ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

কেটে গেলে রক্তপাত বন্ধ করবেন কীভাবে?

স্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: ২১ জুলাই ২০১৮ শনিবার, ০২:৫২ পিএম
কেটে গেলে রক্তপাত বন্ধ করবেন কীভাবে?

আপনার একটু অসতর্কতায় বা তাড়াহুড়ো করতে গিয়ে কেটে গেলো হাত বা পা। সেই সঙ্গে শুরু হলো রক্তপাত আর ব্যথা-যন্ত্রণা। মোটামুটি একটা হুলুস্থুল অবস্থা। রক্তপাত দেখে ভয়ে ঘাবড়ে না গিয়ে দ্রুত রক্তপাত বন্ধ করতে হবে, নইলে শরীর থেকে প্রচুর রক্ত বের হবে, পরে সমস্যা সৃষ্টি হবে। এই অবস্থায় অ্যান্টিসেপটিক না থাকলে ঘরে যা আছে, তার মধ্যে এই জিনিসগুলো দিয়েই বন্ধ করে ফেলুন রক্তপাত-

কফি পাউডার দিন

আমরা অনেকেই জানি না যে কফির গুঁড়ো রক্তপাত বন্ধ করতে বেশ কার্যকর। যেখান থেকে আপনার  রক্ত পড়বে সেখানে কিছুটা কফির গুঁড়ো ছিটিয়ে দিন। এতে রক্তপাত কিছুক্ষণের মধ্যে বন্ধ হয়ে যাবে। তবে খুব বেশি কফি গুঁড়ো দেবেন না।

বরফ

রক্তপাত বন্ধের সবচেয়ে সহজ এবং কার্যকর একটি উপায় হলো বরফ। আপনার যেখানে কেটে যোবে, সেখানে একটি বা তার বেশি বরফের টুকরো চেপে ধরে রাখুন। এতে করে কেটে যাওয়া শিরা বা ধমনীগুলোর রক্তপ্রবাহ কিছুক্ষণের জন্য বন্ধ হবে, রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

পানি বা ঠাণ্ডা পানি

বরফ না থাকলে সেখানে সাধারণ পানি বা ঠাণ্ডা পানিও দিতে পারেন। এবং অবশ্যই ভালো পানি। কাটা স্থানে পানি ঢালতে পারেন বা কোনো পাত্রে পানি নিয়ে সেখানে কাটা হাত-পা ডুবিয়ে রাখতে পারেন।

লবণ মেশানো পানি

লবণ পানি রক্ত বন্ধ করতে বেশ উপকারী প্রাকৃতিক প্রতিষেধক । পরিস্কার পানির মধ্যে এক চিমটি লবণ দিন। এবার কাঁটা হাত বা পা সেই লবণ পানিতে ডুবিয়ে রাখুন। প্রথমে একটু জ্বালাপোড়া করলেও বেশ দ্রুত আপনার রক্তপাত বন্ধ হয়ে যাবে।

হলুদের গুঁড়ো

হলুদ গুঁড়ো দিয়ে খুব সহজে রক্ত বন্ধ করা যায়। হলুদকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। কাটা স্থানে কিছু পরিমাণ হলুদের গুঁড়ো লাগিয়ে নিন। দেখবেন রক্তপাত বন্ধ হয়ে গেছে।

টি ব্যাগ

শুনতে অবাক লাগলেও টি ব্যাগ দিয়েও রক্ত পড়া বন্ধ করা যায়। হাত বা পা কেটে গেলে সেই জায়গায় ব্যবহৃত টি ব্যাগ অথবা নতুন টি ব্যাগ ঠান্ডা পানিতে ভিজিয়ে লাগিয়ে রাখুন। কিছুক্ষণের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ