ঢাকা, রোববার, ১৯ আগস্ট ২০১৮ , ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বাড়িয়ে নিন ওয়াইফাইয়ের গতি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার, ০৩:৩৪ পিএম
বাড়িয়ে নিন ওয়াইফাইয়ের গতি

ইন্টারনেট ছাড়া আমাদের একদিনও চলা সম্ভব না এখন। আর ঘরে বা অফিসে বসে নির্বিঘ্নে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে এখন ওয়াইফাইয়ের কোনো বিকল্পই নেই। নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সুবিধা পেতে আপনার ওয়াইফাইয়ের গতি আপনি নিজেই বাড়ান এভাবে-

রাউটার আপগ্রেড করুন

পুরনো রাউটার সাধারণত ধীরগতির হয়, ফলে ইন্টারনেট সরবরাহ ভালো দিতে পারেনা। তাই প্রয়োজন দ্রুতগতির রাউটার। তাই আগে রাউটারের গতি দেখে নিন। এটি যদি বর্তমান ইন্টারনেটের লাইনের তুলনায় কম গতিসম্পন্ন হয় তাহলে রাউটার পরিবর্তন করে নিন।

রাউটারের অবস্থান দেখুন

ডিজিটাল ডিভাইসগুলোর যথাসম্ভব কাছে রাউটার রাখুন। ঘরে ভারি আসবাব থাকলে সেগুলোর আড়ালে কখনো রাউটার রাখবেন না, রাখবেন একদম উপরের দিকে। এতে রাউটার বাধামুক্ত হবে,  ডিভাইসগুলোর সঙ্গে সংযুক্তি ভালো হবে। বাসার এক প্রান্তে রাউটার না রেখে মাঝামাঝি স্থানে রাখুন।

চ্যানেল পরিবর্তন করুন

রাউটারটির ফ্রিকোয়েন্সির সঙ্গে অন্য যন্ত্রপাতির ফ্রিকোয়েন্সি কনফ্লিক্ট হচ্ছে কি না খেয়াল করুন। আপনার রাউটারটি যদি ২.৪ গিগাহার্জ ফ্রিকোয়েন্সি ব্যবহার করে তাহলে তা কর্ডলেস ফোন, মাইক্রোওয়েভ, ব্লুটুথ, সিসিটিভি ইত্যাদির সঙ্গে কনফ্লিক্টের সম্ভাবনা থাকে। এক্ষেত্রে ৫ গিগাহার্জ কিংবা অন্য ফ্রিকোয়েন্সি ব্যবহার করা উচিৎ।

সফটওয়্যার আপডেট

রাউটার ও ইন্টারনেট সরবরাহের কাজে নিয়োজিত বিভিন্ন সফটওয়্যার নিয়মিত আপডেট হয়। তাই রাউটার ও মোবাইল ডিভাইস বা কম্পিউটার সফটওয়্যার আপডেট করে নিলে ওয়াইফাই ইন্টারনেটের ভালো গতি পাওয়া যাবে।

এক্সটেন্ডার

বাজারে নেটওয়ার্ক বাড়ানোর জন্য এক্সটেন্ডার পাওয়া যায়। ওয়াইফাই রাউটারটি থেকে দূরে কোথাও ইন্টারনেট ব্যবহারের প্রয়োজন হলে এক্সটেন্ডার ব্যবহার করতে পারেন, ভালো ফল পাবেন।

অন্য কেউ ব্যবহার করলে

আপনার ইন্টারনেট সংযোগ আশেপাশের অন্য কেউ ব্যবহার করলে ইন্টারনেটের গতি কমে যায়। তাই এ থেকে সাবধান। কারণ নির্দিষ্ট এরিয়ার বাইরে নেটওয়ার্ক ভালোভাবে সরবরাহ করতে পারেনা।

নিরাপত্তা বাড়ান ওয়াইফাইয়ের

ওয়াইফাই ইন্টারনেটের জন্য WEP বাদ দিয়ে তুলনামূলক  নিরাপদ WPA/WPA2 ব্যবহার করুন। এটি ইন্টারনেট ব্যবহারে নিরাপত্তা নিশ্চিত করবে। এছাড়া নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনও প্রয়োজনীয়। যাতে হ্যাকিং এর ভয় না থাকে। আর ওয়াইফাই নেটওয়ার্কে আপনার নাম ও ডিভাইসের বিস্তারিত তথ্য দেওয়ার কোনো প্রয়োজন নেই। তার বদলে সাংকেতিক নাম ও অত্যন্ত গোপনীয় পাসওয়ার্ড ব্যবহার করুন।

ব্যবহার করুন টিন ফয়েল

আপনার ওয়াইফাই রাউটারের অ্যান্টেনার বাইরে ডিশ অ্যান্টেনার মতো বা অন্য কোনো উপায়ে টিনের ফয়েল ব্যবহার করে সিগন্যাল বাড়ানো সম্ভব। এতে হরে হুটহাট করে নেটওয়ার্ক চলে যাওয়ার ভয় কম থাকে।


বাংলা ইনসাইডার/এসএইচ