ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

হুয়াওয়ের স্মার্ট স্পিকার আর বেজেলহীন ডিসপ্লের ফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০১:০৪ পিএম
হুয়াওয়ের স্মার্ট স্পিকার আর বেজেলহীন ডিসপ্লের ফোন

প্রযুক্তি ব্রান্ড হুয়াওয়ে শুরু থেকেই তাদের অবস্থান আর জনপ্রিয়তা ধরে রেখেছে। মোটামুটি নিয়মিতভাবেই তারা তাদের বিভিন্ন চমক নিয়ে আসছে। এবার তারা পরপর দুটি চমক নিয়ে এসেছে।

হুয়াওয়ে একটি স্মার্টস্পিকারে নিয়ে এসেছে, যা রাউটার হিসেবেও কাজ করবে। মজার ব্যাপার হলো, এটা দেখতে একটা। স্পিকারটির নাম দেওয়া হয়েছে ‘এআই কিউব’। এতে অ্যামাজন অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট দেওয়া হয়েছে। এতে ঘরের লাইট, এসি এবং অন্যান্য স্মার্ট হোম ডিভাইস এবং নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণ করা যাবে। এর সঙ্গে দেওয়া যাবে ভয়েস কমান্ড, অ্যালেক্সার অন্যান্য থার্ড পার্টি ‘স্কিলস’ সেবা।

রাউটার হিসেবে এটি ভালা কাজ করবে বলেই ধারণা করছেন প্রযুক্তি সংশ্লিষ্টরা। স্পিকারে রয়েছে  ২ দশমিক ৪ গিগাহার্জ ও ৫ গিগাহার্জ দুটি ব্যান্ডের ওয়াইফাই। সিমের মাধ্যমে ফোরজি ব্যবহারেরও সুবিধা রয়েছে। সরাসরি সিমের মাধ্যমে মোবাইল ইন্টারনেট ওয়াইফাইয়ের মাধ্যমে ব্যবহার করা যাবে ‘এআইকিউবে’।

স্পিকারটিতে নিজস্ব সাউন্ড প্রযুক্তি ব্যবহার করেছে হুয়াওয়ে। এতে করে স্পষ্ট গান শোনা যাবে। পরিষ্কার ট্রেবল এবং মিডের সঙ্গে গভীর বেসও রাখা হচ্ছে। তবে স্পিকারটি কবে বাজারে আসবে এবং এর দাম বিষয়ে বিস্তারিত এখনো জানা যায়নি।

হুয়াওয়ে আরেকটি চমক দিয়েছে সাব-ব্র্যান্ড অনারের বেজেলহীন নতুন ফোন প্রদর্শন করে। ‘ম্যাজিক ২’ নামের বেজেলহীন ফোনটিতে কোনো নচ নেই। তাই সামনের ক্যামেরার মডিউল ও সেন্সরগুলো বসানো হয়েছে স্লাইডারের ভেতরে। জার্মানির রাজধানী বার্লিনে কনজিউমারস ইলেকট্রনিকস ও হোম অ্যাপলায়েন্স শো আইএফএ ২০১৮ তে এই ফোনটি উন্মোচন করে হুয়াওয়ে।

ম্যাজিক ২ ডিভাইসটিতে স্লাইডের কারণে বডির সঙ্গে পর্দার অনুপাত হবে প্রায় ১০০ শতাংশ। বর্তমানে প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ পি২০ প্রো ডিভাইসে কিরিন ৯৭০ প্রসেসর ব্যবহার করা হচ্ছিলো। কিন্তু ম্যাজিক ২ ডিভাইসটিতে হুয়াওয়ের নতুন কিরিন ৯৮০ প্রসেসর ব্যবহার করা হবে। দাম বিষয়ে বিস্তারিত কিছু বলা না হলেও এই বছরের মধ্যেই ফোনটি আনুষ্ঠানিকভাবে বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে  

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ