ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ , ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ডিজাইনে নতুনত্ব আনছে স্মার্টফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০৭:২৩ পিএম
ডিজাইনে নতুনত্ব আনছে স্মার্টফোন

ফোন নিত্য ব্যবহার্য অনুসঙ্গ তো বটেই, সঙ্গে এখন ফ্যাশনেরও একটি অংশ। তবে অনেকের মনেই একটা প্রশ্ন যে, বাজারে যত ফোনই আসুক না কেন সবগুলোই মোটামুটি একই আদলের। সামনে টাচস্ক্রিন, পেছনে ক্যামেরা ও ফিঙ্গারপ্রিন্ট- সবকিছুই একই ধরনের গতানুগতিক।

প্রতিটি ফোনের ব্র্যান্ডই নিজেদের কিছুটা ভিন্ন বোঝাতে, ডিভাইসের পার্থক্য বোঝাতে আলাদা কিছু করার দিকে ঝুঁকছে এখন। কিন্তু আসলে কীভাবে হঠাৎ করে ডিজাইন বদলে ফেলা হবে সেটা নিয়ে তো প্রশ্ন থেকেই যায়।

ব্র্যান্ড নির্মাতারা ডিভাইস আলাদা করার জন্য প্রথমে রঙের বিষয়টি ভাবেন। জনপ্রিয় ব্র্যান্ড হুয়াওয়ে ও অপ্পো তাদের ফোনে আলাদা রকমারি রঙের ব্যবহার করছে। হুয়াওয়ের টোয়াইলাইট আর অপ্পোর ডায়মন্ড ব্ল্যাক রং দুটি সেই সুন্দর লুক এনে দিয়েছে। রঙ ব্যবহারেও রয়েছে চমক, নকশা বদলের সঙ্গে বদলে যায় রঙের শেড ও গভীরতা। অপ্পোর রয়েছে ডায়মন্ডের মতো ডিজাইনও।

আরেক জনপ্রিয় ব্র্যান্ড শাওমি এবারের ফ্ল্যাগশিপটি সবসময়ের চেয়ে আলাদা করতে পেছনের পুরোটাই স্বচ্ছ করে ফেলেছে। নতুন এই ডিজাইনে ব্যবহারকারী ফোনটির ভেতরের সার্কিটবোর্ডও দেখা যায়। ডিজাইনটি জনপ্রিয়ও হয়েছে।

এদিক ভিভো আর অপ্পো তাদের ডিভাইনে রঙের পাশাপাশি ফোনের আকৃতিও বদলে দিয়েছে। সেলফি ক্যামেরার জন্য ফোনের বেজেল তুলে দেওয়া হয়েছে। ডিসপ্লের মধ্যে সেলফির জন্য কোনো কাটা জায়গা থাকছেও না। ক্যামেরা এবং অন্যান্য সেন্সরের জন্য ফোনের ভেতর লুকানো স্লাইডার রাখা আছে। ব্যবহারকারীর প্রয়োজনে সেগুলো আপনা থেকেই বের হয়।

ডিজাইনে নতুনত্ব নিয়ে আসার ওপর নির্ভর করে ব্র্যান্ডের ব্যবসায়িক সফলতা। সেটা মাথায় রেখেই কাজ করছে স্যামসাং। এই বছরেই তারা ভাঁজ করা ডিসপ্লের ফোন নিয়ে আসছে। স্যামসাং ছাড়াও অপ্পো, ভিভো, মটোরোলা আগামী বছরেই ভাঁজ করা ডিসপ্লের ফোন নিয়ে আসবে। সেই ফোনগুলোর ডিজাইন কেমন হবে তা এখনো জানা যায়নি। তবে বৈচিত্র্য আসবে এটা নিশ্চিত।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ