ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ , ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

স্ট্রোকের লক্ষণগুলো এড়িয়ে যাবেন না

স্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৮ মঙ্গলবার, ০৩:১৮ পিএম
স্ট্রোকের লক্ষণগুলো এড়িয়ে যাবেন না

বিশ্বের বিভিন্ন দেশে অকালে মৃত্যু এবং পক্ষাঘাতের অন্যতম প্রধান কারণ স্ট্রোক। এই স্ট্রোকের ফলে মস্তিস্কে রক্তক্ষরণের কারণে মাথা থেকে পুরো শরীর অসাড় বা অচল হয়ে যেতে পারে। কিন্তু এই স্ট্রোকের কারণ আর লক্ষণগুলো না জানার কারণে আমরা এর ভয়াবহতাকে মোকাবেলা করতে পারি না। এর ভয়াবহতা থেকে বাঁচতে এর লক্ষণগুলো জেনে নিন:

প্রচণ্ড মাথাব্যথা

মাথাব্যথা হলে আমরা সেটাকে গুরুত্ব দিতে চাইনা। এমনকি অকারণেই যদি প্রচণ্ড মাথাব্যথা হয় তবুও। যদি আপনার সাধারণত মাথাব্যথার সমস্যা না থাকে, সেক্ষেত্রে যদি হঠাৎ করেই মাথাব্যথার সমস্যা তীব্র হয় তবে সাবধান হোন। মাইগ্রেনের ব্যথা ভেবে বিভ্রান্ত হবেন না কারণ স্ট্রোকের মাথাব্যথার উপসর্গগুলো মাইগ্রেনের মতোই।

দৃষ্টিশক্তিতে সমস্যা

স্ট্রোকের আগে দৃষ্টিশক্তিতে সমস্যা দেখা দিতে পারে। এই যেমন একটা জিনিসকে দুইটা দেখা, চোখে কম দেখা- এই লক্ষণগুলো আমরা অনেকেই এড়িয়ে যাই। অসুস্থতা, ক্লান্তি কিংবা বয়সের দোহাই দিয়েই আমরা এগুলোকে গুরুত্ব দেই না। কিন্তু এগুলো স্ট্রোকের পূর্বলক্ষণ হতে পারে।

শরীর অবশ হয়ে যাওয়া

যদি দেখেন ঘুম থেকে হাত অবশ অবশ লাগছে তাহলে একটু সাবধান হন। প্রথমে আমরা ভাবি উল্টোভাবে শুয়ে থাকার কারণে এরকম ঘটে, বা ব্যথা লাগার কারণেও হতে পারে। এটা অনেকাংশে সত্যিও। তবে এই হঠাৎ হাত অবশ হয়ে যাওয়া স্ট্রোক হওয়ার ইঙ্গিতও দিতে পারে।

যদি কথা জড়িয়ে যায়

কথা জড়িয়ে গেলে অনেকেই ভাবেন যে, অনেকগুলো অ্যান্টিবায়োটিক ওষুধ খেয়ে ফেলার জন্যই বোধহয় এরকম হচ্ছে। কারণ ওষুধের পার্শপ্রতিক্রিয়ায় এরকম হতে পারে। আর যদি তা নয়, তাহলে কথা জড়িয়ে যাওয়া স্ট্রোকের একটি পূর্বলক্ষণ। এর পাশাপাশি মুখটা যদি হালকা বেঁকে যায় তাহলে অবহেলা না করে অবশ্যই চিকিৎসকের কাছে যান।

শরীর কাঁপতে থাকলে

হঠাৎ করে শরীর কাপতে শুরু করলে, ঠিকভাবে হাঁটতে অসুবিধা হলে অথবা হঠাৎ চোখে অন্ধকার দেখা শুরু হলে সেগুলো স্ট্রোকের পূর্বলক্ষণ হতে পারে। তবে অতিরিক্ত মদ্যপান করলেও এই সমস্যাগুলো দেখা দিতে পারে। তাই এই স্ট্রোকের বিভ্রান্তি এড়াতে অন্তত মদ্যপান ছেড়ে দেওয়া উচিৎ।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ