ঢাকা, শনিবার, ২১ এপ্রিল ২০১৮ , ৮ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

অ্যাপে সংবাদ পড়া

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮ সোমবার, ০৫:৫৮ পিএম
অ্যাপে সংবাদ পড়া

সংবাদ তথ্য জানার ক্ষুধা মেটায়। বিশ্বের কোন প্রান্তে কখন কীভাবে কি ঘটনা ঘটছে তা জানার জন্য আমাদের আগ্রহের কোনো শেষ নেই। প্রতিদিন সকাল হতেই হাতে এসে পৌঁছে যায় সংবাদপত্র। বাসায় কিংবা অফিসে বসে বসে সংবাদপত্র পড়ার সেই দিন বদলাচ্ছে। বিভিন্ন টেলিভিশন চ্যানেলগুলোতে সংবাদ সরাসরি দেখা বা অনলাইন পোর্টালগুলোতে তাৎক্ষণিক সংবাদ চোখের সামনে পাওয়া যায় এখন। বোঝাই যাচ্ছে সুবিধা কতো বেড়ে গেছে। এখন এসে গেছে সংবাদ গুছিয়ে পড়ার জন্য বিভিন্ন অ্যাপস। বিভিন্ন সংবাদমাধ্যমের নিজস্ব অ্যাপ ছাড়াও এমন কিছু অ্যাপ আছে যেগুলো সব মাধ্যমগুলোর সংবাদ তাদের সাইটে গুছিয়ে ক্রমানুসারে সব ধরনের সংবাদ তুলে ধরে। আজ এমন কিছু অ্যাপ সম্পর্কে জানবো-

ফিডলি
গুগল রিডারের পর ফিডলি একটি ভালো অ্যাপ হিসেবে পরিচিত। ক্রোম ওয়েব ব্রাউজার ব্যবহার করলে তার জন্য এর আলাদা অ্যাপ্লিকেশনও রয়েছে। পছন্দের ওয়েবসাইটগুলোর সব খবর এতে সংরক্ষণ করে নিয়ে পড়া যায়। গুগল ক্রোমেও এটি যুক্ত করা যাবে।

পবোর্ড হচ্ছে সর্বপ্রথম সোশ্যাল ম্যাগাজিন যা নানা জায়গার সংবাদ, যা আপনি চাচ্ছেন তা জড়ো করতে পারে সাজিয়ে রাখতে পারে। ফেসবুকে পোস্ট পড়া, টুইটারে টুইট করা, ইনস্ট্রাগ্রাম কিংবা ইউটিউব সবই এক সাথে করে দেখার সুবিধা রয়েছে এতে। জনপ্রিয় কোন ম্যাগাজিন এর আর্টিকেল থেকে খুব সহজেই টুইট করা যাবে আবার চাইলে ফেসবুকে শেয়ারও করতে পারবেন। ফ্লিপবোর্ড আপনাকে সব কিছু গুছিয়ে দিবে যা আপনি চাইছেন বা আপনার যা দরকার।

গুগল অ্যাপ
গুগল অ্যাপ বর্তমানে সংবাদের জন্য জনপি্রয় একটি অ্যাপ। এ থেকে বিভিন্ন গণমাধ্যমের খবর খুব সহজে পাওয়া যায়। যে কোনো ধরনের সংবাদ যেমন আবহাওয়া, আর্টিকেল, নিজস্ব পছন্দসহ যাবতীয় সব তথ্য পাওয়া যায় এতে।

নিউজ রিপাবলিক
নিউজ পড়ার জন্য আরো একটি জনপ্রিয় অ্যাপলিকেশন হল নিউজ রিপাবলিক। নিউজ রিপাবলিক অ্যাপলিকেশন বিশ্বের বিভিন্ন উৎস থেকে আপনার সামনে নিউজ উপস্থাপন করবে। আপনি এখানে ব্রেকিং নিউজ শিরোনাম পাবেন, নিউজ সংরক্ষণ বা সেভ করতে পারবেন যাতে আপনি পরে পড়তে পারেন এবং অন্য ব্যাক্তি বা সামাজিক মাধ্যমে শেয়ার করতে পারেন।

পকেট
এই অ্যাপের মাধ্যমে যেকোনো আর্টিকেল, ব্লগ, ভিডিও কিংবা ওয়েব কন্টেন্ট লোড করে পরবর্তীতে পড়ার জন্য রেখে দেওয়া যায় ডাউনলোড না করেই। যখন ইচ্ছা তখন আর্টিকেল কিংবা ভিডিও কন্টেন্ট পকেট এ সেভ করে রাখা যায়। এতে করে প্রয়োজনের সময় দেখে নিতে পারবেন ওই আর্টিকেল, ভিডিও কন্টেন্ট কিংবা কোন ব্লগ ইত্যাদি। এই অ্যাপটির সবচেয়ে বড় সুবিধা হল, আপনি এই সব কাজ করতে পারবেন অফলাইনে থাকা অবস্থায়তেও।

রেডিট
এই অ্যাপ ইন্টারনেট দুনিয়ায় বেশ পরিচিত। প্রথাগত এবং কাঠামোবদ্ধ সংবাদগুলো এখানে পাওয়া যায়। রেডিট থেকে বিভিন্ন ধরনের পোস্ট ব্যাকগ্রাউন্ডে ডাউনলোড করা, যাতে করে সেগুলো পরে অফলাইনে পড়া যায়। এই অ্যাপের সাহায্যে ইমেজ, জিআইএফ ও ভিডিওসহ ১০০ পোস্ট ডাউনলোড করার সুযোগ দেয়া হয়েছে। আরও আছে অ্যাকাউন্ট সাপোর্ট, সাব রেডিট সিলেকশন ডাউনলোড, টাইম শিডিউল, ব্যান্ডউইডথ লিমিট অপশনসহ অনেক কিছু।

টুইটার
নিঃসন্দেহে এই সামাজিক মাধ্যমটি সংবাদের জন্যেও দারুণ উপযোগী একটি অ্যাপ। এটি এমন একটি অ্যাপ যেখানে ক্রমানুসারে সংবাদগুলো সাজানো থাকে। এতে আছে হ্যাশট্যাগ, গতানুগতিক বিষয় এবং কিছু উদ্ভাবনমূলক ফিচার। আমাদের পছন্দ উপযোগী উৎস এরা অনুসরণ করে। এদের সর্বশেষ সংবাদগুলো অনুসারীদের নিউজফিডে আসে।

এছাড়া দেশেও আছে কিছু জনপ্রিয় সংবাদ অ্যাপ। দেশের মোটামুটি অনেক শীর্ষস্থানীয় সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল এবং অনলাইন পোর্টালের জন্য আলাদা আলাদা নিউজ অ্যাপ আছে।

বাংলা ইনসাইডার/এসএইচ