ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বয়স বৃদ্ধির সাথে বাচ্চার উচ্চতা না বাড়লে সমাধান কী উপায়ে

লুৎফর রহমান
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১ রবিবার, ০৮:১০ এএম
বয়স বৃদ্ধির সাথে বাচ্চার উচ্চতা না বাড়লে সমাধান কী উপায়ে

সন্তান জন্ম নেওয়ার পর থেকেই বাবা-মার চিন্তা থাকে সন্তানকে সঠিকভাবে বেড়ে তোলার দিকে। এক্ষেত্রে নানাজন নানাভাবে সন্তানের উপর খেয়াল রাখেন। তবে সবার কমন নজর থাকে সন্তানের খাওয়া দাওয়ার উপর। তবে অনেক ক্ষেত্রেই সঠিকভাবে খাওয়া দাওয়া করানোর পরেও সন্তানের বেড়ে উঠা(উচ্চতা) বাঁধাগ্রস্ত হয়ে উঠে। 

এক্ষেত্রে দুশ্চিন্তায় পরে যান পিতামাতারা। অনেকক্ষেত্রেও তারা নানা ধরণের ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়েন। তবে খেয়াল রাখতে হবে শিশুদের উচ্চতা সঙ্গে বাবা-মায়ের জিনের সম্পর্ক রয়েছে। শিশুদের বয়সের সাথে উচ্চতা বৃদ্ধির একটি নূন্যতম সামঞ্জস্য রয়েছে। এক্ষেত্রে যদি তারতম্য হয় তবে শরীরচর্চায় সেই সমস্যার সমাধান হতে পারে। 

পায়ের আঙুল ছোঁয়া: বাড়িতে করা যেতে পারে এরকম একটি সহজ ব্যায়াম হাত দিয়ে পায়ের আঙুল ছোঁয়া। দাঁড়িয়ে থেকে শরীর ঝুঁকিয়ে যতটা সম্ভব হাতটাকে পায়ের আঙুলের কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে। এতে পিঠের পেশিগুলি বেশীমাত্রায় সক্রিয় হয়ে উঠবে। তবে প্রথমেই খুব জোর করে আঙুল পর্যন্ত ছোঁয়ানোর চেষ্টা করাবেন না।

সাঁতার: একটা বয়সের পর শরীর-স্বাস্থ্য ভাল রাখার জন্য অনেকেই শিশুকে সাঁতার শেখাতে শুরু করেন। কিন্তু জানেন কি, কেবল শরীর-স্বাস্থ্য ভাল রাখা নয়, উচ্চতা বাড়াতেও সাহায্য করে এই সাঁতার? সাঁতার এমনিতেই বেশ পরিশ্রমের কাজ। এতে শরীরের নমনীয়তা অনেক বেড়ে যায়, কোষগুলিও সক্রিয় হয়ে ওঠে। সাঁতার কাটার ফলে দেহের প্রতিটি পেশিই সক্রিয় হয়, যা উচ্চতা বাড়াতে সাহায্য করে।

ঝুলে থাকা: শিশু ঠিকমতো লম্বা হচ্ছে না? বাড়িতেই রয়েছে সহজ সমাধান। দু’হাত দিয়ে লম্বা হাতল ধরে শিশুকে বেশ কিছুটা সময় ঝুলে থাকতে বলুন। নিয়মিত এটি করলে শরীরের উপরদিকের পেশিগুলি সক্রিয় হয়ে উঠবে। সেই সঙ্গে শিশুর উচ্চতা বাড়বে।

এছাড়া শিশুদের জন্মের পর থেকে নিয়মিত দুধ খাওয়ানোর অভ্যাস গড়ে তোলা গেলে তা শিশুদের উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে ব্যাপক সহায়তা করে বলে গবেষণায় দেখা গেছে। কারণ দুধে রয়েছে ব্যাপক পরিমাণ ক্যালসিয়াম, যা হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।