ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

প্রয়োজনীয় কিছু মোবাইল অ্যাপ

লুৎফর রহমান
প্রকাশিত: ২৬ জুলাই ২০২১ সোমবার, ০৮:০৪ এএম
প্রয়োজনীয় কিছু মোবাইল অ্যাপ

যদি বলা হয়ে থাকে আপনার দৈনন্দিন জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবহার্য জিনিস কোনটি, বর্তমান সময়ের প্রতিটি মানুষ দ্বিতীয়বার চিন্তা না করেই উত্তর দিবে তাদের পকেটে থাকা মোবাইল ফোনটির কথা। আজ থেকে ১০-১২ বছর আগের দিকে তাকালেও মোবাইল ফোনকে অনেকে দামী এবং সৌখিনতার সাথে তুলনা করত প্রয়োজনীয়তার উপরে গিয়ে, কিন্তু এখন সেই চিন্তা একেবারেই পাল্টে গেছে। মোবাইল ফোন আমাদের কাছে এখন আর কোন সৌখিনতার জিনিস হিসেবে সীমাবদ্ধ নেই।
এই যে আমরা প্রতিনিয়ত স্মার্ট ফোনগুলো ব্যবহার করে যাচ্ছি, সেখানে সবচেয়ে প্রয়োজনীয় কিংবা গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হচ্ছে ফোনগুলোতে থাকা বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশান। অ্যাপ স্টোর কিংবা প্লে স্টোর থেকে আমরা বিভিন্ন ধরণের অ্যাপ নামিয়ে ব্যাবহার করে থাকি। এর মাঝে কিছু থাকে খুবি গুরুত্বপূর্ণ আবার কিছু আছে শুধু সময় ক্ষেপণের জন্য ব্যাবহার করা হয়ে থাকে। এসব অ্যাপগুলো প্রতিনিয়ত আমাদের অসংখ্য মূল্যবান সময় নষ্ট করে। তবে কিছু আছে যেগুলো সময় নষ্ট করলেও আমাদের খুবি কাজে আসে। আজ আমরা এমন কিছু মোবাইল অ্যাপ্লিকেশন নিয়েই কথা বলব যেগুলো প্রতিনিয়ত আমাদেরকে আমাদের দৈনন্দিন জীবনে কাজের ক্ষেত্রে সহযোগিতা করে যাচ্ছে।  

1. GOOGLE search: আমাদের মোবাইল ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাপটি হচ্ছে গুগল সার্চ। আমাদের যেকোনো প্রয়োজনে আমরা প্রতিনিয়ত এই মোবাইল অ্যাপ্লিকেশনটি ব্যাবহার করে থাকি। কোন জায়গার খোজ লাগবে কিংবা কোন বই কিংবা নতুন বের হওয়া কোন মুভির খবর প্রয়োজন আপনার? গুগল হচ্ছে আপনার সেই বন্ধু যার কাছে আপনার দরকারি সব কিছুর খবর একদম নগদে আপনি পেতে পারেন। 

2. Chrome: যে কোন কিছু অনুসন্ধান & যে কোন ওয়েবসাইটে ঢুকার জন্য আমি সবসময় ক্রোম ব্যবহার করি। এটা ছাড়া আমার ফোন ব্যবহার প্রায় অসম্ভব।

3. Gmail: মেইল পাঠানো সহ বিভিন্ন কাজে বর্তমান অন্যান্য মেইল গুলার থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে জিমেইল। মেইল সংক্রান্ত, বিভিন্ন একাউন্ট তৈরি সহ বিভিন্ন কাজে এটা আমার প্রতিদিনের ব্যবহারে থাকে।

4. Facebook: বন্ধুদের সাথে যোগাযোগ সহ দেশ বিদেশের সংবাদ & আপডেট ঘটনা আমি বেশিরভাগ সময়ে ফেসবুকের নিউজফিড থেকেই পাই।

5. Messenger & WhatsApp: ম্যাসেজ পাঠানো, কিংবা কথা বলার জন্য & অন্যান্য যোগাযোগ আমি এই দুটি অ্যাপ বেশি ব্যবহার করি। এর মধ্যে WhatsApp এর সাহায্যে মোবাইল ফোন থেকেই বিভিন্ন pdf পাঠাতে পারি।

6. YouTube: বিনোদন, যে কোন কিছু শেখা, জানার জন্যও আমার ব্যবহার তালিকায় রয়েছে ইউটিউব। 

7. Play Store: অ্যান্ড্রয়েড মোবাইলে অ্যাপ ইন্সটল করার জন্য অন্যতম মাধ্যম হল এটি।

8. Google Maps: বর্তমানে কোন ঠিকানা খোজা আর কোন স্থানে কিভাবে সেই চিন্তাকে অনেক সহজ করে দিয়েছে গুগোল ম্যাপ। এছাড়াও আমি এটির টাইমলাইন থেকে একটা নির্দিষ্ট তারিখে কোথায় অবস্থান করেছিলাম কোথায় কোথায় গিয়েছিলাম সেটি ও জানতে পারি। তাছাড়াও এর মাধ্যমে যাত্রাকালে গাড়ির গতিবেগ কর ছিল সেটিও জানা সম্ভব।

9. Google Translate: শব্দের মানে অন্য ভাষায় কি হবে তা জানার জন্য এটা অত্যন্ত দরকারি।

10. Zoom: এই করোনাকালে লোকডাউনে জুমের ব্যবহার ব্যাপক হারে বেড়েছে। ক্লাশ করার জন্য আমিও এখনো এটি ব্যবহার করি।

11. Camscanner: যে কোন ছবি থেকে তা pdf বানাতে এটা কাজে লাগে।

12. Quora:এটা যে কেন দরকারি তা ব্যবহারকারীরা ভালোই জানেন। নিজের অনেক অজানা প্রশ্নের উত্তর এর মাধ্যমে জানতে পারি।

13. WPS Office: মোবাইলের জন্য ফ্রি এই অ্যাপটি খুবি জনপ্রিয় মানুষের কাছে। এই অ্যাপ্লিকেশানের মাধ্যমে ব্যবহারকারীরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, পিডিএফ, স্প্রেডশিট, প্রেজেন্টেশন, মেমো এমনকি গুগল ডক ব্যবহার করতে পারেন ফ্রিতে। 

14. Truecaller: আপনাকে কে আননোন নাম্বার থেকে কল করছে তা জানার জন্য দুনিয়া জুড়ে সবচেয়ে জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন হচ্ছে ট্রুকলার। এর মাধ্যমে আপনি আগত কলারের সঠিক তথ্য খুঁজে বের করতে পারবেন, প্রয়োজনে তাকে ব্লক করে অযাচিত বিরক্তিকর কল থেকে নিজেকে মুক্ত করতে পারেন। সারা বিশ্বব্যাপী ২৫ কোটি ব্যবহারকারী নিয়ে এটি মানুষের আস্থার প্রতিদান দিয়ে যাচ্ছে নিয়মিত।