ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

দাঁতের হলদেটে ভাবকে বিদায় জানান এখনই


প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২০ শুক্রবার, ০৮:০৫ এএম
দাঁতের হলদেটে ভাবকে বিদায় জানান এখনই

দাঁত হলুদ হওয়ার কারণে বিব্রত হতে হয় আমাদের অনেককেই। সমাজে মেলামেশার সময়ে অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় দাঁতের এই হলদেটে দাগ। নানা কারণে দাঁতে এই হলুদ দাগ দেখা দিতে পারে।
একটু সতর্ক হলেই নিজের দাঁতকে ভাল রাখতে পারেন আপনি।

ঝকঝকে দাঁত হলুদ হওয়ার  কারণ:
সিট্রাস বা অম্লীয় ফল কিংবা ভিটামিন সি-তে ভরপুর জাতীয়  ফলগুলোতের রং থাকা অম্লীয় উপাদানগুলো দাঁতের এনামেলের আস্তর নষ্ট করে দিতে পারে। যার ফলাফল হিসেবে দাঁতে হলদে রং।

মিষ্টি জাতীয়  খাবারের চিনি ‘ক্যাভিটি’ তৈরি করে এনামেলের আস্তর ক্ষয় করার যথেষ্ট ভূমিকা রাখে।অনেকেই রাতে দাঁত ব্রাশ করেন না। ফলে সারাদিনের সব ব্যাকটেরিয়া সারারাত দাঁতের ক্ষতি করতে থাকে।

কোমল পানীয়গুলোতে প্রচুর চিনি থাকে যা দাঁতের এনামেলের আস্তর ক্ষয় করে দাঁতকে হলুদ রং করে তোলে।। প্রতিদিন অল্প অল্প করে দাঁতের রং ও তার স্বাস্থ্যহানী করে ধূপমান।

বেদানা, স্ট্রবেরি ও জামেরমতো বিভিন্ন  স্বাস্থ্যকর ও সুস্বাদু ফল দাঁতের রংয়ের জন্য ক্ষতিকর। এদের গাঢ় রং দাঁতে দাগ ফেলে। ‘অ্যান্টি-বায়োটিক’, ‘অ্যান্টি-হিস্টামিন’ বা অ্যালার্জির ওষুধ ও ‘অ্যান্টি-হাইপারটেনিসিভ’ বা উচ্চ রক্তচাপের ওষুধ সেবনের কারণে দাঁত হলুদ হতে পারে।

 হলুদ দাঁত ঝকঝকে করার যত উপায় :

লেবুর খোসায় এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন, এতে দাঁতের দাগ দূর হয়ে যাবে। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে একটি পাতিলেবুর অর্ধেকটার রস মেশান। কিছুক্ষণ পরেই মিশ্রণটির ঘন তরলের মতো হবে। এবার এই তরল তুলে দাঁতের উপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। মিনিট তিনেক পরে কুলকুচি করে মুখ ধুয়ে ফেললে দাঁতের দাগ দূর হবে।
 
হলুদের সঙ্গে সরিষার তেল এবং লবণ মিশিয়ে তা ব্রাশের মতো দাঁতে ঘষলে দাঁত পরিষ্কার হয়। পোড়া কাঠকয়লা বা ঘুঁটের ছাই নিয়ে ভালো করে হাতে পিষে নিজের আঙ্গুলের সাহায্যে দাঁতে ঘষলে দাঁত পরিষ্কার হয়।

গাজরের ফাইবার দাঁত পুরোপুরি পরিষ্কার করে দেয়। দাঁত পরিষ্কার রাখতে নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস করুন।। লবণের মধ্যে ২-৩ ফোঁটা সরিষার তেল মিশিয়েও দাঁত পরিষ্কার করলে পারেন দাঁত ঝকঝক হয়।

কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘোষলে দাঁতের হলদেটে ভাব দ্রুত কেটে যায়। তবে কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই হলকা গরম জল দিয়ে ভাল করে কুলকুচি করে নিতে হবে। শুকিয়ে যাওয়া  তুলসি পাতা গুঁড়ো করে যে কোনও টুথপেস্ট মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যায়। সেই সঙ্গে দাঁতে বিভিন্ন রোগের প্রকোপও হ্রাস পায়।