ঢাকা, মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বজ্রপাত কেন হয়? সুরক্ষায় করণীয় 

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০২১ শুক্রবার, ০৮:০৫ এএম
বজ্রপাত কেন হয়? সুরক্ষায় করণীয় 

বর্তমান সময়ে এক আতঙ্কের নাম বজ্রপাত। ইদানীং দেশে ঘনঘন বজ্রপাতের কারণে অতীতের তুলনায় ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি বেড়ে গেছে। বজ্রপাতকে জাতীয় দুর্যোগ হিসেবেও স্থান দেয়া হয়েছে কিছুদিন আগেই। দক্ষিণ এশিয়ায় বজ্রপাতপ্রবণ দেশগুলোর অন্যতম বাংলাদেশ। বিগত বছরগুলোতে দেশে বজ্রপাতের তীব্রতা বেড়েছে। বিশেষ করে হাওরাঞ্চলে বজ্রপাতে বেশি মানুষ মারা যাচ্ছেন। পরিসংখ্যান বলছে, পৃথিবীতে প্রতি মিনিটে ৮০ লাখ বজ্রপাত সৃষ্টি হয়। ২০১৯–২০ সালের মধ্যে দেশে বজ্রপাত হয়েছে ৩১ লাখ ৩৩ হাজারের বেশি। ২০১৩-২০ সাল পর্যন্ত দেশে বজ্রপাতে ১ হাজার ৮৭৮ জন মারা গেছেন। 

আবহাওয়া ও পরিবেশবিদদের মতে, গাছ কেটে বহুতল ভবন নির্মাণ, গাড়ির কালো ধোঁয়া, কলকারখানার ধোঁয়া ইত্যাদির কারণে দূষণ আরও বেড়ে যাচ্ছে। গাছ যে হারে কাটা হচ্ছে, সে হারে লাগানো হচ্ছে না। মাত্রাতিরিক্ত দূষণের কারণে বাতাসে গরম ধূলিকণা বাড়ছে, যা বজ্রপাতের অনুকূল পরিবেশ তৈরি করছে। 

বজ্রপাত কেন হয়?
বাংলাদেশের দক্ষিণ থেকে আসা গরম আর উত্তরের ঠান্ডা বাতাসে সৃষ্ট অস্থিতিশীল আবহাওয়ায় তৈরি হয় বজ্র মেঘের। এ রকম একটি মেঘের সঙ্গে আরেকটি মেঘের ঘর্ষণে হয় বজ্রপাত। এ সময় উচ্চ ভোল্টের বৈদ্যুতিক তরঙ্গ যখন মাটিতে নেমে আসে, তখন সবচেয়ে কাছে যা পায় তাতেই আঘাত করে।

বজ্রপাত থেকে সুরক্ষায় করণীয়-  

১। মাঠে-ঘাটে, নদীতে-পানিতে, বাইরে যারা কাজ করেন, বিশেষ করে যারা গ্রামে কৃষিকাজ করেন, তারা বজ্রপাতে আক্রান্ত হতে পারেন। তাই নিরাপদ স্থানে অবস্থান করতে হবে। 

২। মাটির সঙ্গে যেন স্পর্শ কম হয়, এমনভাবে বসে থাকা। দুই হাত দিয়ে কান চেপে ধরতে হবে। তবে গাছের নিচে দাঁড়ানো ঠিক হবে না। 

৩। ঘরের ভেতরে অবস্থান করলে, দরজা-জানালার পাশে না দাঁড়ানো ভালো। যদি কেউ পানিতে থাকে, তাকে অবশ্যই তাড়াতাড়ি পানি থেকে উঠে আসতে হবে 

৪। যদি কেউ খালি মাঠে বা পানির পাশে দাঁড়িয়ে থাকেন, তবে সমতল ভূমির তুলনায় দাঁড়িয়ে থাকা মানুষটির উচ্চতা বেশি হওয়ায় তিনি সরাসরি বজ্রপাতের শিকার হতে পারেন। তাই ঝড়-বৃষ্টির সময় বাইরে যাওয়া থেকে বিরত থাকার পাশাপাশি বজ্রপাত প্রতিরোধের নিয়মগুলো মেনে চলা।

৫। কেউ যখন বজ্রপাতে আক্রান্ত হয়ে অজ্ঞান হয়ে পড়ে, তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যেতে হবে।

৬। সর্বোপরি বজ্রপাত থেকে দীর্ঘমেয়াদে নিরাপদ থাকতে বেশি করে তালগাছ লাগাতে হবে।

বজ্রপাতের ফলে যেসব ক্ষতি হতে পারে

১। কানের পর্দা ফেটে যেতে পারে। 

২। বজ্রপাতে অনেকেরই বধির হয়ে যাওয়াসহ চোখের সমস্যা হতে পারে। 

৩। ব্রেনে রক্তক্ষরণ হতে পারে। হাড় ভেঙে যেতে পারে। 

৪। মাথার তালু ভেঙে যেতে। 

৫। মাংসপেশি নষ্ট হয়ে যেতে পারে।

৬। বেঁচে যাওয়াদের মধ্যে তাদের কিডনি অকার্যকর হয়ে যেতে পারে।