ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

Labaid ডাক্তার খানা: মানসিক স্বাস্থ্য

স্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৯ শুক্রবার, ১০:০০ এএম
Labaid ডাক্তার খানা: মানসিক স্বাস্থ্য

‘মানসিক স্বাস্থ্য হলো মনের স্বাস্থ্য। মনকে আমরা কখনো দেখি না। আমরা হয়তো মন দিয়ে থাকি, মন নিয়ে থাকি কিন্তু মনকে আমরা কখনো দেখতে পাই না। এই মনটা কি?  এই মনের যে স্বাস্থ্য সেটাই কিন্তু হলো মানসিক স্বাস্থ্য।’

কথাগুলো বলেছেন ডা. হেলাল উদ্দিন আহমেদ। সহযোগী অধ্যাপক চাইল্ড এডোলেসেন্ট এন্ড ফ্যামিলি সাইকিয়াট্রি। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট।

বাংলা ইনসাইডারের ইউটিউব চ্যানেলের ধারাবাহিক আয়োজন ‘ Labaid ডাক্তার খানা’। অনুষ্ঠানটি প্রচারিত হয় প্রতি শুক্রবার সকাল ১০ টায়। যেখানে খ্যাতিমান চিকিৎসকরা পরামর্শ দেন। ডা. হেলাল উদ্দিন আহমেদ আজকের পর্বে কথা বলেছেন মানসিক স্বাস্থ্য নিয়ে।

তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বাস্থ্যের যে সংজ্ঞা দিয়েছেন, সেই সংজ্ঞায় কিন্তু শারীরিক স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য এবং সামাজিক স্বাস্থ্যের উল্লেখ রয়েছে। আমাদের যে মানসিক যে প্রক্রিয়াগুলো রয়েছে আমাদের চিন্তা ভাবনা আবেগ স্বরণ করা এই বিষয়গুলোকে আমরা মানসিক প্রক্রিয়া বলি এবং আমাদের যে আচারণগুলো রয়েছে এই দুই মিলেই কিন্তু আমাদের মানসিক স্বাস্থ্য বা মনের স্বাস্থ্য। একজন ব্যক্তির মানসিক স্বাস্থ্য ভাল কিনা সেটি বোঝার জন্য তিনটি বৈশিষ্ট সাধারণত আমরা বলে থাকি।’

তার মতে, একটি হচ্ছে তিনি তার সক্ষমতা  এবং দূর্বলতাবে বুঝতে পারবেন। তিনি তার প্রত্যেক দিনের যাপিত জীবনে কারো উপর নির্ভর থাকবেন না। এবং প্রতিদিনকার যে মানসিক চাপগুলো রয়েছে দৈনন্দিন চাপগুলো রয়েছে সেগুলো মানিয়ে নিতে পারবেন। তৃতীয়ত তিনি প্রডাকটিভ থাকবেন। অর্থাৎ কোনো না কোনো ভাকে তিনি সমাজে অবদান রাখবেন তার কমিউনিটিতে অবদান রাখবেন।

অর্থাৎ এই তিনটি বিষয়ে নিজের সক্ষমতা ও দূর্বলতা বুঝতে পারা, দৈনন্দিন চাপের সঙ্গে মানিয়ে চলতে পারা এবং সমাজে অবদানমূলক কোনো কাজ করতে পারা। এই তিনটি যখন কারো মধ্যে সন্নিবেশিত থাকে তখন আমরা বলি তার মানসিক স্বাস্থ্যটি ভালো রয়েছে।

ডা. হেলাল উদ্দিন আহমেদ- এর পুরো বক্তব্য শুনুন ভিডিওতে: