ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

এবার আকাশে উড়বে গাড়ি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০১৮ সোমবার, ০৩:০৩ পিএম
এবার আকাশে উড়বে গাড়ি

গাড়ি আকাশে উড়বে, ভাবলেই কেমন শিহরিত হই আমরা। আর এই গাড়ি ওড়ানোর স্বপ্ন তো কম দিন থেকে চলছে না। সেই স্বপ্নের বাস্তবায়ন আরেক ধাপ এগিয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে গত ১২ই জুলাই উড়ন্ত গাড়ি ব্ল্যাক ফ্লাই এর উদ্বোধন হয়েছে। গাড়িটি সর্বোচ্চ ঘন্টায় ১০০কি.মি. গতিবেগে ৪০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে।

নির্মাতারা জানিয়েছেন, একসময় এর মূল্য গিয়ে দাঁড়াবে একটি সাধারণ স্পোর্টস ইউটিলিটি কারের সমান। তবে একেবারে প্রাথমিক অবস্থায় এর খরচ বেশিই পড়ছে। গাড়িটি নির্মাণ করেছে ওপেনার নামে একটি মার্কিন প্রতিষ্ঠান। এতে বিনিয়োগ করেছেন গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ।

শুধু এই কোম্পানি নয়, ল্যারি পেজ লাস ভেগাসের ব্যাক্তিগত উড়োজাহাজ কোম্পানি কিটি হকেও বিনিয়োগ করেছেন। উড়ন্ত গাড়ির ক্ষেত্রে ব্ল্যাক ফ্লাই-ই প্রথম গাড়ি নয়। বিশ্বজুড়ে আরও বেশ কিছু উড়ন্ত গাড়ির নির্মাণ ও পরীক্ষা চলছে। গাড়িটি পরীক্ষা করা হয়েছে কানাডায়। কারণ কানাডায় এই ধরনের গাড়ি ওড়ানোর ক্ষেত্রে কোনো বাধা নেই।

প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘ওপেনার’ কে অর্থসহায়তা দিচ্ছেন টেক জায়ান্ট গুগল-এর সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ। ব্ল্যাকফ্লাই তে রয়েছে একজনের জন্যে একটি ককপিট ও দুই ডানার মধ্যে ছড়ানো আটটি প্রপেলর। আপাতত এতে মাত্র একজনই উঠতে পারবে। এটি চালানোর জন্য চালকের কোনো লাইসেন্সও দরকার হবে না। 

বিবিসির মতে, ‘ব্ল্যাকফ্লাই রাস্তায় চলায় জন্য উপযোগী নয়। নির্মাতা প্রতিষ্ঠান ওপেনার একে মনুষ্যবাহী ড্রোন বললেই ভালো করতো। চমৎকার ডিজাইনের এই গাড়িটি আগামী বছরের মাঝামাঝি বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।


সূত্র: বিবিসি

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ