ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কাঠের আসবাবে জমা ছত্রাক নির্মূলে কিছু উপায়

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২১ মঙ্গলবার, ০৮:০৮ এএম
কাঠের আসবাবে জমা ছত্রাক নির্মূলে কিছু উপায়

কাঠের আসবাব পত্রে ছত্রাকের উপদ্রব খুব পুরনো আর বিরক্তিকর একটি বিষয়। আপনার বাসায় থাকা দামী আসবাবগুলো ছত্রাকের আক্রমণে একেবারের বিনষ্ট হয়ে পরতে পারে। বিশেষ করে এই সমস্যা আরো প্রকোপ হয়ে দেখা দেয় বর্ষাকালে। কারণ সে সময়টায় পরিবেশে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায়। বেড়ে যায় ছত্রাকের উপদ্রবও। কাঠের আসবাব এই সময় যত্নে রাখা দরকারি।

বর্ষাকালে ভেজা আবহাওয়ার কারণে শখের কাঠের আসবাব নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। কাঠের আসবাবের উপর যে ছত্রাক জন্ম নেয় তাকে আমাদের দেশে অনেকে ‘ছাতা ধরা’ বলে আখ্যা দিয়ে থাকেন। কিছু বিষয়ে খেয়াল রাখলেই আপনি আপনার প্রিয় এসব আসবাব কে সহজেই রক্ষা করতে পারবেন ছত্রাক থেকে। 

১. কাঠের আসবাবে আপনি যদি বছরে কমপক্ষে দুবার বার্নিশ ব্যবহার করেন তবে এটি আপনার আসবাবের রঙ এবং গুণাগুণকে রক্ষা করতে পারে বহুদিন। বার্নিশ ব্যবহারের ফলে কাঠের ছিদ্র বন্ধ হয়ে যাবে, ফোলাভাব দূর হয়ে কাঠ ভালো থাকবে।
২. কাঠের যেকোনো জিনিসে ভেজা কাপড় ব্যবহার এড়িয়ে চলুন। শুকনা ও পরিষ্কার কাপড় দিয়ে কাঠের আসবাব মুছতে হবে। নিয়মিত আসবাব পরিষ্কার করলে বর্ষায় কাঠের আসবাবে ময়লা আটকানোর প্রবণতা কমবে।
৩. দরজা বা জানালা থেকে আসবাব দূরে রাখুন। যেন বৃষ্টির জল বা জলের ফোঁটা এগুলিতে না এসে পড়ে।
৪. কাঠের আসবাবটি কি মাটি ছুঁয়ে আছে? তা হলে সেখান থেকেও বাষ্প উপরে উঠে আসতে পারে। আসবাবের পায়াগুলির তলায় ধাতব কিছু রেখে দিতে পারেন।
৫. আসবাবের উপর বর্ষাকালে বেশি ধুলো জমতে দেবেন না। ধুলো বাতাসের জলীয়বাষ্প টেনে আনে। এর জন্য নিয়মিত ভাবে আসবাব গুলো পরিস্কার করুন। 
৬. কাঠের আসবাবগুলোর পাল্লা অনেক সময় আঁটোসাঁটো হয়ে যায়, বিশেষ করে বর্ষা কালে। এসময় অনেকে তৈল ব্যাবহার করেন যেটি সম্পূর্ণ ভুল কাজ। এতে কাঠের ক্ষতি সাধন হয়। এই ধরনের সমস্যা ঠেকাতে কিছু স্প্রে মোম পাওয়া যায়। সেগুলি ব্যবহার করতে পারেন।
৭. ছত্রাক থেকে বাঁচার আরেকটি উত্তম উপায় হল কর্পূর বা ন্যাপথলিন ব্যাবহার করা। এগুলো আর্দ্রতা শোষণ করতে খুব ভালো কাজ করে। এগুলো কাপড় ভালো রাখতে এবং কাঠের ওয়ার্ডরোব বা আলমারি পোকামাকড় ও অন্যান্য কীট থেকে রক্ষা করে।