ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

লকডাউনে বাসায় কি করবেন?

মো. মাহমুদুল হাসান
প্রকাশিত: ১১ এপ্রিল ২০২১ রবিবার, ০৭:৫৩ এএম
লকডাউনে বাসায় কি করবেন?

বাংলাদেশে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। যত দিন যাচ্ছে ততই ভয়ঙ্কর রুপ নিচ্ছে করোনা। এরই মধ্যে এই দ্বিতীয় ঢেউ চলাকালে বাংলাদেশের ইতিহাসে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্তের রেকর্ড হয়েছে। ফলে সরকার বাধ্য হয়েই গত ৫ এপ্রিল থেকে লকডাউন শুরু করেছিলো। কিন্তু এই লকডাউনে বাড়ি থেকে বের হওয়া গেলেও আগামী ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন আসছে। ফলে চাকরি বাকরি, ব্যবসা বাণিজ্য ছেড়ে আমাদের সবাইকে একরকম ঘরের মধ্যে বন্দী হয়ে থাকতে হবে। তাই আজ লকডাউনে আপনি কি কি কাজ করলে ভালো অনুভব করবেন বা আপনার ভালো লাগবে তার একটি ধারণা আপনাদের দেয়ার চেষ্টা করবো।

তাহলে দেখে নিন আসছে লকডাউনের মধ্যে বাসায় থেকেও কিভাবে আপনি খুব ভালোভাবেই টাইম পাস করতে পারবেন।

১। প্রার্থনা করুন

আপনি যে ধর্মেরই হয়ে থাকুন না কেন এই অবসর সময় প্রার্থনা করে কিছুটা সময় পার করতে পারেন। মুসলিম হলে নামাজ পড়ুন, অন্য ধর্মাবলম্বী হলে আপনার ধর্মের নিয়মানুযায়ী প্রার্থনা করুন। ধর্মীয় মূল্যবোধের পাশাপাশি গবেষণায় জানা গেছে প্রার্থনা আপনার মনে আনবে মানসিক প্রশান্তি। 

২। ব্যায়াম করুন

বাসায় বসে থাকা এবং খাওয়া দাওয়া আপনার শরীরের ফ্যাট বহু গুণে বাড়িয়ে দিতে পারে। বাসায় বসে আপনার কোন শারীরিক পরিশ্রম হবে না। কিন্তু আপনি হয়তো জেনে খুশি হবে, প্রায় সব ধরনের ফ্রি স্টাইল ব্যায়াম কিন্তু আপনি বাসায় বসে কোনো ইন্সট্রুমেন্টের মাধ্যম ছাড়াই করতে পারবেন। হোম ওয়ার্কআউটের জন্য গুগল প্লেস্টোরে আপনি অনেক এপস খুঁজে পাবেন।

৩। রান্না করুন

রান্না করার দক্ষতা নারী পুরুষ সবারই থাকা উচিত। এখনি মোক্ষম সময় আপনার হিডেন ট্যালেন্ট এর বহিঃপ্রকাশ করার। রান্না করার জন্য ইন্টারনেটে আপনার রেসিপির অভাব হবে না। দরকার শুধু আপনার সদিচ্ছা এবং স্পৃহা।

৪। ফ্যামিলির সাথে সময় কাটান

কাজের চাপে হয়তো আপনার কাছের মানুষগুলোর সাথে আপনার সময় কাটানো হয়ে ওঠে না। সামাজিক দূরত্ব মেনে চলুন, কিন্তু বাসার মানুষদের সাথে দূরত্ব কমিয়ে আনুন। গল্প করুন, একসাথে খাওয়া দাওয়া করুন, টিভি দেখুন। লকডাউনের অস্থিরতা অনেকটাই কমে যাবে।

৫। মুভি দেখুন, বই পড়ুন

কাজের চাপে মুভি দেখা হয় না, কিন্তু এখন আপনার হাতে অঢেল সময়। নতুন সব মুভি, টিভি সিরিজ দেখে ফেলুন। সম্ভব হলে নেটফ্লিক্সের সাবস্ক্রিপশন নিয়ে নিন। না দেখা নাটক শেষ করুন।

বই পড়ুন। শেষ কবে মাসুদ রানা, তিন গোয়েন্দা, হুমায়ূন আহমেদের বই পড়েছেন? সেগুলোকে আবার ঝালাই করুন।

৬। স্কিল ডেভেলপ করুন

ঠিক কোন কাজটা নিয়ে আপনি অনলাইন অথবা অফলাইন কোর্স করতে চাচ্ছিলেন কিন্তু সময়ের অভাবে করতে পারছিলেন না?‌ এখুনি সময় আপনার স্কিল বাড়ানোর।

অনলাইনে বিবিসির ইংলিশ কোর্স করুন। এইসব কোর্স করে আপনি সার্টিফিকেটও নিতে পারবেন যা আপনার সিভি আরো স্ট্রং করবে।

৭। অনলাইন আড্ডা দিন বন্ধুদের সাথে

সামনাসামনি দেখা হচ্ছে না তো কি হয়েছে?‌ স্কাইপি, ইমো, হোয়াটসএপ, ম্যসেঞ্জারে ভিডিও চ্যাট করুন বন্ধু বান্ধব বা কাছের মানুষের সাথে। অনলাইনে লুডু, কার্ড গেমস সহ অনেক ধরনের গেমস খেলেও সময় ব্যয় করতে পারেন।

সর্বপরি যা কিছুই হোক না কেনো করোনার এই মহাবিপদে বাসায় থাকুন, নিরাপদ থাকুন। স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করুন।