ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

আবার টেসলার ওয়্যারলেস পোর্টেবল চার্জার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০৩:৫৪ পিএম
আবার টেসলার ওয়্যারলেস পোর্টেবল চার্জার

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা আবার এনেছে ওয়্যারলেস পোর্টেবল চার্জার বা পাওয়ার ব্যাংক। এর আগে গত মাসে স্মার্টফোনের জন্য নতুন এই পাওয়ার ব্যাংকটি বাজারে আনা হয়। মজার বিষয় হলো, বিক্রি শুরু হওয়ার পরপরই দ্রুত ফুরিয়ে যায় এই ওয়্যারলেস চার্জার। 

টেসলা ৬৫ মার্কিন ডলারের এই চার্জারটি আবার বাজারে আনছে গ্রাহকের কথা বিবেচনা করে। তবে এবার প্রায় ১৫ মার্কিন ডলার মূল্যছাড় দিচ্ছে তারা। অর্থাৎ, আগের গ্রাহক যারা ৬৫ মার্কিন ডলারে পণ্যটি কিনেছেন তাদেরকে ১৫ ডলার ফেরত দেওয়ার কথা নিজেরাই জানিয়েছে টেসলা।

গাড়ির পাশাপাশি নিয়মিতভাবেই লাইফস্টাইল পণ্য বাজারে আনছে প্রতিষ্ঠানটি। তারই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ডেস্কটপ এবং পোর্টেবল চার্জারের সঙ্গে যোগ হয়েছে ওয়্যারলেস চার্জার। ডিভাইসটি দিয়ে তার ছাড়া স্মার্টফোন চার্জ করা গেলেও এতে বাড়তি ইউএসবি-সি ও ইউএসবি-এ কেবলও রাখা হয়েছে। গ্রাহক চাইলে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো ওয়্যারলেস চার্জিং ছাড়াও সরাসরি ইউএসবি কেবল দিয়েও চার্জ করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ইউএসবি কেবল থাকলেও এতে আইফোনের লাইটনিং কেবল রাখা হয়নি। ফলে ওয়্যারলেস চার্জিং সমর্থন না করা ডিভাইসগুলো এতে চার্জ করা যাবেনা।

টেসলার ওয়্যারলেস চার্জার সাদা ও কালো দুই রঙে পাওয়া যাবে। ৬০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের এই চার্জারের সর্বোচ্চ আউটপুট বলা হয়েছে পাঁচ ওয়াট। ফলে খুব বেশি ফাস্ট চার্জিং সমর্থন করবেনা এই চার্জার। আর সরাসরি কেবল দিয়ে চার্জ দিলে সর্বোচ্চ আউটপুট পাওয়া যাবে ৭ দশমিক ৫ ওয়াট।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ