ঢাকা, শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ঝুঁকিপূর্ণ যত পেশা

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০ শনিবার, ১১:০০ পিএম
ঝুঁকিপূর্ণ যত পেশা

 

বেশ কয়েক বছর আগের কথা। আফ্রিকার একটি দেশে জঙ্গি কার্যক্রম দমাতে শান্তি রক্ষী বাহিনী পাঠিয়েছিল জাতিসংঘ। আর সেই মিশনে বাংলাদেশ সেনাবাহিনী থেকে অফিসার ক্যাডেট হিসেবে যাওয়ার প্রস্তাব পেয়েছিলেন ফাহিম বিন রনি (ছদ্মনাম)। কিন্তু রনির পরিবার তাকে ছাড়তে চাইছিল না যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ঝুঁকির কথা চিন্তা করে। কিন্তু শেষে পরিবারকে বুঝিয়ে রনি ঠিকই ওই মিশনে গিয়েছিল। আর বিজয়ীর বেশে জীবিত অবস্থায় ফিরেও আসে। শুধু সেনাবাহিনী নয়, আমাদের চারপাশে ছড়িয়ে থাকা হাজারো পেশার মধ্যে এই রকম অসংখ্য ঝুঁকিপূর্ণ পেশা রয়েছে। কিছু কিছু পেশা অবশ্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠে সময়ের বিবেচনায়। যেমন করোনা মহামারিতে রোগীদের চিকিৎসাসেবা দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন অসংখ্য বীর চিকিৎসক। মৃত্যু ঝুঁকি জেনেও তারা প্রাণভয়ে পিছ পা হয়নি। পেশাদারিত্ব ও মানবিকতা দিয়ে ঝুঁকি স্বত্ত্বেও তারা দায়িত্ব পালন করে গেছেন। তাই চলুন জেনে নেই এমন কিছু ঝুঁকিপূর্ণ পেশা সম্পর্কে।          

অগ্নি নির্বাপণ

ঝুঁকিপূর্ণ পেশার তালিকায় সবসময় এগিয়ে আছে ফায়ার ফাইটাররা। আগুন কিংবা পানিতে ডুবে যাওয়াসহ নানা ঝুঁকিপূর্ণ কাজে সবার আগে ছুটে আসে অগ্নি নির্বাপণ কর্মীরা। কোন দুর্ঘটনায় আমরা যখন প্রিয়জনদের সুস্থতা নিয়ে উৎকণ্ঠায় থাকি, তখন সুস্থ অবস্থায় তাদের উদ্ধারের দায়িত্ব পালন করে চলেন অগ্নি নির্বাপণ কর্মীরা। বর্তমানে উদ্ধারের এই কাজে প্রযুক্তির সহায়তা নেওয়া হলেও এই পেশায় ঝুঁকির মাত্রা অনেক।

সেনাবাহিনী

সেনাবাহিনীর চাকরি ঝুঁকিপূর্ণ পেশাগুলোর মধ্যে অন্যতম। একটি দেশের স্বাধীনতা আর সার্বভৌমত্ব রক্ষার দায়িত্ব থাকে সেনাবাহিনীর উপর। সেনাবাহিনীর সদস্যরা দেশকে অভ্যন্তরীণ ও বহিঃশত্রুর হাত থেকে মুক্ত রাখতে সর্বদা অতন্দ্র প্রহরীর মতো কাজ করে যায়। আর তা করতে গিয়ে অনেক ঝুঁকিপূর্ণ দায়িত্ব কাজ করতে হয় সেনাবাহিনীকে। পৃথিবীর যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করতে গিয়ে জাতিসংঘের ‘শান্তি রক্ষা বাহিনী’তে কাজ করেন সেনা সদস্যরা।

পুলিশ

সময়ের সঙ্গে তাল মিলিয়ে পুলিশের কার্যক্রমে অনেক আধুনিকায়ন হয়েছে। সেইসাথে বিস্তৃত হয়েছে তাদের কাজের পরিধি। আর সাধারণ মানুষের জান মালের নিরাপত্তা দিতে গিয়ে পুলিশ সদস্যদের অনেক ঝুঁকিপূর্ণ কাজ করা লাগে। সাম্প্রতিক সময়ে দেশের জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযানে অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে দায়িত্ব পালন করে চলেছেন পুলিশ সদস্যরা। সেইসাথে বড় বড় সন্ত্রাসীদের গ্রেফতার করার জন্য গোয়েন্দা পুলিশ সদস্যদের ঝুঁকি নিয়ে অনেক সময় ছদ্মবেশ ধারণ করে কাজ করতে হয়।

সাংবাদিকতা  

পেশাগত দিক থেকে বর্তমান সময়ে সাংবাদিকতা অনেক বেশী ঝুঁকিপূর্ণ। বিশেষ করে বিশ্বের গণতান্ত্রিক অসহিষ্ণু দেশগুলোতে সাংবাদিকতার ঝুঁকি এখন বেশী। রিপোর্টারস উইথআউট বর্ডার সহ সাংবাদিকতা নিয়ে কাজ করেন এই রকম প্রতিষ্ঠানগুলো প্রতি বছর বিশ্বের বিভিন্ন অঞ্চলে সাংবাদিকতার ঝুঁকি সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করে থাকে। এই সমস্ত প্রতিবেদনে বর্তমান সময়ে সাংবাদিকতাকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবেই চিহ্নিত করা হচ্ছে। তথ্য প্রকাশের দায়িত্ব নিয়ে কাজ সাংবাদিকরা এখন তথ্য গোপন করাকেই শ্রেয় মনে করছে। আর তা শুধু পেশাগত ঝুঁকির কারণে।