ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ক্রিকেটে ছেলেদের জনপ্রিয়তা বেশি কেন?

জিনিয়া শেখ
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার, ০৯:০৪ এএম
ক্রিকেটে ছেলেদের জনপ্রিয়তা বেশি কেন?

 

বাংলাদেশে কোন ছোট বাচ্চাকে যখন জিজ্ঞেস করা হয় যে তুমি বড় হয়ে কি হতে চাও তখন বেশির ভাগ বাচ্চারাই বলে উঠে আমি সাকিব আল হাসান অথবা মুশফিকুর রাহিমের মত হতে চাই। তাদের এই উত্তরই বলে দেয় ক্রিকেট জনপ্রিয়তায় নারীদের চেয়ে তুঙ্গে রয়েছে টাইগাররা।  

কিন্তু কেন এমনটা? কেন কেউ বলেনা আমি জাহানারা আলমের (ক্যাপ্টেন) মত হতে চাই? বেশ কিছু সীমাবদ্ধতার কারণে জনপ্রিয়তার দিক থেকে এখনও পিছিয়ে রয়েছে নারী ক্রিকেট দল।

বরাবরই মেয়েদের ক্রিকেটের সুযোগ সুবিধা ছেলেদের থেকে কম ফলে নারী ক্রিকেটের অগ্রগতিও তুলনামূলক অপ্রতুল।

মূল প্রতিবন্ধকতার মধ্যে রয়েছে, ঘরোয়া ক্রিকেটের অব্যবস্থাপনা। ছেলেদের মত মেয়েদের জন্য ঘরোয়া বি পি এলের আয়োজনের অভাব বরাবরই লক্ষ্য করা যায়। তাছাড়া একের পর এক প্রিমিয়ার লিগ বাতিলও এর অন্যতম কারণ।

তাছাড়া আর্থিক সুযোগ সুবিধার কথা বিবেচনায় নারী ক্রিকেটারদের বেতন খুবি অল্প। তাই ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নিতে নারীদের মধ্যে আগ্রহ কম দেখা যায়। বরাবরই, বাংলাদেশ ক্রিকেট বোর্ডে নারী ক্রিকেটারের মাসিক বেতন মাশরাফি-সাকিবদের তুলনায় অত্যন্ত নগণ্য।

এছাড়া সমাজের নেতিবাচক সামাজিক দৃষ্টিভঙ্গির অভাবও একটি বড় কারণ। নারীরাও যে ছেলেদের মতো সমানভাবে খেলাধুলায় অংশগ্রহনের অধিকার রাখে এই দৃষ্টিভঙ্গির অভাব সমাজের মধ্যে বিদ্যমান।

এছাড়াও বিভিন্ন কারণে সমাজ মেয়েদের খেলাধুলার ব্যাপারে প্রতিবন্ধকতা তৈরি করে কিন্তু পুরুষদের ক্ষেত্রে এমনটি লক্ষ্য করা যায় না।