ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ , ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বাঁধাকপির রস খাওয়ার গুণাগুণ

স্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: ২২ জুন ২০১৮ শুক্রবার, ০৪:২৮ পিএম
বাঁধাকপির রস খাওয়ার গুণাগুণ

 

রান্নায় সবজি হিসেবে আমরা প্রায়ই বাঁধাকপি খেয়ে থাকি। তবে জানেন কি, কাঁচা বাঁধাকপির রসেও রয়েছে কত গুণ। ভিটামিন ও মিনারেলের উপাদানে সমৃদ্ধ এই সবজির রস খাওয়ার উপকারিতা সম্পর্কে অনেকেরই অজানা। আসুন, তবে জেনে নেই বাঁধাকপির রস পানের উপকারিতা সম্পর্কে:

ওজন কমাতে সাহায্য করে: আপনি যদি ওজন কমাতে চান তাহলে আজই বাঁধাকপির রস খাওয়া শুরু করুন। বিশেষজ্ঞরা বলেন, ‘প্রতিদিন বাঁধাকপির রস খেলে অন্তত ১ কেজি ওজন কমানো সম্ভব। এটি অন্ত্রের উপরের অংশ পরিষ্কার করে যা শরীর থেকে অতি সহজেই বর্জ্য নির্মূলে সাহায্য করে। এতে হজমে সাহায্য হয় যা ওজন কমানোর সহায়ক।

লিভারের কার্যক্ষমতা বাড়ায়: নিয়মিত বাঁধাকপির রস খাওয়ার ফলে মানবদেহে লিভারের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। অসাধারণ গুণে সমৃদ্ধ এই সবজিতে রয়েছে ইনডোল-৩ কার্বোনাইল নামক এক উপাদান যা শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি করে। এটি লিভারের কার্যক্ষমতা বাড়িয়ে লিভার ফাংশন সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। 

পুষ্টির ঘাটতি দূর করে: বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে যা দেহের পুষ্টি ঘাটতি দূর করতে সাহায্য করে। ভিটামিন এ, বি১, বি২, বি৬, ই এবং কে প্রচুর পরিমাণে রয়েছে এই বাঁধাকপিতে। এটি দেহের পুষ্টির ঘাটতি দূর করে অন্দরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করে।

ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা: বাঁধাকপিতে রয়েছে এক ধরনের ক্যান্সার বিরোধী উপাদান যা ক্যান্সারের মতো দুরারোগ্য ব্যধির সাথে লড়াই করতে সক্ষম। তাই বেশি বেশি বাঁধাকপি খেলে ব্রেস্ট ক্যান্সার, ফুসফুসে ক্যান্সার, পাকস্থলীতে ক্যান্সার ও কোলন ক্যান্সারের মতো মরনব্যধি প্রতিরোধ করা সম্ভব। তাই সুস্থ থাকতে বাঁধাকপির রস খাওয়ার অভ্যেস করুন।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়: ত্বকের সুরক্ষায় বাঁধাকপি এক অনন্য ভূমিকা পালন করে। ভিটামিন এ ও ই ত্বকের সুরক্ষায় অনেক উপকারী যা বাঁধাকপিতে রয়েছে। নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকের নানা সমস্যা দূর হয়, ত্বক সজীব হয় ও উজ্জ্বলতা বৃদ্ধি পায়। সেজন্য ত্বক সুস্থ রাখতে আজ থেকেই খাওয়া শুরু করুন বাঁধাকপির রস।

চুল পড়া কমাতে: সালফার নামক উপাদান চুল পড়া বন্ধ করে চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। চুল সুন্দর রাখতে চাইলে বাঁধাকপির বিকল্প নেই, কারণ বাঁধাকপিতে রয়েছে উচ্চ মাত্রার সালফার। প্রতিদিন সকালের নাস্তায় বাঁধাকপির জুস খাওয়ার অভ্যেস করুন, আবার চাইলে বাঁধাকপির মাস্ক বানিয়ে সরাসরি চুলেও লাগাতে পারেন।

বাংলা ইনসাইডার/জেড আই