ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

এই সেপ্টেম্বরেই আসছে আইফোন ১১!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৩ মে ২০১৯ সোমবার, ১১:৪০ এএম
এই সেপ্টেম্বরেই আসছে আইফোন ১১!

অ্যাপলের নতুন কোনো আইফোন আসার আভাস পাওয়া মানেই আমাদের কাছে বিশাল এক চমক। অ্যাপল তাদের পরবর্তী প্রজন্মের আইফোন আনার জন্য কাজ শুরু করে দিয়েছে এরই মধ্যে। ফোনটির মডেল নাম হতে যাচ্ছে ‘আইফোন ১১’।

প্রযুক্তি দুনিয়াতে এরই মধ্যে আইফোন ১১ নিয়ে বিভিন্ন ধরনের খবর ফাঁস হয়েছে। নতুন ওই আইফোনে ক্যামেরারও পরিবর্তন আসছে সেটাও জানা গেছে। আইফোন ১১-র জন্য ইতোমধ্যে মূল যন্ত্রাংশ তৈরির কাজ এবং উৎপাদন শুরু হয়েছে।

তাইওয়ানের সেমিকন্ডাক্টার উৎপাদনকারী প্রতিষ্ঠান ডিভাইসটির জন্য এ১৩ প্রসেসর পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে। ধারণা করা হচ্ছে যে চলতি মাসেই আইফোন ১১ উৎপাদনের কাজ শুরু হচ্ছে।

কি থাকছে আইফোন ১১ তে

নতুন ফোনটির পিছনে থাকবে তিনটি ক্যামেরা। ডিভাইসটিতে রিভার্স চার্জিং সুবিধাও থাকছে। তবে এতে ফাইভজি থাকবে কি থাকবে না সে সম্পর্কে কিছু বলেনি অ্যাপল। প্রতিবেদনমতে, ফাইভজি নিয়ে তেমন কোনো প্রত্যাশা নেই। তবে এর দাম সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

মূলত, অ্যাপলের ইভেন্টগুলো সেপ্টেম্বর মাসেই হয়। সেই অনুযায়ী আসছে সেপ্টেম্বরেই আমরা আইফোন ১১ দেখতে পাবো বলে আশা করা যাচ্ছে। এর আগে জুনে শুরু হতে যাওয়া ডাব্লিউডাব্লিউডিসি সম্মেলনে অ্যাপল তাদের অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ আইওএস ১৩ উন্মোচন করবে বলেও জানা গেছে। এর পাশাপাশি ম্যাকওএসের নতুন সংস্করণ এবং অ্যাপল ওয়াচের জন্য আলাদা অ্যাপ স্টোরের ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই ইভেন্টেই অ্যাপলের নতুন আইপ্যাড ও ম্যাকবুক আসার সম্ভবনা রয়েছে।

বাংলা ইনসাইডার/এসএইচ