ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

যাদের কারণে গ্রেফতার হয়েছিলেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২০ বৃহস্পতিবার, ০৯:০১ এএম
যাদের কারণে গ্রেফতার হয়েছিলেন শেখ হাসিনা

শেখ হাসিনাকে গ্রেফতার করা ছিল একটা নীল নকশা। এবং এটা ছিল রাজনীতির বিরুদ্ধে একটা ষড়যন্ত্র। ওয়ান-ইলেভেন ছিল একটা ষড়যন্ত্র। ওয়ান-ইলেভেনের মূল উদ্দেশ্যে ছিল আরেকটা অরাজনৈতিক শাসন বাংলাদেশের উপর দীর্ঘদিনের জন্য চাপিয়ে দেওয়া। দীর্ঘমেয়াদী অনির্বাচিত সরকারের পথে প্রথম বাঁধা ছিলেন শেখ হাসিনা। এই বাঁধার কারণেই শেখ হাসিনাকে মঈন ইউ আহমেদ এবং ড. ফখরুদ্দীন আহমেদের সরকার টার্গেট এবং গ্রেফতার করেছিল। গ্রেফতারের ক্ষেত্রে যারা টুলস হিসেবে ব্যবহৃত হয়েছিল তাদের মধ্যে রয়েছে নুর আলী এবং আজম জে চৌধুরী।
নূর আলী হল ওয়েস্টিন হোটেলের মালিক। তিনি চাঁদাবাজির মামলা করেছিলেন। আর আজম জে চৌধুরী হল তৎকালীন প্রাইম ব্যাংকের চেয়ারম্যান। তিনিও মামলা করেছিলেন। এই দুই মামলায় গ্রেফতার হন শেখ হাসিনা। আর এই দুইজনই শেখ হাসিনার গ্রেফতারের পেছনে বড় কারণ। শেখ হাসিনার গ্রেফতারের পেছনে আরও যারা ভূমিকা রেখেছিল তারা হল ডেইলি স্টার ও প্রথম আলোর সম্পাদক।

তারা মাইনাস টু ফর্মুলার পক্ষে লিখেছিলেন। শেখ হাসিনার বিরুদ্ধে বানোয়াট মিথ্যা রিপোর্ট প্রকাশ করেছিলেন মাহফুজ আনাম। যেটা পরবর্তীতে তিনি নিজেই ক্ষমা চেয়েছিলেন, দুঃখ প্রকাশ করেছিলেন। এবং গ্রেফতারের পিছনে এই রিপোর্টগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তৎকালীন সামরিক গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা মেজর জেনারেল আমিন, ব্রিগেডিয়ার বারী শেখ হাসিনার গ্রেফতারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তৎকালীন সময়ের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, মেজর জেনারেল (অব.) আবদুল মতিন তারাও শেখ হাসিনার গ্রেফতারের পিছনে বড় কারণ ছিলেন। এদের কারণেই শেখ হাসিনা ওয়ান- ইলেভেনের সময় ষড়যন্ত্রের স্বীকার হয়েছিলেন এবং গ্রেফতার হয়েছিলেন।