ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

কেন ওড়ে না বাংলাদেশের পতাকা?

অর্চি হক
প্রকাশিত: ২৯ মে ২০১৯ বুধবার, ১১:৩৪ এএম
কেন ওড়ে না বাংলাদেশের পতাকা?

ফুটবল র‍্যাংকিংয়ে প্রথম একশ দেশের ধারেকাছেও নেই বাংলাদেশ। বলা চলে, দুইশ’র মধ্যে থাকতেই ঘাম ছুটে যাচ্ছে এদেশের। বিশ্বকাপ ফুটবলে আমাদের দেশ খেলে না। অদূর ভবিষ্যতে বাংলাদেশ ফুটবল বিশ্বকাপে খেলবে, এমন আশা করবে না চরম আশাবাদী ব্যক্তিও। তবুও ফুটবল বিশ্বকাপ এলেই বাঙালি উৎসবে মাতে। আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানির পতাকায় ছেয়ে যায় সারাদেশ। কার বাড়িতে কত বড় পতাকা উড়বে তা নিয়ে শুরু হয়ে যায় প্রতিযোগিতা। বাড়ি-ঘর, দোকানপাটও রাঙানো হয় ভিনদেশের পতাকায়। উন্মত্ত বাঙালি নিজেদের চুল পর্যন্ত আর্জেন্টিনা ব্রাজিলের পতাকার আদলে কেটে ফেলে। বিদেশিদের নিয়ে যাদের এতো উম্মাদনা নিজ দেশের ব্যাপারে তারাই কেন উদাসীন?

আমাদের দেশ ক্রিকেট বিশ্বকাপে খেলছে। এটা গর্বের বিষয়, অহংকারের বিষয়। ক্রিকেট খেলুড়ে প্রথম দশটা দেশের মধ্যে আমরা একটা। অথচ বিশ্বকাপ এলে আমরা কেন নিজেদের পতাকাটাই ওড়াই না? আর্জেন্টিনা-ব্রাজিলের জন্য যদি আমাদের এতো প্রেম থাকে, তবে নিজ দেশের জন্য কেন নয়? বিশ্বকাপ ফুটবলের সময় আমরা দেখি যে নানা দেশের পতাকা বিক্রি হয়, মাতামাতি হয়। কিন্তু ক্রিকেট বিশ্বকাপ এলে কেন বাংলাদেশের পতাকা নিয়ে মাতামাতি হয় না?

বিশ্বকাপ একটা বড় মঞ্চ। খেলাধুলার মাধ্যমেই বিভিন্ন দেশ বিশ্বের দরবারে নিজেদের পরিচিতি তুলে ধরে। এমন অনেক দেশ আছে যেগুলো খুবই দরিদ্র, কেউ তাদের নামও জানে না। কিন্তু খেলাধুলার জন্য তারা বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ায়। এই যেমন আর্জেন্টিনার কথাই ধরা যাক। খুবই ছোট একটা দেশ। অর্থনীতির দিক থেকেও তারা অনেকটাই পিছিয়ে। কিন্তু ফুটবলের কারণেই বিশ্বে তাদের নিয়ে ক্রেজ চলে।

আমরা জানি যে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। কিন্তু ক্রিকেট যত কম জনপ্রিয়ই হোক না কেন বাংলাদেশ তো এই বিশ্বকাপে অংশ নিচ্ছে। আমরা যখন অন্য দেশের পতাকা ওড়াই তখন তো আমাদের লজ্জিত হওয়া উচিৎ। ফুটবল বিশ্বকাপের সময় আমরা দুঃখ করে বলি যে, আমাদের দেশ কেন বিশ্বকাপ খেলে না। অথচ এখন তো আমাদের দেশ ক্রিকেট বিশ্বকাপ খেলছে, তাহলে কেন আমরা নিজেদের দেশের পতাকাটাই ওড়াচ্ছি না?

অনেকেই বলেন, বাংলাদেশের জাতীয় পতাকা ওড়ানোর নানা নিয়মনীতি আছে। যেমন- সূর্যাস্তের আগে আমাদের দেশের পতাকা নামিয়ে ফেলতে হয়। ভুল মাপের পতাকা ওড়ানোটাও এক ধরনের অপরাধ। বাংলাদেশের পতাকা না ওড়ানোর কারণ হিসেবে অনেকেই এই বিষয়গুলোকে সামনে আনেন। কিন্তু পতাকা ওড়ানো ছাড়াও ফুটবল বিশ্বকাপের সময় ব্রাজিল আর্জেন্টিনার পতাকার আদলে বাড়ি-ঘর রঙ করে ফেলাসহ নানা উম্মাদনা আমরা দেখি। সেটা ক্রিকেটের বিশ্বকাপের সময় কেন একেবারেই অদৃশ্য হয়ে যায়? তারকারাও ফুটবল বিশ্বকাপের সময় নানা দেশের জার্সি পড়ে দেশগুলোর প্রতি তাদের সমর্থন জানায়, অথচ ক্রিকেট বিশ্বকাপের সময় নিজের দেশকে নিয়ে তারাই কেন নিশ্চুপ?

অন্যের দেশকে নিয়ে উম্মাদনা, মাতামাতি। আর নিজের দেশের বেলায় লবডঙ্কা। এসব করে আমরা কি নিজেরাই নিজেদের দেশকে অবহেলা করছি না? এটা কি আমাদের নিজেদেরকেই অপমান করা নয়?

বাংলা ইনসাইডার/এএইচসি