ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

যেভাবে শুরু করবেন একটি সুন্দর সকাল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০২০ রবিবার, ০৭:৫৬ এএম
যেভাবে শুরু করবেন একটি সুন্দর সকাল

ইংরেজিতে একটি প্রবাদ আছে ‘মর্নিং শোজ দ্যা ডে’। সকালই বলে দেয় দিনটি কেমন যাবে। বিখ্যাতদের অনেকেই এমনটা মেনে চলতেন বলে জানা যায়। দিনের কাজ শুর করার আগে সকালের এই সময়টাতে একটু মনঃসংযোগ করে নেওয়া যায়। এতে করে শরীর ও মন চাঙ্গা হয়ে উঠে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিদিন নিয়ম করে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখতেন। তাই চলুন জেনে নেই একটি সুন্দর সকাল শুরু করার নানা উপায় সম্পর্কে।

গান শোনা
উনিশ/ বিশ শতকের শিল্পীরা সকালে ঘুম থেকেই গানের রেওয়াজ শুরু করে দিতেন। এখনকার খুব বেশী শিল্পী এমনটা করেন বলে জানা যায় না। তবে এখনো সকালে অনেকেই নিয়ম করে গান শুনেন। সকালে সাধারণ হালকা গানই শুনেন সবাই। যেমন- রবীন্দ্র সঙ্গীত, নজরুল কিংবা অতুল প্রসাদ। সেইসাথে শাস্ত্রীয় সঙ্গীত ও ক্লাসিক্যাল মিউজিকও শুনেন অনেকে। সঙ্গীতের মধ্যে দিয়ে সকাল শুরু হলে সারাটা দিন ভালো কাটে।

তাফসির শোনা
সকালের এই সময়টাতে অনেকেই কোরআন তেলাওয়াত কিংবা তাফসির শুনে থাকেন। এতে করে শরীর ও মন শান্ত হয়ে উঠে। এক ধরণের আত্মিক প্রশান্তি কাজ করে। সকালে দিনের শুরু থেকেই মনঃসংযোগ আনতে আপনার পছন্দ অনুযায়ী কোরআন তেলাওয়াত বা তাফসিরও শুনতে পারেন। এটা যে, শুধু ধর্মীয় কারণেই শুনতে হবে তা নয়। এতে করে আপনার মনে এক ধরণের প্রশান্তি কাজ করবে।

পত্রিকা ও চা
আমাদের মধ্যে অনেকেই আবার সকাল শুরু করেন এক কাপ চা পান আর পত্রিকা পড়তে পড়তে। এই অভ্যাসও যে খারাপ তা নয়। এমনটা অনেক আগে থেকেই চলে আসছে। আসলে সকালের সময়টা একটু নিরিবিলি ও শান্ত পরিবেশে কাটানো উচিত। তাই একলা মনে বসে পত্রিকার পাতায় চোখ ভুলাতে ভুলাতে চা পান মন্দ নয়।

বাইরে হাঁটা
ভোরে হাঁটতে বের হওয়াও অনেক ভালো একটি অভ্যাস। ভোরের নির্মল হাওয়ায় থাকা বিশুদ্ধ অক্সিজেন দিনের আর অন্য কোন সময় থাকে না। তাই একটি সুন্দর সকাল শুরু করার জন্য নিয়ম করে বাইরে একটু হাঁটতেই পারেন।              

Attachments area