ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ , ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

২০২০ এর শুরুতেই দেশের বাজারে অ্যামাজন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০১:৫০ পিএম
২০২০ এর শুরুতেই দেশের বাজারে অ্যামাজন

বিশ্বের সবচেয়ে বড় এই ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এবার বাংলাদেশে আসছে। জানা গেছে, শতভাগ সরাসরি বিনিয়োগ নিয়েই তাদের এদেশে আগমন ঘটছে। ২০২০ সালের শুরুতেই বাংলাদেশে কার্যক্রম পরিচালনা শুরু করবে অ্যামাজন। প্রতিষ্ঠানটির বর্তমান মার্কেট ভ্যালু ট্রিলিয়ন মার্কিন ডলার।

এই বছরের প্রথমদিকে অ্যামাজনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বাংলাদেশ এসে ঘুরে গেছেন। তখন ডিজিটাল বাংলাদেশ নিয়ে কাজ করে সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বাংলাদেশে কার্যক্রম শুরুর সিদ্ধান্তও তারা জানান।

চীনা নামকরা টেক প্রতিষ্ঠান আলিবাবা এদেশে অন্য কোনো প্রতিষ্ঠান কিনে বা কোনো অংশীদারিত্বের ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করে। কিন্তু অ্যামাজন এফডিআই করে বোর্ড অব ইনভেস্টমেন্টের অনুমোদনে ‘অ্যামাজন বাংলাদেশ’ হিসেবে কার্যক্রম শুরু করবে। তবে শুরুতেই এই বিনিয়োগের পরিমাণ সম্পর্কে এখনো জানা যায়নি।

বাংলাদেশ সফরের সময়ে অ্যামাজন কর্তৃপক্ষ অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই), ব্যাংকিং খাত, বিনিয়োগ সংশ্লিষ্ট সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে বৈঠক ও আলোচনা করে গেছেন। গতকাল শনিবার দেশীয় ই-কমার্স খাতের ভবিষ্যত রোডম্যাপ নিয়ে এক গোলটেবিল বৈঠকে আলোচকের বক্তব্যে অ্যামাজনের বাংলাদেশে কার্যক্রম শুরুর বিষয়টি তুলে ধরেন এটুআইয়ের ইএম সলিউশনস আর্কিটেক্ট অ্যান্ড ই-কমার্স টিম। জানা গেছে, এটুআইয়ের সঙ্গে বৈঠকে সরকারের একশপ ই-কমার্স মার্কেটপ্লেসের অবকাঠামোগত সুবিধা চেয়েছে অ্যামাজন। যদিও এখন পর্যন্ত একশপ অ্যামাজনের সঙ্গে যুক্ত নয়।

অ্যামজনের সঙ্গে বৈঠক করা দেশিয় একটি দপ্তরের ই-কমার্স খাত বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্তমান বিদেশি বিনিয়োগ নীতি অনুয়ায়ী এই সুবিধা পেতে অ্যামাজনের কোনো বাধা নেই।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ