ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

সাহিত্যিক প্রবোধ কুমার স্যানাল ও নরেন্দ্র দেব, শুভ জন্মদিন হে!

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৭ জুলাই ২০১৯ রবিবার, ১০:৩২ এএম
সাহিত্যিক প্রবোধ কুমার স্যানাল ও নরেন্দ্র দেব, শুভ জন্মদিন হে!

“উপোস করে চলবো তবু

কিছুর ভয়ে টলবো না
মনের কথা লুকিয়ে মুখে
শত্রুকে আর ছলবো না”

পংক্তি কয়েকটি “পাঠশালা” পত্রিকার সম্পাদক কবি নরেন্দ্র দেবের রচনা। তিনি কলকাতার একটি অতি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি জন্মগ্রহণ করেন ১৯৮৮ সালের ৭জুলাই। আজ তাঁর জন্মদিন!
একজন প্রতিবাদী এবং সাহসী মানুষ ও কবি নরেন্দ্র দেবের জন্মদিনের এই দিনেই বাংলা সাহিত্যের আরেকজন সাহিত্যিকও পৃথিবীকে সাহিত্যরসে সিক্ত করতে উপস্থিত হয়েছেন। তিনি সাহিত্যিক প্রবোধ কুমার স্যানাল, যিনি একাধারে সাহিত্যিক, সম্পাদক এবং ভ্রমণকারী ছিলেন। কল্লোলযুগের সাহিত্যিক হিসেবে তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে পরিচিত একজন নাম।

প্রবোধকুমার স্যানাল জন্মেছেন ৭ জুলাই, ১৯০৫ সালে। আজ তারও জন্মদিন!
প্রবোধকুমার মাত্র চার বছর বয়সে বাবাকে হারান। অতি দুঃখী সেই ছোট্ট প্রবোধকুমার বড় হতে থাকেন নানাবাড়ির স্নেহ –ভালোবাসায়। ১৯৪১ সালে কলকাতা থেকে প্রকাশিত যুগান্তরের রোববারের সাহিত্য সাময়িকী সম্পাদক হিসেবে তিনি প্রথমপত্রিকা সম্পাদনার কাজে যোগ দেন। এরপর স্বদেশ, বিজলি ও পদাতিক প্রভৃতি পত্রিকায় তিনি সম্পাদনার কাজ করেন।

বাংলা সাহিত্যের ইতিহাসে পরিব্রাজক সাহিত্যিক কম নেই, কিন্তু প্রবোধকুমার স্যানালের ন্যায় দুরন্ত, অসীম সাহসী এবং এডভেঞ্চারাস পরিব্রাজক সাহিত্যিক বোধয় বাংলা সাহিত্যে কমই আছেন। তিনি হিমালয় পর্বতের বহু দূর্গম অঞ্চল জয় করেছেন। তাঁর সাহিত্যের একটা বিশাল অংশ জুড়েই আছে ভ্রমণসাহিত্য। মহাপ্রস্থানের পথে, রাশিয়ার ডায়েরি, দেবতাত্মা হিমালয় প্রভৃতি তাঁর ভ্রমণবিষয়ক গ্রন্থ। ১৯৬০ সালে কলকাতায় হিমালয় অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠাই হিমালয়ের প্রতি প্রবোধ কুমারের ভালোবাসা প্রমাণ করে।
সাহিত্যিক প্রবোধকুমার ১৯৮৩ সালের ১৭ এপ্রিল এবং কবি নরেন্দ্র দেব ১৯৭১ সালের ১৯এপ্রিল মৃত্যুবরণ করেন।

পৃথিবীতে প্রতিদিনই কেউ জন্মলাভ করে আবার কেউ মৃত্যুবরণ করে। এটা পৃথিবীর ইতিহাসের স্বাভাবিকতা। কিন্তু দুজন ব্যক্তি যাদের একজন হয়তো আরেকজনকে দেখেনইনি, একজন জন্মানোর অনেক আগেই হয়তো অন্যজন পৃথিবী ছেড়ে চলে গেছেন। কিন্তু অদ্ভুতভাবে দুজনেরই নাম আছে বাংলা সাহিত্যের ইতিহাসজুড়ে। দুজন জন্মেছেন একইমাসে একইদিনে, আবার মৃত্যুওবরণ করেছেন একইমাসের দুদিন আগে- পরে!