেমোক্রেটিক দলের নেতা ছিলেন। ২০০১ সালে রিপাবলিকান পার্টিতে যোগ দিলেও ২০০৭ সাল থেকে স্বতন্ত্রভাবে রাজনীতি করছেন।



সুষমা স্বরাজ

ভারতীয় রাজনীতিক ও সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবি সুষমা স্বরাজ ১৯৫২ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন। ভারতীয় জনতা পার্টির এই নেতা ২০১৪ সাল থেকে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ইন্দিরা গান্ধীর পর নারী হিসেবে তিনিই দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি সাতবার সাংসদ নির্বাচিত হয়েছেন। মাত্র ২৫ বছর বয়সে হরিয়ানার সর্বকনিষ্ঠ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ১৯৮৮ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত দিল্লীর ৫ম মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

মধুবালা

অভিনেত্রী মোমতাজ জাহান বেগম দেহলভী, যিনি মধুবালা নামেই পরিচিত, ১৯৩৩ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে বলিউড কাঁপান ‘দ্য বিউটি উইথ ট্র্যাজেডি’ ও ‘দ্য ভেনাস অব ইন্ডিয়ান সিনেমা খ্যাত’ এই অভিনেত্রী। তাকে হলিউডের মেরিলিন মনরোর সঙ্গে তুলনা করা হতো এবং বলা হতো বলিউডের মেরিলিন মনরো। ১৯৪২ সাল থেকে ১৯৬৪ সাল পর্যন্ত তিনি সিনেমায় সক্রিয় ছিলেন। ১৯৪২ সালে ‘বসন্ত’ সিনেমার মধ্য দিয়ে তার বলিউডে পথচলা শুরু হয়। কিন্তু নায়িকা হিসেবে তার প্রথম সিনেমা ‘নীল কমল’। রাজ কাপুরের বিপরীতে ১৯৪৭ সালে সিনেমাটি মুক্তি পায়। তার অভিনীত ৭০টিরও বেশি সিনেমার মধ্যে রয়েছে মহল (১৯৪৯), দুলারি (১৯৪৯), বেকসুর (১৯৫০), তারানা (১৯৫১), অমর (১৯৫৪), মি. এন্ড মিসেস ’৫৫ (১৯৫৫), চালতি কি নাম গাড়ি (১৯৫৮), হাওড়া ব্রিজ (১৯৫৮) এবং মুঘল-ই-আজম (১৯৬০)।

এডিনসন কাভানি

উরুগুইয়ান স্ট্রাইকার এডিনসন কাভানির জন্মদিন আজ। ১৯৮৭ সালের ১৪ ফেব্রুয়ারি উরুগুয়ের সাল্তোতে জন্মগ্রহণ করেন। সেখানেই বেড়ে ওঠা কাভানি উরুগুয়ের জাতীয় দল ও লিগ ওয়ানের প্যারিস সেইন্ট জার্মেই’তে খেলেন। তাকে একজন আধুনিক স্ট্রাইকার হিসেবে গণ্য করা হয়। তিনি সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেললেও তিনি স্ট্রাইকার ও উইঙ্গার হিসেবেও খেলে থাকেন। ইতালিয়ান ক্লাব নাপোলিতে যোগ দিয়ে যশ কামান কাভানি। সেখান থেকে পরবর্তীতে ফরাসি ক্লাব পিএসজি যোগ দেন।

অ্যাঞ্জেল ডি মারিয়া

পিএসজির আরেক ফুটবলার অ্যাঞ্জেল ডি মারিয়ার জন্মদিনও ১৪ ফেব্রুয়ারি। ১৯৮৮ সালের  আজকের দিনে জন্মগ্রহণ করেন আর্জেন্টাইন উইঙ্গার ও অ্যাটাকিং মিডফিল্ডার। আর্জেন্টিনার রোজারিওতে এক অতিদরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন ডি মারিয়া। মাত্র ৪ বছর বয়সে ফুটবল ক্লাবে তার যাত্রা শুরু। ২০০৭ সালে বেনফিকায় যোগ দিয়ে তিনি পাদপ্রদীপে আসেন। ২০০৮ অলিম্পিকে আর্জেন্টিনার স্বর্ণপদক জয়ে তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। ২০১০ সালে রিয়াল মাদ্রিদ এবং ২০১৫ সালে যোগ দেন পিএসজিতে।

আবু হায়দার রনি

টাইগার পেসার আবু হায়দার রনি ১৯৯৬ সালের ১৪ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলায় জন্মগ্রহণ করেন। ২০১২ সালে এসিসি অনূর্ধ্ব-১৯ ট্রফিতে নবাগত কাতারের বিপক্ষে ওডিআইতে ৯ উইকেট নিয়ে আলোচনায় আসেন। ২০১৫ সালের বিপিএলে ২২ উইকেট নিয়ে জাতীয় দলে ঢুকে পড়েন রনি। ২০১৬ সালে টি-২০তে অভিষেক হয় তার। যদিও জাতীয় দলে তার অভিজ্ঞতা সুখকর নয়।

বাংলা ইনসাইডার/এমআর