ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ , ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

কোমর ব্যথায় সাবধান

স্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০১৮ রবিবার, ০১:০৩ পিএম
কোমর ব্যথায় সাবধান

একটু বয়স হতে না হতেই শরীরে বাসা বাধে বিভিন্ন রোগব্যাধি আর ব্যথা বেদনা। এই ব্যথার কষ্ট যার হয় একমাত্র সেই বোঝে। লো ব্যাকপেইন বা কোমর ব্যথা একটি মারাত্নক সমস্যা। কেননা দীর্ঘ চিকিৎসাতেও এই অসুখ ভালো হতে চায়না। লম্বা সময় ধরে কাজ করলে বা মেনোপজ পরবর্তী সময়ে কোমরে ব্যথার সমস্যা হয় বেশি। এই ব্যথা দমনে মেনে চলুন এই বিষয়গুলো-

১. যাদের ব্যাকপেইন সমস্যা আছে তারা চেয়ারে বসার সময় সাবধানে থাকুন। সবসময় কোমর সোজা করে বসুন। এজন্য চাইলে ছোট কুশন কোমরের নিচের অংশে রেখে বসতে পারেন। এতে কোমর সোজা থাকবে, বাকানোর ভয় থাকবে না।

২.কখনো একটানা দীর্ঘসময় ধরে বসে থাকবেন না। একটু সুযোগ বুঝে হেঁটে আসুন। বা উঠে দাঁড়িয়ে শরীর টান টান করে নিন। আর যখন বসে কাজ করবেন তখন এক পা একটা ছোট টুল বা উঁচু কোনো কিছুর উপর রেখে অন্য পায়ে দাঁড়াতে পারেন। এতে ব্যথায় আরাম পাবেন।

৩. দীর্ঘ ভ্রমণে ট্রেন বা গাড়িতে বসে থাকলে ঝাঁকুনিতে কোমর ব্যথা আরও বাড়ে। এজন্য দীর্ঘযাত্রা পথে ১-২ ঘণ্টা পর থেমে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে আবার যাত্রা করুন। তার সুযোগ না হলে গাড়িতে হাঁটাহাঁটি করুন, উঠে দাঁড়িয়ে রিল্যাক্স হয়ে নিন।

৪. কোমরে ব্যথা হলে ন্রম বিছানাকে একদম বাদ দিন, পরিবর্তে শক্ত বিছানায় ঘুমের অভ্যাস করুন। এতে পুরো শরীর যেমন সাপোর্ট পায় তেমনি নিচের দিকের স্পাইনগুলোতে চাপ কমে যায়। তাই সাধারণ মাঝারি তোষক ব্যবহার করলেই যথেষ্ট।

৫. বিছানায় শোওয়ার সময় কাত কিংবা চিৎ হয়ে শুতে পারেন। উপুড় হয়ে কখনো শোবেন না। এতে করে কোমর বাঁকা হয় এবং লোয়ার স্পাইনের চাপ পড়ার ফলে কোমরে ব্যথা বেড়ে যেতে পারে।

৬. যাদের কোমরে ব্যথা আছে তাদের প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম। এতে করে কোমরে চাপ পড়ে না। পেশীগুলো একটু আরাম পায়। তাই ভারি কোনো কাজে না গিয়ে একটু বেশি করে বিশ্রাম নিন।

৮. হিট ওয়াটার বক্স কোমর ব্যথায় বেশ উপযোগী।  এই বক্স পিঠের নিচে দিয়ে শুয়ে থাকুন। গরম লেগে ব্যথার জায়গাটিতে রক্ত চলাচল বাড়বে এবং ব্যথা কমে যাবে। তবে বেশি গরম পানি ব্যবহার করবেন না। আর বেশিক্ষণ রাখবেন না বক্স।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ