ঢাকা, রোববার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ব্যবসা বাড়াচ্ছে আলিবাবা ক্লাউড

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৮ শুক্রবার, ০৩:০৭ পিএম
এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ব্যবসা বাড়াচ্ছে আলিবাবা ক্লাউড

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলজুড়ে সেবার পরিধি বাড়াতে যাচ্ছে আলিবাবা ক্লাউড। এ লক্ষ্যে তারা ১৫০টি সলিউশন পার্টনারের সঙ্গে চুক্তি করছে প্রতিষ্ঠানটির সেবা শাখা। তাদের এই নতুন কার্যক্রমের নাম দেওয়া হয়েছে আশিয়ান পার্টনার অ্যালায়েন্স প্রোগ্রাম।

আলি ক্লাউডের নতুন পার্টনারদের তালিকায় প্রযুক্তি পণ্য বিক্রেতা, সেবা প্রদানকারী প্রতিষ্ঠান,সিস্টেম ইন্টিগ্রেটরসহ স্বাধীন সফটওয়্যার বিক্রেতাও রয়েছে। 

গত বুধবার অনুষ্ঠিত ‘ইনফিনিটি’ সামিটে  ৬০০জন বিক্রয় ও প্রযুক্তি বিষয়ক কর্মীকে বিশেষ ট্রেইনিং দেওয়ারও ঘোষণা দিয়েছে আলিবাবা ক্লাউড। ১২ মাসের মধ্যে ইকোসিস্টেম গড়ার লক্ষ্যে এই ট্রেনিং দেওয়া হবে বলে জানিয়েছে তারা।

নতুন পার্টনার ও কর্মী ছাড়াও আলিবাবা ক্লাউড নতুন ৯টি সেবা চালু করেছে। এর মধ্যে আছে ডেটা গবেষণা, স্টোরেজ প্রযুক্তি ও এআই।

ডেটা প্রযুক্তিতে আলি ক্লাউডের নতুন দুইটি মূল সেবা হলো ডেটা লেক অ্যানালিটিকস ও পিএআই। এর মধ্যে পিএআই চীনের প্রথম উন্মুক্ত মেশিন লার্নিং প্ল্যাটফর্ম।

অনলাইনে নিরাপত্তা বাড়াতেও নতুন সেবা চালু করেছে আলিবাবা ক্লাউড। এর নাম দেওয়া হয়েছে অ্যান্টি-বট সার্ভিস। অনলাইনে প্রতারণা প্রতিরোধেই এই সেবা চালু করা হয়েছে। নতুন পার্টনার ও সেবাগুলোর ফলে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে আলি ক্লাউডের ব্যবসা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।


বাংলা ইনসাইডার/এএইচসি