ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

সুনার স্বাস্থ্য উপকারিতা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২০ সোমবার, ০৯:৫৯ এএম
সুনার স্বাস্থ্য উপকারিতা

সবাই বিশ্বাস করেন যে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য সবার জন্য বিনামূল্যে হওয়া উচিত। বিশ্বের সেরা স্বাস্থ্য তথ্য সরবরাহ করা ব্যয়বহুল। এটি কোনও চিকিৎসক বা অন্য প্রত্যয়িত, প্রশিক্ষিত চিকিৎসক পেশাদারের দ্বারা গুণগত পর্যালোচনা সহ সঠিক এবং সুনির্দিষ্ট হওয়ার জন্য প্রতি নিবন্ধটি হাজার হাজার ডলার ব্যয় করা হয়ে থাকে।  আমরা সুনা (sauna) বাথের স্বাস্থ্য উপকারিতা কী কী তা সংক্ষেপে দেখে নিতে পারি।

ফিনল্যান্ডে উদ্ভূত হওয়ার পরে এখন সারা বিশ্বে স্পা এবং হোম উভয় ক্ষেত্রেই সুনা ব্যবহার হয়ে থাকে। আমরা যদি সুনার ব্যবহার উপভোগ করি তবে তার অবাক করার মত কিছু  স্বাস্থ্যকর সুবিধার আছে। যেমন:

১. রক্ত সঞ্চালন বৃদ্ধি করে  

সুনা বাথ নিলে রক্ত সঞ্চালন আরও বাড়বে। সুনার ভিতরের উত্তাপের এটি হয় কারণ তখন আমাদের রক্তনালীগুলি প্রশস্ত হয়। এটি রক্তকে আরও বেশি অবাধে আমাদের শরীরে ঘুরে বেড়াতে সহায়তা করে।

২. হৃদরোগের ঝুঁকি হ্রাস করুন 

ফিনল্যান্ডের ২০ বছর ধরে সুনা ব্যবহারকারী পুরুষদের অনুসরণ করে তারা কীভাবে হৃদরোগ সংক্রান্ত রোগ এবং অন্যান্য অনুরূপ ইস্যুতে প্রতিক্রিয়া দেখায় তা দেখার জন্য। এই গবেষণার অংশ হিসাবে এটি নির্দিষ্ট কিছু পুরুষদের মধ্যে করা হয়, যেমন- এই পুরুষরা কতবার সুনা ব্যবহার করে তা ট্র্যাক করে রাখা হয়েছিলো।   

এই গবেষণার মাধ্যমে অবাক করা একটি ফলাফল পাওয়া যায়, যা হল যে পুরুষরা সপ্তাহে কমপক্ষে একবার সুনা ব্যবহার করেছিলেন তাদের হৃদরোগ, করোনারি আর্টারি ডিজিজ বা হঠাৎ কার্ডিয়াকের মৃত্যুর ফলে মারা যাওয়ার সম্ভাবনা খুব কম ছিল। প্রকৃতপক্ষে তারা সুনা যত বেশি ব্যবহার করেছেন, এই অসুস্থতায় ভোগার সম্ভাবনা তত কম।

৩. ওজন কমাতে সহায়তা করে 

আজকাল এমন অনেক ধরণের উপায় রয়েছে যার মাধ্যমে আমরা ওজন হ্রাস করতে পারি। জানা গেছে যে, সুনা ব্যবহার করে আমাদের ওজন দ্রুত হ্রাস হতে পারে।  

৪. শরীর থেকে টক্সিন ফ্লাশ করে

বলা বাহুল্য যে বেশিরভাগ লোকেরা প্রতিদিনের ভিত্তিতে সক্রিয়ভাবে ঘাম ঝরাতে সুযোগ পান না। অনেকে চাকুরীর কারণে বা অন্য কারণে; কিন্তু আমাদের শরীরের ঘাম ঝরান খুব দরকার। সুনা বাথের মাধ্যমে আমরা আমাদের  শরীরের ত্বকে ডুবে থাকা সমস্ত ধরণের ক্ষতিকারক উপাদানগুলো দূর করতে পারি। এদের মধ্যে আছে  সিসা, আর্সেনিক এবং ক্যাডমিয়ামের মতো উপাদান যা আমাদের ত্বকের গভীরে থাকে। সুনায় ঘাম ঝরাতে পারলে এগুলো ত্বক থেকে বেরিয়ে যায়।

৫. এটি স্ট্রেস থেকে মুক্তি দেয়

অনেক সুনা ব্যবহারকারী বহু বছর ধরেই জানেন যে মানসিক চাপ থেকে মুক্তি দেওয়ার জন্য সুনার ব্যবহার করা দুর্দান্ত উপকারী। 

একটি সুনার শুকনো তাপ যা সর্বোচ্চ ১৮৫ ডিগ্রি ফারেনহাইটে পরিমাণে পেতে পারে, শরীরের গভীর প্রভাব ফেলে। কয়েক মিনিটের মধ্যে ত্বকের তাপমাত্রা প্রায় ১০৪ ডিগ্রিতে উন্নীত হয়। গড়পড়তা ব্যক্তি কোনও সুনায় সংক্ষিপ্ত সময়ের মধ্যে একগাদা ঘাম ঝরিয়ে ফেলেন। এ সময় পালস লাফ দিয়ে দিয়ে ৩০ ভাগ বেড়ে যেতে পারে, হার্টকে প্রতি মিনিটে রক্তের সঞ্চালনের পরিমাণ প্রায় দ্বিগুণ করে দেয়।  অতিরিক্ত রক্ত প্রবাহের বেশিরভাগটি ত্বকে নির্দেশিত হয়। আসলে অভ্যন্তরীণ অঙ্গগুলি থেকে রক্ত দূরে সরিয়ে আনে। তবে সুনায় বাথ নেওয়ার সময় কিছু মানুষের রক্তচাপ বেড়ে যেতে পারে আবার কিছু লোকের মধ্যে কমে যেতে দেখা যায়। 

সুনায় বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ বলে মনে করা হয়। যাই হোক,অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ এবং হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের একটি সুনা বাথ করার আগে অবশ্যই নিজের ডাক্তারের সাথে চেক করে নেওয়া উচিত যে তাঁরা সুনায় যেতে পারবেন কি না।    

সুনা বাথ করার কিছু সাধারণ সতর্কতা: 

ক. অ্যালকোহল এবং ওষুধ এড়িয়ে চলতে হবে যা ঘাম ঝরতে পারে এবং সোনার আগে ও পরে শরীরে অতিরিক্ত উত্তাপের কারণ হতে পারে।

খ. সুনায় ১৫-২০ মিনিটের বেশি থাকা ঠিক না।

গ. সুনা থেকে বের হবার পরে শরীর ধীরে ধীরে ঠাণ্ডা করতে হয়। 

ঘ. প্রতিটি সুনা বাথের পরে দুই থেকে চার গ্লাস ঠাণ্ডা পানি পান করতে হয়। 

ঙ. অসুস্থ হওয়ার সময় কোনও সুনা বাথ নেওয়া ঠিক না এবং সুনা বাথ নেওয়া সময় অসুস্থ বোধ করলে অতি সত্বর সুনা রুম থেকে বেরিয়ে আসতে হয়।  

সুত্রঃ হার্ভার্ড মেনস হেলথ ওয়াচ, অন্যান্য