ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

গুগল ডুডলে নভেরা আহমেদের জন্মদিন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৯ মার্চ ২০১৯ শুক্রবার, ১১:৪৭ এএম
গুগল ডুডলে নভেরা আহমেদের জন্মদিন

ভাস্কর নভেরা আহমেদের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার বিশেষ গুগল ডুডলে তাকে স্মরণ করা হচ্ছে তাকে। আজ গুগলে ঢুকলেই চোখে পড়ছে নভেরাকে নিয়ে তৈরি বিশেষ ডুডলটি। বিশেষ দিন, জন্মদিন বা উৎসবে গুগল বিশেষ ডুডল তৈরি করতে ভুল করে না ডুডল।  

নভেরা আহমেদ ১৯৩০ সালে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের ভাস্কর্য শিল্পের অন্যতম অগ্রদূত তিনি। তিনি ভাস্কর হামিদুর রহমানের সঙ্গে জাতীয় শহীদ মিনারের প্রাথমিক নকশা প্রণয়নে অংশগ্রহণ করেছিলেন। দীর্ঘ অন্তরাল জীবনের পর ২০১৪ সালের ১৭ জানুয়ারি প্যারিসে তার রেট্রোসপেকটিভ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

কর্মসূত্রে নভেরার বাবা সৈয়দ আহমেদ কর্মরত ছিলেন সুন্দরবন অঞ্চলে। নভেরার জন্মও সেখানে। চাচা আদর করে নাম রাখেন নভেরা। পৈতৃক নিবাস চট্টগ্রামের আসকারদিঘির উত্তরপাড়া। চাকরিসূত্রে নভেরার বাবা পরে কলকাতায় ছিলেন। সেখানেই কাটে নভেরার শৈশব।

নভেরা স্কুলজীবন কাটিয়েছেন কলকাতার লরেটায়। স্কুলজীবনেই তিনি ভাস্কর্য গড়া শুরু করেন। ১৯৪৭-এ ব্রিটিশ শাসনাধীন ভারত ভাগ হয়ে যাওয়ার পর তারা কুমিল্লায় চলে আসেন। এ সময় নভেরা কুমিল্লার ভিক্টোরিয়া কলেজে ভর্তি হন। বাবার অবসরগ্রহণের পর তারা সবাই আদি নিবাস চট্টগ্রামে গিয়ে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

১৯৫০ সালে তিনি লন্ডনে যান নভেরা। ১৯৫১ সালে ক্যাম্বারওয়েল স্কুল অব আর্টস অ্যান্ড ক্র্যাফট সেরন্যাশনাল ডিপ্লোমা ইন ডিজাইনের মডেলিং ও স্কাল্পচার কোর্সে ভর্তি হন। ১৯৫৫ সালে নভেরা কোর্স শেষ করে ডিপ্লোমা পান। তার ভাস্কর্যের মধ্যে কয়েকটি হচ্ছে ‘চাইল্ড ফিলোসফার’, ‘মা ও শিশু’, ‘এক্সটার্মিনেটিং অ্যাঞ্জেল’, ‘পরিবার’ (১৯৫৮), ‘যুগল’ (১৯৬৯), ‘ইকারুস’ (১৯৬৯), ‘জেব্রা ক্রসিং’ (১৯৬৮) ইত্যাদি। ১৯৯৭-এ বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে। ২০১৫ সালের ৫ মে ফ্রান্সের প্যারিসে ইন্তেকাল করেছেন।

বাংলা ইনসাইডার/এসএইচ