ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

বংশধররা কি পালন করে সিরাজ উদ-দৌলার জন্ম-মৃত্যু দিন?

জান্নাতুল ফেরদৌসী
প্রকাশিত: ০২ জুলাই ২০১৯ মঙ্গলবার, ০৮:০৩ এএম
বংশধররা কি পালন করে সিরাজ উদ-দৌলার জন্ম-মৃত্যু দিন?

স্ত্রী লুৎফুন্নেসা,তাদের একমাত্র কন্যা জোহরা এবং একজন অনুগত খোজাসহ ১৭৫৭ সালের ২৪ জুন গভীর রাতে নিভৃতে মুর্শিদাবাদ শহর ত্যাগ করেন বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা। কিন্তু শেষ রক্ষা হয়নি। ২জুলাই তিনি ধরা পড়েন এবং মীরজাফরের পুত্র মিরনের আদেশে মুহাম্মদী বেগ ১৭৫৭ সালের ২জুলাই তাঁকে হত্যা করে। আজ বাংলার এই কিংবদন্তির মৃত্যুদিন।

কিন্তু সিরাজেই তো শেষ হয়ে যায়নি সিরাজ পরিবার। নবাবের পতনের পর লুৎফুন্নেসা সীমাহীন কষ্টের মধ্যে দিন অতিবাহিত করেন। ইতিহাস কখনোই থেমে থাকেনা। কন্যা জোহরা ধীরে ধীরে নানান খারাপ সময়ের মধ্য দিয়েই বিবাহযোগ্যা হয়ে ওঠে এবং তাঁর বিয়ে হয় মীর আসাদ আলী খানের সাথে।

আসাদ এবং জোহরার সংসারে এক ছেলে এবং তিন কন্যার জন্ম হয়। পুত্রের নাম শমসের আলী খান। ভালোই চলছিল তাদের সংসার। কিন্তু হঠাৎ করেই মীর আসাদ আলী খান মৃত্যুবরণ করলেন। কিছুদিন পরেই ১৭৭৪ সালে জোহরাও পৃথিবীর মায়া ত্যাগ করলেন। ১৭৯০ সালের নভেম্বর মাসে স্বামীর কবরের পাশে নামাজরত অবস্থায় মারা যান নবাবের স্ত্রী লুতফুন্নেসা নিজে।

এরপর অতিবাহিত হয় নবাব পরিবারের পরিচয়হীন এক সুদীর্ঘ যাত্রা। “সাপ্তাহিক পলাশী” পত্রিকায় ১৪ আগস্ট ১৯৯২ সংখ্যায় প্রকাশিত এক সংবাদে উল্লেখ করা হয়েছে (সম্পাদক : ড. মুহাম্মদ ফজলুল হক) “বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার সপ্তম বংশধর গোলাম মর্তুজা ৮২ বছর বয়সে গত ১৯ জুলাই ১৯৯২ খ্রি. বিকেল ৫টা ২৫ মিনিটে খুলনার মিউনিসিপ্যাল ট্যাংক রোডস্থ তার নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুইপুত্র, কন্যা, নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তাকে খুলনার টুটপাড়া গোরস্থানে ২০ জুলাই ১৯৯২ খ্রিষ্টাব্দে দাফন করা হয়। গোলাম মর্তুজা সাহেবের পুত্র গোলাম মোস্তফা একজন ইঞ্জিনিয়ার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের। বর্তমানে আছেন ঢাকায়। অন্য পুত্র গোলাম মোহাম্মদ খুলনাতেই ব্যবসায় করছেন।

কিন্তু এই এতো বছর পরে এরা কি সতিই আর নবাবের মৃত্যুদিন বা জন্মদিন পালন করে? কিংবা এতো পুরুষ পেরিয়ে এসে এরা নবাবের বিষয়ে কী ধরণের ধারণা পোষণ করে? এতো খানদানি পরিবারের হয়েও সাধারণ মানুষের মতো খেটে খাওয়া জীবনযাপন করতে হয় বলে কি ওরাও নবাবকে দোষ দেয়?

বাংলা ইনসাইডার/জেএফ