ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

স্মার্ট টিভিকে করে তুলুন আরও স্মার্ট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৮ শনিবার, ০১:২০ পিএম
স্মার্ট টিভিকে করে তুলুন আরও স্মার্ট

মানুষ অভ্যাসের দাস, এই কথার সঙ্গে এখন জড়িয়ে রয়েছে মানুষ এখন প্রযুক্তির দাস হয়ে গেছে। কারণ এখানে ওখানে সবখানেই প্রযুক্তিকে মানুষ আরও আধুনিকতর করে তুলছে। আমরা যে ক্যাবল টিভি ব্যবহার করতাম, তার জায়গা দখল করেছে স্মার্ট টিভি। জায়গা সাশ্রয়ের পাশাপাশি ছবির মানও অনেক উন্নত হয়েছে স্মার্ট টিভি প্রযুক্তির জন্য। এই স্মার্ট টিভিকে আরও করতে কিছু অনুসঙ্গ নিয়ে থাকছে আজকের আলোচনা।

ভালোমানের এইচডিএমআই ক্যাবল ব্যবহার করা

বর্তমান স্মার্ট টিভিগুলোর ভালো ভিডিও আউটপুটের জন্য এইচডিএমআই ক্যাবল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাজারে এখন বিভিন্ন দাম ও ব্র্যান্ডের এইচডিএমআই ক্যাবল পাওয়া যায়। সেগুলো নাগালের মধ্যের দামে পাওয়া যায় এখন। কমদামি বা খারাপ কোয়ালিটির ক্যাবল ব্যবহার করে ডিভাইসের সঙ্গে টিভি যুক্ত করলেও ভালো ভিউ পাওয়া যায়না। তাই এটা কেনার সময় ভালো মানের এইচডিএমআই ক্যাবল নিন।

মাথায় রাখুন ইন্টারনেট গতি

বড় আকারের এলইডি টিভি কেনার উদ্দেশ্যেই হলো নেটফ্লিক্স, অ্যামাজন বা হটস্টারের অনলাইনস্ট্রি মিং সেবা ব্যবহার করা। অনলাইন স্ট্রিমিং করে কোনো ভিডিও দেখতে হলে ভালো গতির ইন্টারনেট প্রয়োজন হয়। তাই টিভির পাশাপাশি সব ফিচার উপভোগ করতে ভালো গতির ইন্টারনেট সংযোগ থাকতে হবে সবসময়ে।

টিভি দেখার সময়ে ন্যূনতম দূরত্ব রাখুন

শুধু টিভিটা কিনে ফেললেই হলো না, মাথায় রাখা উচিৎ আপনার ঘরটা কতো বড়। কারণ সাধারণত ৪ ফুট দূর থেকে যেকোনো ৩২ ইঞ্চির টিভি ভালোভাবে দেখা যায়। আর ৫৫ বা ৬৫ ইঞ্চির টিভি কিনলে দুরত্ব থাকতে হবে কমপক্ষে ৯ ফুট। এজন্য মোটামুটি একটা বড় মাপের ঘর প্রয়োজন। যাতে টিভি থেকে নির্দিষ্ট দুরত্ব পাওয়া যায়।

ডিসপ্লের সঠিক মোড ব্যবহার করা

টিভির ডিসপ্লে সেটিংস অপশনে বেশকিছু পিসেট থাকে। সাধারণত স্ট্যান্ডার্স পিসেট মোড ব্যবহার করাই ভালো। এছাড়া মুভি দেখার সময় মুভি অথবা ক্যামেরা মোড ব্যবহার করলে ভালো হয়। আর ডাইনামিক মোড ব্যবহার না করাই ভালো। কারণ এই মোডে অতিরিক্ত আলো থাকে। ফলে ভিডিও দেখতে অসুবিধা হয়। আর গেম খেলার সময়ে গেম মোড ব্যবহার করুন।

পাওয়ার সেভিং মোড বন্ধ রাখা

টিভিতে যে পাওয়ার সেইভিং মোড থাকে, তা বন্ধ রাখা উচিত। কারণ এটি ছবির কোয়ালিটি কমিয়ে পাওয়ার সেভ করে। ফলে ভিডিও কোয়ালিটি কিছুটা কমে যেতে পারে। ফলে দেখতে আপনি অস্বস্তিবোধ করবেন।

স্মার্ট ফিচারের বদলে আকারের প্রতি গুরুত্ব

একটি টিভি আকর্ষণীয়ই হয় তার নানা ফিচারের মাধ্যমে। একই দামের মধ্যে যদি স্মার্ট ফিচারের বদলে বড় টিভি নেওয়ার সুযোগ থাকে তাহলে টিভির আকারকে বেশি গুরুত্ব দিন। কারণ এটা মাথায় রাখবেন যে কখনো কখনো ফিচারের থেকে বড় আকারের টিভি গুরুত্বপূর্ণ।

সাউন্ড কোয়ালিটি

এই টিভিগুলোতে ডিফল্ট স্পিকার দেওয়া থাকে। তবে সব টিভিতেই ডিফল্ট স্পিকারের সাউন্ড কোয়ালিটি খুব ভালো নাও হতে পারে। তাই ভালো সাউন্ড পেতে আলাদা স্পিকার ব্যবহার করা উচিত। আর অবশ্যই ভালোমানের, গ্যারান্টিসহ স্পিকার কিনে নেবেন।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ