ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইংরেজি অক্ষরে বাংলায় এসএমএসে নিষেধাজ্ঞা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০৬:২৮ পিএম
ইংরেজি অক্ষরে বাংলায় এসএমএসে নিষেধাজ্ঞা

আমাদের বার্তা আদান-প্রদানের একটি সহজতম জনপ্রিয় উপায় হলো এসএমএস বা ক্ষুদেবার্তা। এছাড়াও, সরকারি বা মোবাইল অপারেটর থেকে কোনো বার্তা পাঠাতে গেলে এসএমএস মাধ্যমে তা পাঠানো হয়। সেটা ইংরেজি বাংলা দুই অক্ষরেই হতে পারে। কিন্তু এখন থেকে ইংরেজি অক্ষরে বাংলা ভাষার কোনো এসএমএস গ্রাহকদেরকে পাঠানো যাবে না। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি গত সপ্তাহে এ সংক্রান্ত একটি নির্দেশনা অপারেটরগুলোকে পাঠিয়েছে।

ইংরেজি অক্ষরের মাধ্যমে বাংলা বাক্য বা শব্দ লিখতে গিয়ে বাংলা ভাষার বিকৃতি হচ্ছে মাঝেমধ্যে। সেটি বন্ধ করতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কমিশনের একজন শীর্ষ কর্মকর্তা।

এ নির্দেশনার ফলে অপারেটরগুলো নিজেরা যেসব অফার বা প্যাকেজের যে তথ্য দিতো, সেগুলো আর ইংরেজি অক্ষরে বাংলা বাক্য লিখে প্রচার করতে পারবে না। একইভাবে সরকার বা অন্যান্য অপারেটরদের মাধ্যমে নানা ধরনের সচেতনতামূলক তথ্য প্রচার করা হয়। এগুলোও সাধারণত ইংরেজি অক্ষর থেকে বাংলায় লেখা হয়। সেগুলোও এখন বন্ধ করা হচ্ছে। এছাড়া অপারেটরদের মাধ্যমে অনেক বাণিজ্যিক এসএমএস পাঠানো হয় যেগুলো একইভাবে ইংরেজি অক্ষরে বাংলা লেখা হয়। এগুলোর বেশিরভাগ ক্ষেত্রেই বাংলার বিকৃতি হয় বলে মনে করছে বিটিআরসি।

এ নিয়ে অন্যান্য মহলেও বেশ সমালোচনা ছিল। তাই অপারেটরগুলোকে এসএমএস বাংলা অক্ষরে লিখে প্রচার করতে হবে। এ বিষয়ে বিটিআরসির এক কর্মকর্তা জানান, সম্প্রতি এ নিয়ে সরকারের ওপরের মহলে আলোচনা হয়। এর প্রেক্ষিতেই তারা মোবাইল ফোন অপারেটরগুলোকে এ নির্দেশনা দিয়েছে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ