ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

চাটমোহরের ঐতিহ্যবাহী রসেভরা রসমালাই

মো. মাহমুুদুল হাসান
প্রকাশিত: ৩০ মার্চ ২০২১ মঙ্গলবার, ০৮:০০ এএম
চাটমোহরের ঐতিহ্যবাহী রসেভরা রসমালাই

পাবনার চাটমোহরের ঐতিহ্যবাহী মিষ্টি রসমালাই। বৃটিশ আমলে চাটমোহর শহরের কৃষ্ণদাস কুণ্ডুর গদিঘরের সামনে একটি টিনের চালের ছোট্ট মিষ্টির দোকান। মালিক ছিলেন মনো পাল। এই মনো পালই প্রথম চাটমোহরে রসমালাই নামের মিষ্টি বানানো শুরু করেন।যে মিষ্টিটি কালের বিবর্তনে হয়ে ওঠে জনপ্রিয়। 

মনো পালের সেই মিষ্টির উত্তরাধিকার এখন তার নাতি কমল পাল। চাটমোহরের দোলবেদীতলার দাদুর সেই মিষ্টির দোকানের মালিক এখন কমল পাল। দাদুর মৃত্যুর পর ১৯৮২ সাল থেকে তিনি দোকান পরিচালনা করছেন। ১৯৬৬ সালে থেকে তিনি দেখেছেন তার দাদু মনো পালের রসমালাই বিক্রি। এখন তার দোকানের নাম অন্নপূর্ণা মিষ্টান্ন ভান্ডার।

রসে ভরা এ রসমালাই দেখলেই জিভে পানি চলে আসে। মিষ্টির আইটেমে সব সময় রসমালাই থাকে এক নম্বরে। কাউকে খুশি করতে রসমালাইয়ের জুড়ি নেই। চাটমোহরের ঐতিহ্যবাহী ও বিখ্যাত মিষ্টি রসমালাই নিয়ে এসব কথাই প্রচলিত আছে। যে মিষ্টি চোখে দেখলেই শুধু মিষ্টিপ্রেমী নয়, সাধারণ যে কারোর জিভেয় পানি না এসে পারে না।
 
চাটমোহরের রসমালাই বিখ্যাত হওয়ার কারণ খাঁটি দুধ। খুব ঘন করে জ্বাল দিতে হয়। মিষ্টির গুটির ছানাটাও হতে হবে খাঁটি ছানার। টানা ছানা না হলে মিষ্টি ভালো হয় না।

এ বিষয়ে কমল পাল বলেন, ১৯৬৬ সালে আমি দাদুকে রসমালাই ৪ টাকা সের বিক্রি দেখেছি (তখন ওজনের পরিমাপক ছিল সের)। আর সে সময় দুধের সের ছিল ৩ আনা, ৪ আনা সের (তখন আনাই ছিল পয়সার পরিমাপক)। আর আমি ১৯৮২ সালে যখন শুরু মিষ্টির ব্যবসা শুরু করি তখন ১৬ টাকা সের রসমালই বিক্রি করেছি। দুধ ছিল ৩-৪ টাকা সের। আর এখন বিক্রি করছি ৩০০ টাকা কেজি। এখন দুধের কেজি ৫০ টাকা। 

তিনি জানান, রসমালাইয়ে দুধই আসল। তাই দুধের দামের ওপর এই মিষ্টির দাম ওঠানামা করে। দুধের দাম কম হলে রসমালাইয়ের দাম কমে। দাম বেশি হলেও বিক্রি কমে না। দিনে ১৪০ থেকে ২০০ কেজি বিক্রি হয়। স্পেশাল অর্ডার থাকে। ঢাকা-চট্টগ্রামসহ দেশের নানা স্থানে মানুষ দৈনিকই কিনে নিয়ে যান।

কমল পাল জানান, চাটমোহরসহ আশপাশের এলাকার অনেক মানুষ এখন আমেরিকাসহ বিশ্বের নানা দেশে থাকেন। তারা বাড়ি এলে যাবার সময় স্পেশাল অর্ডার দিয়ে রসমালাই বানিয়ে নিয়ে যান প্রিয়জনদের জন্য। এই রসমালাই এখন চাটমোহরের সব মিষ্টির দোকানেই পাওয়া যায়। তবে আমাদের রসমালাই স্পেশাল ও আদি। 

রসমালাই এর জগতে কুমিল্লার রসমালাই এর নাম দেশব্যাপী থাকলেও চাটমোহরের রসমালাই মিষ্টির জগতে এক অনন্য নাম। এই নামটি বৃটিশ আমল থেকে এখনো রয়ে গেছে।এই মিষ্টির স্বাদ ও গন্ধ অনেক মিষ্টিকেই হার মানাবে। চাইলে একবার পরখ করেই দেখতে পারেন।