ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

ফেসবুক, ইনস্টাগ্রামকেও ছাড়িয়ে গেল টিকটক!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৯ শুক্রবার, ০৪:০৯ পিএম
ফেসবুক, ইনস্টাগ্রামকেও ছাড়িয়ে গেল টিকটক!

বর্তমানে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে টিকটক একটি অন্যতম জনপ্রিয় সফটওয়্যার। দিন দিন এই মাধ্যমটি ব্যবহারকারীদের সংখ্যাও বাড়ছে। যার ধারাবাহিকতায় ফেসবুক ও ইনস্টাগ্রামকে পেছেনে ফেলে সর্বোচ্চ ডাউনলোড তালিকায় শীর্ষে উঠে এসেছে টিকটক।

পরিসংখ্যান বলছে, চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে প্রায় ৬০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে চীনা ভিডিও মেকিং অ্যাপ টিকটক। ৫০ দশমিক ২ মিলিয়ন বার ডাউনলোড করা ফেসবুক অ্যাপ আছে তালিকায় দ্বিতীয় অবস্থানে। পরের অবস্থানে আছে ইনস্ট্রাগ্রাম। ভারতীয় গণমাধ্যম জিনিউজের একটি প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

ভারতে টিকটক ব্যবহারকারীদের বেশিরভাগ ভিডিও হয় নাচ, গান বা কৌতুকধর্মী। তবে সফটওয়্যারটি উদ্দ্যেগতারা এবার চাইঝে রীতি বদলেনাচ-গানের পাশাপাশি রান্না, হাতের কাজ, খেলা ইত্যাদি বিভিন্ন ধরনের ভিডিও পোস্ট করতে ব্যবহারকারীদের উৎসাহ দিতে চাইছে সংস্থা।

সেই লক্ষ্যে ভারতের বিভিন্ন শহরে ওয়ার্কশপও করার পরিকল্পনা রয়েছে তাদের। আর সেই ওয়ার্কশপ করার মাধ্যমেই টিকটকের কন্টেন্টে ভ্যারাইটি আনা সম্ভব হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সংস্থার এক কর্মকর্তার মতে, ভারতে প্রায় ১২ কোটি ভারতীয় টিকটক ব্যবহার করেন। এই ব্যবহারকারীরা বেশিরভাগই ছোট শহরের বাসিন্দা। তাই বিজ্ঞাপন দিতে একাধিক বহুজাতিক সংস্থাই আগ্রহী হবে।

বাংলা ইনসাইডার/এসএস