ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

ঢেলে সাজছে ফেসবুক, আসছে নতুন নতুন ফিচার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ মে ২০১৯ রবিবার, ১১:৩৪ এএম
ঢেলে সাজছে ফেসবুক, আসছে নতুন নতুন ফিচার

ফেসবুক নানা চড়াই উতরাই পার করে এখনো জনপ্রিয়তা ধরে রেখেছে ঠিকই। কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির স্যান হোসে কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হলো বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্স। উদ্বোধনী দিনে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ জানিয়েছেন তার কোম্পানি পূর্বের যেকোনো সময়ের থেকে বর্তমানে ব্যবহারকারীদের নিরাপত্তাকে বেশি গুরুত্ব দিচ্ছে। তিনি ফেসবুকের নতুন মন্ত্রও উচ্চারণ করেছেন, ‘দ্য ফিউচার ইজ প্রাইভেট।’

নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার পাশাপাশি ব্যবহারকারীদের কাছে ফেসবুক এবং এর অঙ্গপ্রতিষ্ঠানগুলোকে আরও বেশি আকর্ষণীয় করার লক্ষ্যে বিভিন্ন নতুন নতুন ফিচার, অ্যাপ্লিকেশন এবং সেবা চালু করারও ঘোষণা দিয়েছেন জাকারবার্গ।

ফেসবুকের নতুন ডিজাইন এফবি-৫

ফেসবুকের নতুন ডিজাইনকে বলা হচ্ছে ‘এফবি-৫’। কারণ বিভিন্ন সময় ফেসবুকের ডিজাইনে ছোটখাট পরিবর্তনের পর এবার পঞ্চমবারের মতো বড় পরিবর্তন আসতে চলেছে। পরিবর্তন হবে দুইভাবে- মোবাইল অ্যাপের পরিবর্তন এবং ওয়েবসাইটের পরিবর্তন। ফেসবুকের লোগোতে এতদিন নীলের আধিক্য থাকলেও নতুন লোগোতে ফেসবুক লেখাটি নীল কালিতে হলেও শূন্যস্থানটিতে সাদা রঙ দেওয়া হয়েছে। এছাড়া ফেসবুক মোবাইল ভার্সনের পরিবর্তনের কাজ চলছে অ্যান্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারীদের আপডেটেড ফেসবুক অ্যাপে। তবে ডেস্কটপ সংস্করণে পরিবর্তনটি আরও পরে আসবে।

নতুন মেসেঞ্জার অ্যাপ

ফেসবুক মেসেঞ্জারেও কিছু আপডেট আসছে সামনের বছর নাগাদ। ফেসবুক তাদের মেসেঞ্জার অ্যাপটি পুনঃনির্মাণ করছে। তারা চাচ্ছে এটিকে আরও দ্রুতগতির  নির্ভরযোগ্য করে তোলা। নবনির্মিত অ্যাপে আগের সুবিধার পাশাপাশি ব্যবহারকারী কারো সঙ্গে ভিডিও চ্যাট করার করার সময় অন্য ভিডিও দেখার অপশন চালু হচ্ছে। এই ফিচারটির নাম ‘ওয়াচ টুগেদার’।

এছাড়া ডেস্কটপের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য এবং ম্যাক ওএসের জন্য আরও দুটি সংস্কারের কাজ চলছে। আবার মেসেঞ্জারে থাকছে নতুন ‘ক্লোজ ফ্রেন্ডস’ সেকশন। এখান থেকে ব্যবহারকারীরা সহজেই যেই বন্ধুদের সঙ্গে বেশি কথা হয় তাদের স্টোরি ও মেসেজ খুঁজে বের করতে পারবে।

গ্রুপের উন্নয়ন হচ্ছে

ফেসবুকের পাবলিক ও প্রাইভেট গ্রুপে আপডেট প্রক্রিয়া চলছে। এই আপডেটের মাধ্যমে ফেসবুকের মোবাইল অ্যাপে একটি নতুন গ্রুপ ট্যাব খোলা যাবে। এখন যেমন গ্রুপ ট্যাবটি দেখা যায়, সেটার থেকে এটা বেশি দৃশ্যমান হবে বলে ধারণা করা হচ্ছে। সেখানে আরও অনেক ফিচারই পাওয়া যাবে সঙ্গে।

এখন যেমন নিজে থেকে বিভিন্ন গ্রুপ খুঁজে বের করতে হয়, কিন্তু পরে ফেসবুক স্বয়ংক্রিয়ভাবেই আপনাকে আপনার আগ্রহের বিষয়ে বিভিন্ন গ্রুপে জয়েনের উপদেশ দেবে। গ্রুপগুলোতে চ্যাটরুম থাকবে। গেমিংয়ের জন্য থাকবে বিভিন্ন পৃথক গ্রুপের ব্যবস্থা। হেলথ গ্রুপে আপনি অ্যাডমিনের সহায়তায় নিজের পরিচয় গোপন করেই বিভিন্ন পোস্ট দেয়ার সুযোগ পাবেন। আর জব গ্রুপগুলোতে আপনার নিজের তৈরি তালিকা অনুযায়ী চাকরির জন্য অ্যাপ্লাই করার সুযোগ থাকবে। এগুলোর জন্য অপেক্ষা করতে হবে অনেকটাই।

ইনস্টাগ্রাম আপডেট

ইনস্টাগ্রামের সবচেয়ে বড় আপডেট হয়ত আসতে চলেছে, সেটি হলো নতুন ক্যামেরা। এতে থাকবে বিশেষ ‘ক্রিয়েট মোড’। এর মাধ্যমে সহজেই ইনস্টাগ্রাম পোস্টে বিভিন্ন ইফেক্ট ও স্টিকার যোগ করা যাবে। এছাড়া এই নতুন ফিচারটি আপনাকে ইনস্টাগ্রামে চিরাচরিত ছবি বা ভিডিও আপলোডের বাইরে অন্যান্য কনটেন্ট যেমন কুইজ, পোল ইত্যাদি শেয়ার করতে সাহায্য করবে। আরেকটি আসবে যার মাধ্যমে ইনস্টাগ্রাম অ্যাপ দিয়ে বিভিন্ন পণ্য ক্রয় করা যাবে। পণ্য বিক্রয়ের সুবিধাটি কোম্পানিগুলোর হাতে কুক্ষিগত না রেখে বিভিন্ন শিল্পী, অ্যাথলেট ও সৃজনশীল নির্মাতাদেরকেও সুযোগ করে দেওয়া হবে।

ওকুলাস হেডসেট

এখন থেকে নতুন দুটি ওকুলাস হেডসেটের প্রি-অর্ডার করা যাচ্ছে। যেটির শিপিং শুরু হবে আগামী ২১ মে থেকে। এই নতুন দুটি ভিআর হেডসেটের একটি হলো ওকুলাস রিফট, যা পিসির সঙ্গে সংযুক্ত করা যাবে। অপরটি হলো ওকুলাস কোয়েস্ট। স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত এই হেডসেটগুলোতে থাকবে ক্যামেরা ট্র্যাকিংয়ের সুবিধা, এবং দুটিরই মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৯৯ ডলার করে। অনেক প্রযুক্তি বিশেষজ্ঞের মতেই সম্পূর্ণ তারবিহীন এই হেডসেট দুটি হতে চলেছে চলতি বছরে গ্যাজেট দুনিয়ার অন্যতম সেরা সংযোজন।

পোর্টাল আপডেট

ফেসবুকের নতুন স্মার্ট ডিসপ্লে ‘ফেসবুক পোর্টাল’ এর বাজারে আসার কথাও শোনা যাচ্ছে। তবে কোন দেশে এটি প্রথম আসতে যাচ্ছে, সেটা এখনো জানা যায়নি। নতুন পোর্টাল অ্যাপটির মাধ্যমে থাকতে পারে ক্যামেরা রোল থেকে সরাসরি কোনো ছবি ‘সুপারফ্রেম’ ফিচারে যোগ করার সুবিধা। এছাড়া খুব দ্রুতই আসতে চলেছে ভিডিও মেসেজ, ফ্যাশ ব্রিফিং, অ্যামাজন প্রাইম ভিডিও, ফেসবুক লাইভ প্রভৃতি সেবা। সেই সঙ্গে থাকবে ফেসবুকের নিজস্ব ফিল্টার ব্যবস্থাও।

 

বাংলা ইনসাইডার/এসএইচ