ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

দেশে করোনার টিকার ৩ কোটি সাড়ে ৯৬ লাখ ডোজ প্রয়োগ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২১ শুক্রবার, ১২:২৩ পিএম
দেশে করোনার টিকার ৩ কোটি সাড়ে ৯৬ লাখ ডোজ প্রয়োগ

করোনার টিকা নিয়ে সরকারের নানা উদ্যোগের সুফল পেতে শুরু করেছে সাধারণ জনগণ। দেশে এখন করোনার টিকার প্রাপ্যতার ফলে দিন দিন টিকা গ্রহীতার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশে এ পর্যন্ত তিন কোটি ৯৬ লাখ ৫১ হাজার ৫৬৯ ডোজ করোনা টিকার প্রয়োগ হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চার কোটি ৩৭ লাখ ২৫ হাজার ৪৩৪ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে চার কোটি ৩১ লাখ ১৯ হাজার ৪৮৫ জন এবং পাসপোর্ট নম্বর দিয়ে ছয় লাখ পাঁচ হাজার ৯৪৯ জন নিবন্ধন করেছেন। 

দেশে তিন কোটি ৯৬ লাখ ৫১ হাজার ৫৬৯ ডোজ করোনা টিকার মাঝে প্রথম ডোজ টিকা নিয়েছেন দুই কোটি ৩৮ লাখ ৭০ হাজার ৩১৭ জন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন এক কোটি ৫৭ লাখ ৮১ হাজার ২৫২ জন।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ এক কোটি ৩৪ লাখ সাত হাজার ১১২ জন আর নারী এক কোটি চার লাখ ৬৩ হাজার ২০৫ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৯০ লাখ ৮৫ হাজার ১৪৭ জন আর নারী ৬৬ লাখ ৯৬ হাজার ১০৫ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে এক কোটি ২৫ লাখ ৩০ হাজার ৮৭০ ডোজ।

ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে এক লাখ ১৯ হাজার ২৭৭ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে দুই কোটি ২০ লাখ ১০ হাজার ৫১৪ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৪৯ লাখ ৯০ হাজার ৯০৮ ডোজ।