ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

জেনে নিন আপনার করোনা কতটা ভয়াবহ 

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০২০ রবিবার, ০৪:৪৬ পিএম
জেনে নিন আপনার করোনা কতটা ভয়াবহ 

করোনা মৌসুমে হানা দিয়েছে শীত। বিশেষজ্ঞদের ধারণা এই শীতেই বাড়তে পারে করোনার প্রকোপ । এনিয়ে অগ্রিমভাবে সবাইকে শতর্ক থাকারো নির্দেশ দিয়েছেন তারা। এদিকে হাসপাতালগুলোও করোনা প্রতিরোধ করার জন্য ঢালাওভাবে নিজেদের সাজানোর কাজে নেমেছেন। অনেকে এখন শরীরে করোনার উপসর্গ দেখা দিলে নিজেদের সুস্থতার কথা ভেবে আগে থেকেই বিভিন্ন শারীরিক টেস্ট করিয়ে রাখছেন। সেরকমই এটি টেস্ট হলো ইন্টারলিউকিন-৬ (আইএল-৬)। যার মাধ্যমে কোভিড আক্রান্ত রোগীর রোগের তীব্রতা ও চিকিৎসা উন্নতির বিষয়ে সম্যক ধারণা পাওয়া যায়।


আপনার করোনা কতোটা ভয়াবহ বা মারাত্ব? করোনা আক্রান্ত হলে ফুসফুসের কি অবস্থা হয়? সেই সম্পর্কে জানতে ও করোনার অবস্থা নির্ণয় করতে সাহায্য করবে এই ইন্টারলিউকিন-৬ (আইএল-৬) টেস্ট। সিস্টেমিক ইনফেকশনসহ রোগের অবস্থা মূল্যায়ন করতেও প্রয়োজন এই ইন্টারলিউকিন-৬ পরীক্ষার। এছাড়া দীর্ঘমেয়াদি প্রদাহজনিত রোগের আশঙ্কায় রোগীর শারীরিক অবস্থা মূল্যায়ন করতে যেমন রিঊমেটিক আর্থ্রাইটিক, সিস্টেম লুপাস রিথেম্যাটসাস, অ্যাঙ্কাইলোসিস স্পন্ডিলাইটস প্রভৃটি রোগের জন্যোও এটি প্রয়োজন। বিভিন্ন ধরণের তীব্র এবং দীর্ঘমেয়াদি রোগ যা সাধারণত পচন, অটো-ইমিউন ডিজিজ, ট্রান্সপ্লান্ট রিজেকশনের প্রভৃটি প্রবাহজনিত রোগের সঙ্গে সম্পৃক্ত, এমন রোগের ক্ষেত্রে উচ্চোমাত্রার  ইন্টারলিউকিন- ৬ দেখা যায়। আইএল-৬ ইমিউন সিস্টেমকে সক্রিয় করার বার্তা বাহক হিসেবেও কাজ করে।


কোভিড-১৯ এ আক্রান্ত অনেক রোগীর ক্ষেত্রে ইমিউন সিস্টেমের অতিরিক্ত প্রতিক্রিয়া দেখা যায়, যাকে সাইটোনিক রিলিজ সিনড্রোম  (সিআরএস) বলা হয়। ইন্টারলিউকিন-৬ এই সিআরএস এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং  প্লাজমায় উচ্চমাত্রার উপস্থিতি শ্বাস-প্রাশ্বাসে অস্বাভাবিকতা তৈরি করে। যেসব কোভিড-১৯ রোগীদের ইন্টারলিউকিন -৬ এর মাত্রা বেশি তাদের ক্ষেত্রে রোগের গতি প্রকৃতি অপেক্ষাকৃত খারাপ। এই রোগীদের উচ্চ ক্ষতির ঝুঁকির সঙ্গেও উচ্চ মাত্রার ইনটারলিউকিন-৬ এর সম্পৃক্ততা রয়েছে। যেসব রগীদের ইনটারলিউকিন-৬ এর মাত্রা বেশী তাদের মৃত্যুহার অপেক্ষাকৃত বেশি। রক্তে আইএল-৬ এর মাত্রার উপস্থিতির ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়া জরুরি। ল্যাব এইডে এরইমধ্যে এই পরিক্ষাটি করানো হচ্ছে বলে জানা গেছে।