ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ওয়াই-ফাই বুঝবে মানুষের সুখ, ‍দু:খ, ভালোবাসা

ফয়সাল বাহাদুর
প্রকাশিত: ২২ জুলাই ২০১৭ শনিবার, ০৭:০৯ পিএম
ওয়াই-ফাই বুঝবে মানুষের সুখ, ‍দু:খ, ভালোবাসা

অফিসে কাজ করছেন। কোনো কারণে হয়তো মন খারাপ। বস এসে জানাল সান্ত্বনার কথা। বস কীভাবে জানল আপনার মন খারাপ? জানিয়ে দিয়েছে অফিসের মধ্যে থাকা ওয়াই-ফাই। কল্পনা মনে হলেও এমন প্রযুক্তি বাস্তবেই তৈরি হয়েছে।  


ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এর  বিজ্ঞানীরা সম্প্রতি এমন এক ধরনের ওয়াই-ফাই আবিষ্কার করেছেন, যার মাধ্যমে বুঝতে পারছেন মানুষের মনের অবস্থা। তাঁরা এক ধরনের অ্যালগরিদম তৈরি করেছেন যা রেডিও ফ্রিকোয়ন্সি (আরএফ) সিগনালের মাধ্যমে মানুষের হৃদকম্পন পরিমাপ করবে।

আরএফ সিগনাল উৎপাদক একটি বিশেষ অ্যালগরিদম সঙ্গে কাজ করে অনেকটা ইলেক্ট্রো কারডিওগ্রামের (ইসিজি) মতো কিন্তু এর প্রয়োজন হয়না মানব দেহের সংস্পর্শ। আর এটাকে বাস্তবে রূপ দেওয়া হয়েছে ঠিক একই প্রযুক্তি দ্বারা, যা আমরা আমাদের বাসা বা অফিসের রাউটার তৈরিতে ব্যবহার করা হয়েছে। আর এই প্রযুক্তিকে নাম দেওয়া হয়েছে ‘ইকিউ রেডিও’।


ইকিউ এর তথ্য সংগ্রহের প্রক্রিয়া সাধারণ ইসিজি এর থেকে একটু ভিন্ন। যখন একজন মানুষ ইসিজি যন্ত্রের সংস্পর্শে থাকে, কম্পিউটার অনেকটাই অনুমান করতে পারে হৃদকম্পনের তরঙ্গদৈর্ঘ্য, তথ্যের বিচিত্রতা। কিন্তু যখন সংস্পর্শে থাকেনা তখন ইকিউকে অনুমান করতে অনেকগুলো পরিবর্তনশীল উপাদান সম্পর্কেও ধারনা নিতে হয় যেমন আপনার অবস্থান, আপনার রুমের আকার, তাপমাত্রা ইত্যাদি। ইকিউ প্রথমে এই উপাদানগুলোর তথ্য সংগ্রহ করে এবং তারপরই রেডিও ফ্রিকোয়েন্সির সাহায্যে মানুষের হৃদকম্পন পরিমাপ করে। এভাবে অনুমান করে মনের অবস্থা।


এমআইটি প্রযুক্তি ঠিক কবে নাগাদ বাজারজাত করা হবে তা জানানো হয়নি। তবে এর ব্যবহার আমাদের সমাগ্রিক কর্মকাণ্ড বদলে দেবে তা বলাই যায়। অফিসে কর্মীদের মনের অবস্থা যাচাই করে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা যাবে। এতে বাড়বে উৎপাদনশীলতা। অপরাধীকে সহজেই চিহ্নিত করা যাবে তাঁর মানসিক উত্তেজনা পরিমাপ করে। হৃদরোগীর জন্য নেওয়া সম্ভব হবে চিকিৎসা ব্যবস্থা। সদ্য পৃথিবীতে আসা শিশুর মনের অবস্থা, ঘুমের পর্যাপ্ততা ইত্যাদি বুঝতে শুধু চোখ বুলাতে হবে ইকিউ এর ওপর। এভাবেই পাল্টে যেতে পারে সমাজের চিত্র।

সূত্র: দ্যা নেক্সট ওয়েব ডট কম

বাংলা ইনসাইডার/এফবি