ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

মাতৃদিবসে মা`কে খুশি রাখতে যা করতে পারেন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মে ২০২১ রবিবার, ০৮:০৪ এএম
মাতৃদিবসে মা`কে খুশি রাখতে যা করতে পারেন

মায়ের কোন বিকল্প নেই। আমাদের সবার কাছেই মায়ের গুরুত্ব সবচেয়ে বেশি। তাই প্রতিটি দিনই আমাদের কাছে মাতৃদিবস। কিন্তু সারা বিশ্বে একটি বিশেষ দিনে বিশ্ব মাতৃদিবস পালন করা হয়ে থাকে। আর সেই দিনটি হলো ১০ মে অর্থাৎ আগামীকাল। এই বিশেষ দিনটিকে আসলে মায়েদের সম্মান জানানোর জন্যই নির্দিষ্ট করা হয়েছে। এই দিনে সারা বিশ্বে পালিত হবে বিশ্ব মাতৃদিবস। 

সারাবছর মায়ের কাছে থেকে মায়ের আদর, যত্ন, মমতা, ভালোবাসায় একটু একটু করে বেড়ে উঠছি। কিন্তু কখনো হয়তো উপলব্ধি করা হয় না। অনেকের এই পৃথিবীতে মা নেই। যাদের মা নেই তারাই হয়তো মায়ের অভাবের চরম উপলব্ধি করতে পারেন। তাই অন্তত এই বিশেষ দিনটি সন্তানদের কাছে হোক শুধুই মায়ের জন্য। তাই এই বিশেষ দিনে মাকে খুশি রাখতে করতে পারেন বিশেষ কিছু। চলুন কি কি করতে পারেন তার একটা ধারণা নেওয়া যাক- 

মায়ের ছুটি

এই দিনটা মাকে সম্পূর্ণ ছুটি দিতে পারেন। যারা মায়ের সঙ্গে রয়েছেন, তারা মাকে বলুন রিল্যাক্স করতে। নিজের ইচ্ছেমতো দিন কাটাতে বলুন মাকে। তার কাজগুলো আপনি সেরে ফেলুন। বাড়ির নানা কাজে মায়েরা ব্যস্ত থাকেন সারা দিন। সেগুলি না হয় একদিন আপনিই করে নিলেন। আমরা সন্তানরা যারা পড়াশুনা করি অথবা চাকরি করি তারা সপ্তাহে একদিন হলেও ছুটি পাই। কিন্তু মায়েদের কখনো ছুটি হয়না। তাই একদিন মাকে ছুটি দিতে পারেন। 

মায়ের সঙ্গে সময় কাটান

আজকের দিনটিতে মায়ের সঙ্গে সময় কাটান। মায়ের জন্য তার সঙ্গে সময় কাটানোর চেয়ে বড় উপহার আর কী হতে পারে? মাকে কোথাও বেড়াতে নিয়ে যান বা তাঁকে আজ রান্নায় সহযোগিতা করুন, দুজনে গল্প করুন মন খুলে।

প্রিয় খাবার

ঘুম থেকে উঠেই যদি মা তার প্রিয় খাবার হাতের কাছে পেয়ে যান, তা হলে তার দিন শুরু হবে এক রাশ ভাললাগা দিয়ে। যে খাবারটি মা খেতে পছন্দ করে সেই খাবার আপনি তৈরি করে সুন্দর করে পরিবেশন করুন মায়ের সামনে। যদি রান্না না জানেন তাহলে রেস্তোরা থেকে খাবার অর্ডার করেও সারপ্রাইজ দিতে পারেন। 

কেক 

কেক যেকোনো উদযাপনেই আলাদা সৌন্দর্য নিয়ে আসে। এই মা দিবসে নিজ হাতে মায়ের জন্য কেক বেক করুন। সামান্য যে ২-৩টি উপকরণ কেক বানাতে লাগে, তা লকডাউনের বাজারে পেতে আপনাকে খুব একটা সমস্যায় পড়তে হবে না। ছোট কাপ বা কফি মাগে বানাতে পারেন বিভিন্ন স্বাদের রকমারি কেকও।

রূপচর্চা এবং ম্যাসাজ

এই করোনাকালে অতিরিক্ত দ্বায়িত্ব এসে পড়েছে মায়েদের কাঁধে। তাই মায়েরা নিজেদের জন্য সময় বার করতে পারছেন না। তাই নিজের যত্ন নেওয়াও কমে গিয়েছে। সে কথা মাথায় রেখে মাকে একটা বডি ম্যাসাজ বা পেডিকিওর-ম্যানিকিওর উপহার দিতে পারেন। ইউটিউবে প্রচুর ভিডিয়ো রয়েছে। একটু ভাল করে দেখলে নিজেই করে দিতে পারবেন। তাতে মা খুশিও হবেন বেশি।

শখের বাক্স

একটি বাক্স তৈরি করুন। বাক্সটি সাজান মায়ের শখের জিনিস দিয়ে। হতে পারে সেটি মায়ের পছন্দের লেখকের বই, পছন্দের ব্র্যান্ডের পারফিউম দিয়ে পূর্ণ। এটিও কিন্তু মায়ের জন্য চমৎকার উপহার। একটি সুন্দর র‍্যাপিং প্যাপারে মুড়ে বাক্সটি মাকে দিন। এটি নিশ্চয় মাকে সুখীই করবে।

ঘরে তৈরি উপহার

উপহার যে সব সময় দামি হতে হবে, তা কিন্তু নয়। ঘরে তৈরি উপহারও কিন্তু মাকে দিতে পারেন। মায়ের জন্য লিখতে পারেন সুন্দর কোনো চিঠি। মায়ের প্রতি আপনার ভালোবাসার কথাগুলো এখানে উজাড় করে লিখুন। সুন্দর একটি খামে ভরে এটি দিতে পারেন মাকে। এটিও কিন্তু হতে পারে চমৎকার উপহার। অথবা নিজ হাতে কার্ড তৈরি করতে পারেন মায়ের জন্য। এর মধ্যে অল্প কথায় লিখে দিতে পারেন মনের অনুভূতিগুলো।